বাইডেনের জয় সময়ের ব্যাপার

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নাটকীয় ভোটের লড়াই এখনো চলছে। ভোট গ্রহণের চার দিন পর ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয় প্রায় নিশ্চিত মনে করা হচ্ছে। তার বিজয়ের ঘোষণা সময়ের ব্যাপার মাত্র। কারণ ব্যাটলগ্রাউন্ড হিসেবে চিহ্নিত জর্জিয়া রাজ্যে ভোট গণনার একেবারে শেষ পর্যায়ে এসে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে গেছেন ডেমোক্র্যাট জো বাইডেন। অথচ এ রাজ্যে এর আগে পর্যন্ত ট্রাম্প ১৮ হাজার ভোটে এগিয়ে ছিলেন। এখন সেখানে বাইডেন এগিয়ে গেছেন ১ হাজার ৫৮৪ ভোটে। জয়ের জন্য বাইডেনের দরকার মাত্র ৬টি ইলেকটোরাল কলেজ ভোট। জর্জিয়ায় ইলেকটোরাল কলেজ ভোট ১৬টি। সেখানে বাইডেন জয়ী হলে প্রয়োজনীয় ২৭০ ইলেকটোরাল কলেজ ভোট ছাড়িয়ে যাবেন তিনি। জর্জিয়ায় বাইডেন জয়ী হলে ট্রাম্পের জন্য আর কোনো সুযোগই থাকবে না। ফল ঘোষণার বাকি সব রাজ্যে ট্রাম্প জয়ী হলেও তার ইলেকটোরাল কলেজ ভোট সংখ্যা দাঁড়াবে ২৫৮। হার মানা ছাড়া ট্রাম্পের আর কোনো উপায়ই থাকবে না।

সিএনএন বলছে, জর্জিয়ায় মোট ভোট পড়েছে ৪৯ লাখ ৫৮ হাজার ১৯১টি। তার ৯৯ শতাংশ ইতিমধ্যে গণনা করা হয়েছে। জর্জিয়ায় বাইডেন            পেয়েছেন ৪৯ দশমিক ৩৯ শতাংশ ভোট। ট্রাম্প আছেন ৪৯ দশমিক ৩৭ শতাংশ ভোট নিয়ে। ট্রাম্প থেকে শূন্য দশমিক ২ শতাংশ ভোটে এগিয়ে বাইডেন। জানা যায়, জর্জিয়ায় ১৯৬৪ সাল থেকে চারবার জয় পান ডেমোক্র্যাটরা। ১৯৯২ সালেও জর্জিয়া থেকে জয়ী হন বিল ক্লিনটন। তারপর আর জয়ী হতে পারেননি ডেমোক্র্যাটরা। এবার বাইডেন সেখানে জয়ী হলে রিপাবলিকান শিবিরের শক্ত ঘাঁটিতে আবারও নিজেদের আধিপত্য বিস্তার করতে পারেন ডেমোক্র্যাটরা। ২০১৮ সাল থেকে সেখানে ডেমোক্র্যাট গভর্নর রাজ্য পরিচালনা করছেন। সেখানে বাইডেনের এগিয়ে থাকার জন্য গভর্নর স্ট্যাচি আবরামসকে কৃতিত্ব দেওয়া হচ্ছে। দল গোছানোর জন্য গেল কয়েক বছর ধরে জর্জিয়ায় প্রচারণা চালাচ্ছেন তিনি। জর্জিয়া ছাড়াও ফলাফল ঘোষণা বাকি রয়েছে নেভাদা, নর্থ ক্যারোলিনা, পেনসিলভেনিয়া ও আলাস্কায়। ব্যাটলগ্রাউন্ড নেভাদায় ৪৯ দশমিক ৪৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন বাইডেন। ট্রাম্প আছেন ৪৮ দশমিক ৫ শতাংশ ভোট নিয়ে। সেখানে মোট ভোটের ৭৬ দশমিক ৭২ শতাংশ গণনা শেষ হয়েছে। রাজ্যে ইলেকটোরাল কলেজ ভোট ৬টি। নর্থ ক্যারোলিনায় ইলেকটোরাল কলেজ ভোট ১৫টি। ট্রাম্প এগিয়ে ৫০ দশমিক ০৯ শতাংশ ভোটে। বাইডেন পেয়েছেন ৪৮ দশমিক ৬৯ শতাংশ। ভোট গণনা শেষ হলেও চূড়ান্ত ফলাফল এখনো আসেনি। পেনসিলভেনিয়ায় ইলেকটোরাল কলেজ ভোট ২০টি। ট্রাম্প পেয়েছেন ৪৯ দশমিক ৫৯ শতাংশ। ৪৯ দশমিক ২৯ শতাংশ ভোট নিয়ে ট্রাম্পের পরে আছেন বাইডেন। রাজ্যের ৯৫ দশমিক ৩৫ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। আলাস্কায় ইলেকটোরাল কলেজ ভোট ৩টি। ৫৮ দশমিক ৩৭ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। ট্রাম্প পেয়েছেন ৬২ দশমিক ১১ শতাংশ ভোট। বাইডেন আছেন ৩৩ দশমিক ৫১ শতাংশ ভোট নিয়ে। সব মিলিয়ে জর্জিয়া ও নেভাদায় ট্রাম্প থেকে এগিয়ে বাইডেন। নর্থ ক্যারোলিনায় শূন্য দশমিক ৪০ শতাংশ ভোটে এগিয়ে ট্রাম্প। পেনসিলভেনিয়ায় শূন্য দশমিক ২৭ শতাংশ ভোটে এগিয়ে তিনি। ফলাফল বিশ্লেষণে দেখা যাচ্ছে, বাইডেনের জয় এখন সময়ের ব্যাপার মাত্র।অন্যদিকে, হোয়াইট হাউসের দখল ধরে রাখতে হলে ট্রাম্পকে জর্জিয়ায় হারলে চলবে না। সেই সঙ্গে পেনসিলভেনিয়া এবং আরও অন্তত দুটি রাজ্যে জিততে হবে। আর যদি নজিরবিহীন ঘটনা ঘটেই যায়, মানে দুই প্রার্থীর ইলেকটোরাল কলেজ ভোট যদি সমান সমান হয়েই যায়, তখন মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে ভোটাভুটিতে সিদ্ধান্ত হবে- কে হবেন প্রেসিডেন্ট। বিশেষজ্ঞরা বলছেন, মহামারীর কারণে এ বছর ভোট গণনায় প্রচুর সময় লাগছে। বিপুল পরিমাণ ডাকযোগের ভোটও একটি কারণ। এখনো বেশ কয়েকটি অঙ্গরাজ্যের ভোট গণনা চলছে। কিন্তু গণনা শেষ হলেই কি চূড়ান্ত ফল জানা যাবে? অনেকেই বলছেন, ডোনাল্ড ট্রাম্প যদি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন এবং আদালত যদি মামলা গ্রহণ করে নেয়, তাহলে চূড়ান্ত ফলাফল সহসাই ঘোষণা করা সম্ভব হবে না। ভোট গণনা চলতে থাকলেও দুই প্রধান প্রেসিডেন্ট প্রার্থীর পাল্টাপাল্টি বক্তব্যে উত্তেজনাকর পরিস্থিতিতে আছে যুক্তরাষ্ট্র। গতকাল নতুন করে সংবাদ সম্মেলনে আবার নিজেকে জয়ী ঘোষণা করেছেন ডোনাল্ড ট্রাম্প। ভোট চুরির অভিযোগও তুলেছেন। বলেছেন, ‘বৈধভাবে ভোট গণনা করা হলে আমি সহজেই জিতে যাই। অবৈধভাবে ভোট গণনা করা হচ্ছে।’ বিপরীতে বাইডেন বলেছেন, তিনি এখনো বিজয় ঘোষণা করেননি। তবে যখন ভোট গণনা শেষ হবে তখন তার বিশ্বাস যে তারা বিজয়ী হবেন।

ভোটে অনিয়মের প্রমাণ নেই : ডাকযোগে পাঠানো ভোট গণনা চলার মধ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘অবৈধ’ ভোট গোনা হচ্ছে বলে অভিযোগ করলেও নির্বাচন পর্যবেক্ষকরা বলছেন, ভোটে অনিয়মের কোনো প্রমাণ নেই। বিবিসি রেডিও ফাইভ-লাইভ আন্তর্জাতিক পর্যবেক্ষক মিশন ‘দি অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশন ইন ইউরোপ’ (ওএসসিই)-এর মুখপাত্রের কাছে ট্রাম্পের অভিযোগের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, অনিয়মের কোনো প্রমাণ নেই।

বাইডেনের নিরাপত্তা জোরদার হচ্ছে : বিজয়ী হতে প্রয়োজনীয় ইলেকটোরাল কলেজ ভোটের কাছাকাছি পৌঁছে যাওয়া জো বাইডেনের নিরাপত্তা জোরদার করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগ ইতিমধ্যে তার নিরাপত্তা জোরদার করেছে বলে খবর এসেছে। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, গতকাল বাইডেন বক্তৃতা দিতে পারেন বলে তার প্রচার শিবির থেকে গোয়েন্দা সংস্থাকে জানানো হয়। এরপর ডেলাওয়ারের উইলমিংটনে কনভেনশন সেন্টারে বাইডেনের নিরাপত্তা জোরদারের কাজ শুরু হয়।

জর্জিয়ায় ভোট পুনর্গণনা হবে : যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যেও ভোট আবার গণনা করা হবে বলে জানিয়েছেন জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনসপার্গার। তিনি বলেন, ‘রাজ্যের ভোট গণনার ফলাফলে পার্থক্য খুব সামান্য হওয়ায়, এখানে নতুন করে গণনা হবে।’ এই সামান্য ব্যবধানের কারণে জর্জিয়ায় নতুন করে ভোট গণনা করা হবে। চলতি মাসের শেষে জর্জিয়া রাজ্যের খরচে এই পুনর্গণনা হবে। খুব কাছাকাছি ফলাফল হলে অটোমেটিক পুনর্গণনা করার কথা বলা আছে জর্জিয়ার আইনে। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, ৯৯ শতাংশ ভোট গণনা  শেষে বাইডেন ২৪ লাখ ৫০ হাজার ১১৭ ভোট পেয়ে এগিয়ে আছেন। আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৪ লাখ ৪৮ হাজার ৫৩৮টি ভোট। অর্থাৎ, ১৬টি ইলেকটোরাল কলেজ ভোটের এই রাজ্য দুই প্রতিদ্বন্দ্বির মধ্যে ভোটের পার্থক্য মাত্র এক হাজার ৫৭৯ ভোট। ভোট গণনা বাকি আছে ৪ হাজার ১৫৯টি।

SHARE THIS ARTICLE