থাইল্যান্ডে জরুরি অবস্থা ঘোষণা

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ ব্যাংককে বিক্ষোভ সমাবেশ প্রতিহত করতে জরুরি অবস্থা ঘোষণা করেছে থাইল্যান্ড সরকার। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বড় ধরণের জনসমাবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে রাজধানীতে।

পুলিশ এক টেলিভিশন ঘোষণায় জানিয়েছে, ব্যাংককে বেআইনিভাবে অনেক লোকজনকে আমন্ত্রণ জানিয়ে বিশাল জনসমাবেশের আয়োজন করা হয়েছে। ঘোষণায় আরও বলা হয়, শান্তি ও শৃঙ্খলা বজায় রাখতে এই জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

জানা গেছে, থাই রাজা মহা ভাজিরালংকর্নের দেশে ফেরাকে কেন্দ্র করে বিরোধীদের বিক্ষোভে উত্তাল থাইল্যান্ড। বুধবার রাজার গাড়িবহরকে উদ্দেশ্য করেও বিক্ষোভ করে হাজার হাজার মানুষ। বিরোধীরা থাইল্যান্ডের রাজনৈতিক সংস্কারের পাশাপাশি বেশিরভাগ সময় বিদেশে থাকা রাজার ক্ষমতা কমানোর দাবী জানিয়ে বিক্ষোভ করেছে। পাশাপাশি দেশের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচারেরও পদত্যাগ দাবী করেন বিক্ষোভকারীরা।

এদিকে বুধবার বিক্ষোভকারীদের বিরোধিতা করে সমাবেত হয়েছিলেন রাজ পরিবারের সদস্যরা। তাদের অনেকেই আবার উপস্থিত হয়েছিলেন হলুদ রঙের রাজকীয় টি-শার্ট পরে।

দেশজুড়ে কড়াকড়ি কারণে এখন থেকে চারজনের ব্যক্তি একত্রিত হতে পারবেন না। বিভিন্ন এলাকায় লোকজনের প্রবেশেও সীমাবদ্ধতা আনা হয়েছে। এছাড়া দেশের গণমাধ্যমকেও কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

থাইল্যান্ডে রাজা বা রাজ পরিবারের সমালোচনা করা গুরুতর অপরাধ হিসেবে বিবেচনা করা হয়। রাজার সমালোচনা করলে দীর্ঘ মেয়াদের কারাদণ্ডের বিধান আছে সেখানে।

উল্লেখ্য থাইল্যান্ডে ছাত্রদের নেতৃত্বে গত জুলাইতে সরকার বিরোধী আন্দোলন শুরু হয়। চলতি সপ্তাহেও সেখানে কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম।

SHARE THIS ARTICLE