কুয়েতের আমির অসুস্থ হয়ে হাসপাতালে

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ। বর্তমান পরিস্থিতিতে ‘আংশিক শাসক’ হিসেবে দেশটির ক্ষমতার মসনদে বসেছেন ক্রাউন প্রিন্স শেখ নাওয়াফ আল-আহমেদ আল-সাবাহ।

কুয়েত সরকার নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা কেইউএনএ বরার দিয়ে শনিবার (১৮ জুলাই) খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। তবে আমির কী অসুস্থতায় ভুগছেন তা জানানো হয়নি।

বার্তা সংস্থাটি বলছে, বৃদ্ধ আমির কিছু মেডিক্যাল চেকআপ করাবেন তবে এ ব্যাপারে বিস্তারিত জানায় নি। শেখ সাবাহ ২০০৬ সাল থেকে কুয়েতের আমির হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

২০০৬ সাল থেকে আরব উপসাগরের তেল সমৃদ্ধ কুয়েতের আমিরের দায়িত্বে আছেন ৯১ বছর বয়সী শেখ সাবাহ। এর আগে ২০১৯ সালেও একবার হাসপাতালে ভর্তি হন তিনি।

অনেক দিন ধরে নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগছেন আমির শেখ সাবাহ। ২০০২ সালে তার অ্যাপেন্ডিক্স অপসারণ করা হয়। এর দুই বছর পর তার হার্টে একটি পেস মেকার প্রতিস্থাপন করা হয়। ২০০৭ সালে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মূত্র নালিতে অস্ত্রোপচার করা হয়।

২০১৯ সালের সেপ্টেম্বর মাসে আমেরিকা সফরের সময় সেখানকার একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সে কারণে সে সময় হয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার বৈঠক বাতিল করা হয়। অক্টোবর মাসে তিনি দেশে ফিরে আসেন।

SHARE THIS ARTICLE