জীবনের মূল্য কোথায় ??

শিপন দেওয়ান – আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ আপনি যখন বাজারে একটি শার্ট কিনতে যান, তখন নিজের মনে এই হিসাবটাই প্রথমে বিবেচনায় আনেন- এটি আপনার চাহিদা কতখানি পূর্ণ করবে! অর্থাৎ পণ্যটির চাহিদার ভিত্তিতে আপনি নিজের মনে একটি দাম নির্ধারণ করেন, এবং ঐ দাম নিয়ে দোকানির সঙ্গে দর কষাকষি করেন। আরো স্পস্ট করে বললে পণ্যটি আপনার প্রয়োজন মেটাবে কি-না, মিটালে কতখানি? এর নামই লাভ-ক্ষতির হিসাব।

Cost benefit analysis, শুনতে খারাপ লাগলেও “জীবনের মূল্য” নিরূপিত হয় লাভ-ক্ষতির বিশ্লেষণে। তার মানে জীবন থাকলে লাভ কী, আর জীবন নষ্ট হলে ক্ষতি কী? রোগ, মহামারী কিংবা যুদ্ধে একটি সমাজে মানুষের জীবনের মূল্য নিরূপিত হয় এই cost benefit analysis-এর ভিত্তিতে।

🔺 মাত্র কিছু দিন হলো, আমরা হয়তো অনেকেই পএ পএিকায় দেখেছি লিবিয়ার ২৬ বাংলাদেশী কে গুলি করে হত্যা করেছে, তাদের মধ্যে একজন হলো
আসাদুল বয়স মাত্র( ১৮) প্রায় ৪ লাখ টাকা খরচ করে গিয়েছিল লিবিয়ায়। পরিবারকে সুখে রাখার জন্য। একই সঙ্গে নিজের ভাগ্য বদলাতে।

কিন্তু ভাগ্য তাকে ফাঁকি দিয়েছে। ২৬ জন বাংলাদেশির সঙ্গে তারও মৃত্যু ঘটেছে লিবিয়ায়। ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে যেতে তার দরকার ছিল আরো ১০ লাখ টাকা (১২ হাজার ডলার)। সে জন্যই ভাইকে মেসেজ পাঠিয়েছিল মোবাইলে। কিন্তু ভাইয়ের মেসেজ দেখার সুযোগ হয়নি। তার আগেই মাফিয়া চক্র গুলি মেরে হত্যা করে তাদের।

প্রবাসীরা দেশে টাকা পাঠান যে দায়িত্ব বোধ থেকে, সেই দায়িত্ব বোধের ছিটেফোটাও দেশের রাজনীতিবিদরা ধারণ করেন না। ফলে অপ্রয়োজনীয় আত্মম্ভরিতায় তারা গা ভাসান। এবং এক প্রকার প্রবাসীদের রক্তঘামের উপর দিয়েই তারা ক্ষমতার মসনদ রক্ষা করেন!

দেশের তরুণ যুব সমাজকে বিদেশের বন্ধুর, অনিশ্চিত যাত্রায় ঠেলে দেয়া নয়। বরং দেশের ভেতরেই নিজেদের ভাগ্যোন্নয়নে ব্রতি হওয়ার আহবান জানানো উচিত। যারা দেশের উন্নয়ন পরিকল্পনা নিয়ে মাঝেমাঝেই প্রেস কনফারেন্স করেন, তাদের চিন্তার কেন্দ্রে আনতে হবে তরুণ সমাজকে প্রণোদনার বিষয়টি।

আমরা সবাই মিলে ফেরাতে পারি আমাদের তরুণ প্রজন্মকে। তারা যা পছন্দ করে, ভালবাসে সেটাকে প্রাধান্য দিয়ে। সর্বপোরি দেশের পরিবেশ পরিস্থিতি উন্নয়নে তাদের মতামতকে গুরুত্ব দিয়ে। তারা কখনো হতাশ কিংবা নিরুৎসাহী হবে না, যদি আমরা তাদের মতামতকে প্রাধান্য দেই।

SHARE THIS ARTICLE