আজ থেকে খুলে দেয়া হচ্ছে পবিত্র কাবা শরীফ, মসজিদে নববী এবং মসজিদুল আকসা

কাবা, মক্কা

আইয়ুব আলী- খামিজ মুশায়েত, সৌদি আরবঃ আজ থেকে জনসাধারণের জন্য খুলে যাচ্ছে পবিত্র কাবা শরীফ এবং মসজিদে নববী। তথ্যটি নিশ্চিত করেছেন সৌদি আরবের ধর্মমন্ত্রী।

বিবৃতিতে তিনি জানান, মসজিদে প্রবেশের সময় এবং সেখানে অবস্থানকালে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মক্কা ও মদিনার দুটি মসজিদ সাধারণ মুসল্লিদের জন্য খুললেও পরিস্থিতি বিবেচনা করে ২১ জুন নেয়া হবে জামাতে নামাজ আদায়ের সিদ্ধান্ত।
করোনার বিস্তাররোধে রমজান মাসের আগে সাধারণ মুসল্লিদের জন্য বন্ধ করা হয় কাবা শরীফ’সহ পবিত্র স্থাপনাগুলো। তবে, সেখানকার কর্মকর্তা এবং পরিচ্ছন্নতাকর্মীরা সামাজিক দূরত্ব মেনে আদায় করেন ৫ ওয়াক্ত নামাজ এবং তারাবিহ।
সামাজিক দূরত্ব বজায় রেখে ৬টি শর্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সতর্কতামূলক পদক্ষেপের অংশ হিসেবে কাবা ঘর এবং মসজিদে নববীর প্রতিটি গেটে অত্যাধুনিক থার্মাল ক্যামেরা স্থাপন করা হয়েছে এসব ক্যামেরার মাধ্যমে প্রতিটি প্রবেশ পথে একসাথে কমপক্ষে ২৫ জনের তাপমাত্রা সঠিকভাবে স্ক্যান করা যাবে। সেন্ট্রাল ব্যবস্থাপনার মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণ ও তাপমাত্রা মেপে প্রবেশ করতে হবে ।

সন্দেহভাজন করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শনাক্ত করে তাদের অধিকতর চিকিৎসার জন্য প্রেরণ করার জন্য স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন গ্র্যান্ড মসজিদের প্রেসিডেন্সি বিষয়ক এই প্রধান।

শর্তগুলোর মধ্যে রয়েছে:
১। মসজিদগুলোর কার্পেট তুলে নেওয়ার কারণে নিজ দায়িত্বে নামাজের বিছানা নিয়ে আসতে হবে।নামাজের বিছানা ছাড়া কেউ প্রবেশ করতে পারবে না।
২। মসজিদে সংরক্ষিত কোরআন শরিফ ব্যবহার করতে পারবেন না, যদি কেউ কুরআন পড়তে চান নিজ দায়িত্বে কোরআন নিয়ে আসতে হবে।
৩। নিজ দায়িত্বে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।
৪। মসজিদগুলোর ওয়াশরুম বন্ধ থাকবে, মুসুল্লিদের ঘর থেকে অজু করে আসতে হবে।
৫। মুখে অবশ্যই মাস্ক পরে আসতে হবে।
৬।মসজিদের প্রবেশ পথে সংরক্ষিত স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করতে হবে।
এছাড়া, রোববার বিশুদ্ধকরণের পর খুলে দেয়া হচ্ছে দেশটির ৯০ হাজারের বেশি ছোটবড় মসজিদ। একইদিন, জেরুজালেমেও খুলে দেয়া হবে পবিত্র আল-আকসা

SHARE THIS ARTICLE