করোনায় চিন্তামুক্ত থাকতে যা করবেন

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ করোনায় নানান ধরনের চিন্তা এসে মাথায় ভিড় করছে। নিজেকে চিন্তামুক্ত রাখাই যেন এ সময়টাতে বড় এক চ্যালেঞ্জ। ঘরে বসে বসে অনেকের ওজন বেড়েছে এরইমধ্যে। তাছাড়া শুয়ে-বসে থেকে অসুখ-বিসুখের আশঙ্কা বেড়েছে কয়েকগুণ। হাই প্রেশার, ডায়াবিটিস, হাই কোলেস্টেরল, ফ্যাটি লিভার, হৃদরোগ, বাতের ব্যথা বাড়তে পারে এ সময়টাতে।

বিশেষজ্ঞদের মতে বর্তমান সময়ে দুঃশ্চিন্তা থেকে বাঁচতে প্রয়োজন কিছু নিয়মনীতি মেনে চলা-

১) ‘নিউ নর্মাল জীবন’-কে মেনে নিন। যত তাড়াতাড়ি মানবেন, তত ভাল থাকবেন।

২) মন ভাল রাখার নতুন পথ খুঁজুন। সে বই পড়া হোক কি গান শোনা। ঘরে বসে সিনেমা দেখা বা হালকা ব্যায়াম করা। যোগাসন ও মেডিটেশনেও মন হালকা হয়। সৃষ্টিশীল কোনও কাজে অংশ নিন। ছবি আঁকা হোক কিংবা সেলাই।

৩) টিভিতে বা মোবাইলে হালকা অনুষ্ঠান দেখুন। হাসির অনুষ্ঠান দেখলে আরো ভাল।

৪) ডায়াবিটিস, হাই প্রেশার ও ওবেসিটি থাকলে নিয়ম করে ব্যায়াম-শরীরচর্চা করুন।

৫) খাওয়াতে রাশ টানুন। ডায়াবিটিস ও মেদবাহুল্য থাকলে কার্বোহাইড্রেট ও মিষ্টি কম খান। হাই প্রেশার থাকলে নোনতা খাবার ও ভাজাভুজি বাদ দিন।

৬) ঘন ঘন চা-কফি-কোলা খেয়ে ঘুম নষ্ট করবেন না। মন ভাল রাখার অর্ধেক ওষুধ কিন্তু লুকিয়ে আছে ঘুমের মাঝেই।

৭) শরীরে কোনোরকম অস্বস্তি হলে ডাক্তার দেখান। অনেকেই আজকাল অনলাইন কনসাল্টেশন করছেন। কাজেই চেম্বারে গিয়ে দেখাতে হবে এমন নয়।সুস্থ থাকুন, ভাল থাকুন।

দুশ্চিন্তায় বাড়তে পারে যে রোগ

১) চিকিৎসক সুকুমার মুখোপাধ্যায়ের কথায়, ‘মানসিক চাপের সঙ্গে সরাসরি যোগ আছে ডায়াবিটিস, হাই প্রেশার ও হৃদরোগের। অনিদ্রা, খিটখিটে মেজাজ ও মনোযোগ কমারও কারণ উদ্বেগ। সবমিলে জীবন বিপর্যস্ত হয়। এতে কমে রোগ প্রতিরোধক্ষমতা। বাড়ে সংক্রমণের আশঙ্কা।’

২) লাগাতার উদ্বেগে অম্বল, বদহজম বাড়ে।

৩) অনিয়মিত ঋতুস্রাবের মূলেও হাত আছে উদ্বেগের।

SHARE THIS ARTICLE