ফরাসী প্রেসিডেন্ট ম্যাক্রোনকে এরদোগানের বিষোদগার


আইরিশ বাংলা পোস্ট ডেস্কঃতুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান ফ্রান্সের  প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোনকে নিয়ে আক্রমনাত্নক বক্তব্য প্রদান করে বলেছেন যে মুসলিম ও ইসলামের প্রতি দৃষ্টিভঙ্গির জন্য তার “মানসিক পরীক্ষা” ও “চিকিৎসার” প্রয়োজন।

এই মাসের শুরুতে, ম্যাক্রন “ইসলামপন্থী বিচ্ছিন্নতাবাদ” বিরোধী লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়ে বলেছিলেন যে ফ্রান্সের আশেপাশে কিছু মুসলিম সম্প্রদায় নিয়ন্ত্রণ নেওয়ার হুমকি দিচ্ছিল”, এরদোগান এই বক্তব্যের তীব্র তিরস্কার করেছিলেন।

এই মাসের শুরুতে ফ্রান্সে ইতিহাসের শিক্ষক সেমুয়েল পেটি হত্যাকান্ডে পুরো দেশ জুড়ে বেদনার ছায়া পড়েছে। ফ্রান্সের একটি স্কুলে ইতিহাসের শিক্ষক সেমুয়েল পেটি মত প্রকাশের স্বাধীনতা সম্পর্কিত আলোচনায় শ্রেণীকক্ষে মুসলিম সম্প্রদায়ের নবী মুহাম্মদের ব্যাংগ কার্টুন প্রদর্শন করলে চেচেন বংশদ্ভূত আব্দুল্লাহ আনজোরভ প্রতিশোধ স্পৃহা থেকে ঐ শিক্ষককে রাস্তায় হত্যা করে।

গতকাল শনিবার তুরস্কের কায়সারিতে একে পার্টির প্রাদেশিক কংগ্রেসে বক্তৃতায় এরদোগান বলেন, “মুসলিম এবং ইসলামের সাথে ম্যাক্রন নামক ঐ ব্যাক্তির সমস্যা কি? ম্যাক্রনের মানসিক স্তরে চিকিৎসা করা প্রয়োজন।” 

“এমন রাষ্ট্রপ্রধানকে আর কী বলা যেতে পারে, যে বিশ্বাসের স্বাধীনতা বোঝে না এবং তার দেশে বসবাসকারী ভিন্ন বিশ্বাস পোষণকারী কয়েক মিলিয়ন মানুষের সাথে যে এই ধরনের আচরণ করে?” এরদোগান বলেন, “সবার আগে তার মানসিক পরীক্ষা করা উচিত।”

ফ্রান্স বলেছে যে তারা তুরস্কে অবস্থানরত ফরাসী রাষ্ট্রদূতকে ম্যাক্রোনের মানসিক স্বাস্থ্য নিয়ে অগ্রহণযোগ্য মন্তব্যের ব্যাপারে পরামর্শের জন্য ডেকে পাঠিয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্টের এক কর্মকর্তা এ এফ পি সংবাদ সংস্থাকে বলেছেন যে, “রাষ্ট্রপতি এরদোগানের মন্তব্য অগ্রহণযোগ্য।  অতিরিক্ত এবং অভদ্রতা কোনও পদ্ধতি নয়। আমরা দাবি করছি যে এরদোগান তার নীতি পরিবর্তন করুন কেননা এই পদ্ধতি সর্বতোভাবেই বিপজ্জনক।” 

নাম প্রকাশে অনিচ্ছুক এলিসির এই কর্মকর্তা আরও বলেন যে, প্যারিসের বাইরে শিক্ষক স্যামুয়েল প্যাটির শিরশ্ছেদ করার পর তুরস্কের রাষ্ট্রপতির কাছ থেকে “শোক ও সমর্থনের বার্তার অনুপস্থিতি” ফ্রান্স লক্ষ্য করেছে।

এরদোগানের ইসলামপন্থী এ কে পার্টি ২০০২ সালে প্রথম ক্ষমতায় আসেন। তিনি  মুসলিম প্রধান কিন্তু ধর্মনিরিপেক্ষ দেশ তুরস্কে ইসলামকে রাজনীতির মূল ধারায় অন্তর্ভুক্ত করার চেষ্টা করছেন। “ইসলামপন্থী বিচ্ছিন্নতাবাদ” সম্পর্কে ম্যাক্রোনের প্রাথমিক মন্তব্যের পরে তুরস্কের প্রেসিডেন্ট  বলেছিলেন, এই মন্তব্যটি একটি “স্পষ্ট উস্কানি” এবং ফরাসী নেতার “ধৃষ্টতা” প্রদর্শিত হয়েছে।

এই মাসে ম্যাক্রন বিশ্বব্যাপী ইসলামকে একটি “সংকটে পতিত” ধর্ম হিসাবে বর্ণনা করেছিলেন  এবং বলেছিলেন যে তার সরকার ১৯০৫ সালের চার্চ ও রাষ্ট্রকে পৃথকীকরণের আইনকে শক্তিশালী করার করার জন্য ডিসেম্বর মাসে একটি বিল পেশ করবে।

ফ্রান্স ও তার ন্যাটো মিত্র পূর্ব ভূমধ্যসাগর, লিবিয়া, সিরিইয়া এবং সাম্প্রতিক সময়ে নাগরোণো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ক্রমবর্ধমান দ্বন্দ্বসহ বিভিন্ন বিষয় নিয়ে বিতর্ক সৃষ্টি করেছে।

এরদোগান এবং ম্যাক্রন গত মাসে একটি ফোনালাপে তাদের মতবিরোধ নিয়ে আলোচনা করেছিলেন এবং সম্পর্ক উন্নত করতে এবং যোগাযোগের চ্যানেলগুলিকে উন্মুক্ত রাখতে সম্মত হয়েছিলেন।

সূত্রঃ ডেইলি সাবাহ, আল জাজিরা, ডয়েচে ভ্যালি 

SHARE THIS ARTICLE