প্রাইভেইট হাসপাতাল গুলোতেও রোগীতো দুরের কথা, ডাক্তার পর্যন্ত অসহায়

ডাঃ খুরশিদ আলমঃ আমরা মানবতার গান গাইতে গাইতে মরিয়া! তবে স্বার্থ ছাড়া কারো এক চুল পরিমান উপকারেও আসতে পারি না।জাতি হিসাবে আমরা হয় আবেগী না হয় আজরাইল সমকক্ষ, গত মধ্য রাতে প্রমানিত। ঘটনা টা আমার কাছে মর্মান্তিক।অতি ঘনিষ্ঠ বন্ধুর পিতার শেষ অবস্থা। মোবাইল ফোনে তার বক্তব্য! দোস্ত বাবা কে মনে হয় এখনি হারিয়ে ফেলবো। ওনার শ্বাসকষ্ট হচ্ছে, হাসপাতালে নেওয়া যাচ্ছে না। একটু অক্সিজেন ব্যবস্থা করতে পারলে মনে হয় এই যাত্রায় বেঁচে যেতো। তুই একটা অক্সিজেন সিলিন্ডারের ব্যবস্থা কর।আমি তাকে আশ্বস্ত করলাম। আমি যেহেতু এনেসথেসিয়া ডাক্তার অক্সিজেন ও অন্যান্য গ্যাস নিয়ে আমার বেশির ভাগ সময়ের কাজ। তাই আমি আত্নবিশ্বাস নিয়ে বললাম, আমি ব্যবস্থা করছি। আমি একজন এনেসথেসিয়া ডাক্তার হিসাবে আত্নবিশ্বাস থাকা টাই স্বাভাবিক। ফেনীতে ২৫-৩০ হাসপাতাল ও ক্লিনিক রয়েছে। অন্তত পক্ষে যেসব জায়গায় বেশি কাজ করি তারা তো আমাকে একটা অক্সিজেন সিলিন্ডার দেওয়া টাই স্বাভাবিক। তার উপর মরণাপন্ন রোগীর জীবন বাঁচানোর প্রশ্ন। কিন্তু বাস্তবতা আমার আত্নবিশ্বাস কে শূন্যের কোটায় টেনে আনলো। আমি হতাশ নিজেকে অতি রিক্ত আবিষ্কার করলাম। কারণ যাকে অক্সিজেন এর জন্য কল করলাম সে আমাকে বললো পুরা হাসপাতালে একটি মাত্র সিলিন্ডারের অক্সিজেন আছে।

আপনাকে দেওয়া যাবে না।আমি নিরুপায় হয়ে খালি সিলিন্ডার চাইলাম, নিজেই BOC থেকে অক্সিজেন সিলিন্ডার পাল্টে নেবো। তাতেও সদ্যোত্তর পাইনি। যেহেতু জীবন মরণের প্রশ্ন, অন্য হাসপাতালেও ফোন করে আমি বিন্দু মাত্র সাহায্য পাইনি। একই কথা অক্সিজেন সিলিন্ডার খালি অক্সিজেন নাই। তখন ব্যর্থ হয়ে অবশেষে অশ্রুসিক্ত নয়নে ভাবতে থাকলাম। প্রয়োজন টা আমার নিজের ও তো হতে পারতো।দরুন আমি মরে যাচ্ছি আমার অক্সিজেন দরকার,আমি আপনাদেরই লোক,একজন ডাক্তার হিসাবে সারাজীবন আপনাদের বিশেষ করে হাসপাতালের মালিক দের কাজ করে গেলাম। কিন্তু কি পেলাম! কোথায় আপনাদের মানবতা! কোথায় আপনাদের ডাক্তার ভক্তি! ডাক্তার এরাই কি সারাজীবন আপনাদের মানবতা দেখাবে, সমাজে কি আপনাদের দায়িত্ব নেই?অতিক্ষুদ্র মানুষ হিসাবে বলতে চাই। প্রয়োজনেই বলবে, আপনি কতটা মানবিক। দয়া করে খারাপ সময়ে নিজেকে অসহায় মানুষের জায়গায় দাঁড় করিয়ে বিচার করবেন।
“ক্ষমা প্রার্থনা করি কেউ কষ্ট নিবেন না”
প্রার্থনা আল্লাহ তুমি মানুষকে মানুষ করো এবং মানুষের মনুষ্যত্ব কে জাগাও। “আমিন”
করোনা থেকে নিজে বাঁচুন নিজের পরিবার কে বাঁচান। স্বাস্থ্য বিধি মেনে চলুন বিপদে কেউ আপনার জন্য এগিয়ে আসবে না। এটা প্রমানিত সত্য।আমার কথা মিথ্যা হলে নিজেকে যাচাই করুন, দেখুন কে আপনাকে সাহায্য করে?

SHARE THIS ARTICLE