কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ সংবাদঃ আয়ারল্যান্ড

আইরিশ বাংলাপোস্ট ডেস্কঃ আয়ারল্যান্ডে গতকাল ২৪ ঘন্টায় কোভিড-১৯ ভাইরাসে নূতন সংক্রমিত হিসেবে শনাক্তের সংখ্যা ১০৯৫ জন আর একই সময়ে ৫ জনের মৃত্যু নিশ্চিত করেছে সরকারী সূত্র। এ বছরের মার্চ মাসে কোভিড-১৯ মহামারী বিশ্ব ব্যাপী ছড়িয়ে পড়লে আয়ারল্যান্ডেও এই মহামারীর ঢেউ লাগে। অন্যান্য অনেক দেশের মত আয়ারল্যান্ডে লক ডাউন ঘোষণা করা হলে সকলের সহযোগিতায় সংক্রমণ কমে আসতে শুরু করে, জুন মাসের শেষ দিকে এসে নূতন শনাক্তের সংখ্যা প্রতিদিন এককের ঘরে নেমে আসলে সরকার স্তরে স্তরে লক ডাউন খুলে দিতে শুরু করে, স্কুল খুলে দেয়া হয়, অর্থনীতির চাকা ধীরে ধীরে চলতে শুরু করে। ফলশ্রুতিতে আবার সংক্রমণ বাড়তে শুরু করে, এই ধারাবাহিকতায় গতকাল নূতন সংক্রমন সংখ্যা বেড়ে গিয়ে ১০০০ অতিক্রম করায় সরকার কিছু নূতন বিধিনিষেধ আরোপ করেছে।

গতকাল রাতে টেলিভিশনে প্রদত্ত ভাষণে প্রধানমন্ত্রী মিহল মার্টিন ঘোষণা করেন যে, আয়ারল্যান্ড কোভিড-১৯ সংক্রমণ বাড়তে থাকা খুবই আশংকাজনক যার কারণে নূতন করে আগামী ৪ সপ্তাহের জন্য কিছু বিধিনিষেধ আরোপ করা হলো। কোভিড-১৯ সংক্রান্ত নূতন বিধিনিষেধের ফলে আমাদের কি জানতে হবেঃ

১। আজ রাত ১০ ঘটিকা থেকে আয়ারল্যান্ডের কোন ব্যাক্তি কিংবা পরিবার জরুরী প্রয়োজন ব্যাতীত এক ঘর থেকে অন্য ঘরে চলাচল করা থেকে বিরত থাকবেন, এমনকি বাগানেও না। তৃতীয় স্তরে এক ঘর থেকে আরেক ঘরে চলাচল অনুমোদিত ছিল তবে ৬ জনের মধ্যে সীমাবদ্ধ রাখা বাধ্যতামূলক ছিল। নূতন পরিবর্তনের ফলে আর কেউ এক ঘর থেকে অন্য ঘরে চলাচল করতে পারবেন না। তবে ঘরের বাহিরে শারীরিক দূরত্ব বজায় রেখে ৬জন পর্য্যন্ত দেখা করতে পারবেন। 

২। ডোনেগাল, মোনেহান ও ক্যাভান এই ৩টি কাউন্টিতে ৪র্থ স্তরের বিধিনিষেধ আরোপিত হয়েছে তবে লাউথ ও লেট্রিম ৩য় স্তরেই থাকছে। ৪র্থ স্তরের বিধিনিষেধ আরোপিত হলে আর কেউ এক ঘর থেকে অন্য ঘরে যেতে পারবেন না। কোন ধরনের সামাজিক সমাবেশ করা বাঞ্ছনীয় নয়। বিবাহ অনুষ্ঠানে ৬ জনের বেশী অতিথি বাঞ্ছনীয় নয়। কোন অন্তেষ্টিক্রয়ায় সর্বোচ্চ ২৫ জন যোগ দিতে পারবেন। সকল রেস্টুরেন্ট পাব বন্ধ থাকবে, তবে বাহিরে খাওয়া দাওয়া করা যাবে সামাজিক দূরত্ব বজায় রেখে তাও ১৫ জন্মের অতিরিক্ত নয়। সকল প্রতিযোগিতামূলক খেলাধুলা নিষিদ্ধ থাকবে।

All non-essential businesses should close and visits to private homes will not be allowed

৩। আগের মত সকলকে ঘরে থেকেই সম্ভাব্য কার্য্যক্রম পরিচালনা করতে বলা হয়েছে। অত্যাবশ্যক না হলে ঘর থেকেই সকল ব্যাবসা বাণিজ্য পরিচালনা করা কাম্য।

৪। সামাজিক দূরত্ব বজায় রাখা, হাত ধুয়াধুয়ী আর মাস্ক পরিধান করা অত্যাবশ্যক।

উত্তর আয়ারল্যান্ড সংবাদ

Partition of Ireland - Wikipedia

উত্তর আয়ারল্যান্ডে কোভিড-১৯ সংক্রমণ দ্রুত বৃদ্ধি পেয়ে গত ২৪ ঘন্টায় রেকর্ড সর্বোচ্চ ১২১৭ জন নূতন সংক্রমিত হয়েছেন, একই সাথে গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রতান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন আরও ৪ জন। এই সংক্রমণের ভয়াবহ বৃদ্ধির কারনে উত্তর আয়ারল্যান্ডে নূতন করে বিধিনিষেধ আরোপিত হলো যার ফলশ্রুতিতে উত্তর আয়ারল্যান্ডে স্কুল আগামী ২ সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়, আর রেস্টুরেন্ড এবং পাবসমূহ আগামী ৪ সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয় তবে টেক এওয়ে এবং হোম ডেলিভারি অব্যাহত থাকবে।

SHARE THIS ARTICLE