আয়ারল্যান্ডে ৪র্থ ধাপে রেস্টুরেন্ট, কেসিনো ইত্যাদি খুলে দেবার পদক্ষেপ সমূহকে আগামী ১০ই আগস্ট পর্যন্ত স্থগিত করেছে।

এ,কে,আজাদ – আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ আয়ারল্যান্ডে কোভিড-১৯ এর সংক্রমণ আবারও বাড়তে শুরু করায় সরকার ৪র্থ ধাপে পাব, রেস্টুরেন্ট, কেসিনো ইত্যাদি খুলে দেবার পদক্ষেপ সমূহকে আগামী ১০ই আগস্ট পর্যন্ত স্থগিত করেছে। গতকাল আয়ারল্যান্ডে কোভিড-১৯ এর কারণে নূতন করে ২১জন শনাক্ত হয়েছেন আর ১ জনের মৃত্যু হয়েছে। ন্যাশনাল পাবলিক হেলথ ইমার্জেন্সী টিমের চেয়ারম্যান অধ্যাপক ফিলিপ নায়ান বলেন, “বর্তমানে কোভিড-১৯ এর প্রজননের হার (R) ১.২ থেকে ১.৮। এই হারে বাড়তে থাকলে তিন সপ্তাহের মধ্যে প্রতিদিন আবার ১৫০ থেকে ১৬০ আক্রান্ত হবে।

Florence Restaurant | The St. Regis Florence

তাই সংক্রমন দমনে সবাইকে সচেতন ও সক্রিয় হওয়া আবশ্যক। ইতিমধ্যে সরকার আইন করে দিয়েছে যে, পাবলিক ট্রান্সপোর্ট যেমন, বাস, ট্রেন কিংবা মার্কেটে মাস্ক পরা অত্যাবশ্যক। আইন ভংগ কারিদের শাস্তির বিধান জারি করে পুলিশকে ক্ষমতায়ন করা হয়েছে। এই অবস্থায় সরকার ৫ টি পদক্ষেপের ঘোষণা দিয়েছেঃ ১। সকলকে দোকান ও বাজারে মাস্ক পরিধান করতে হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখা যায়না এমন সকল অবস্থায় মাস্ক পরিধান করা আবশ্যক। ২। পাব, বার ও নাইটক্লাবঃ পাব, বার, হোটেল বার, নাইট ক্লাব এবং কেসিনো সমূহ আগামী ১০ই আগস্ট পর্য্যন্ত বন্ধ থাকবে। ৩। সামাজিক ভিজিটঃ কোন বাসায় ১০জনের বেশী একত্র হতে পারবেন না কিংবা ৪ টি পরিবারের বেশী একত্র হওয়া থেকে বিরত থাকবেন।

৪। সামাজিক অনুষ্ঠানঃ সামাজিক অনুষ্ঠানে আভ্যন্তরীণ ৫০ জনের অধিক আর বাহিরে ২০০ জনের অধিক একত্রিত হওয়ার উপর বিধিনিষেধ আগামী ১০ই আগস্ট পর্য্যন্ত বর্ধিত করা হয়েছে। ৫। সকল ধরনের বিদেশ ভ্রমণ অত্যাবশ্যক না হলে পরিহার করার উপদেশ দেয়া হয়েছে। এমতাবস্থায় সকলকে সচেতনভাবে সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরিধান করা, হাত ধূয়াধুয়ি করা অব্যাহত রাখার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া যে কোন রকম বিদেশ ভ্রমণ পরিহার করার পরামর্শ দেয়া হয়েছে।

SHARE THIS ARTICLE