রসুন তেলর উপকারিতা

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ রসুনের উপকারিতার কথা কমবেশি সবাই জানি। কিন্তু রসুন তেলের বিষয়ে কি আমার জানি? হ্যাঁ, রসুন তেলেরও রয়েছে হাজারো উপকারিতা। গাঁটের ব্যথা কমানোসহ ত্বকের জন্য অত্যন্ত উপকারী এই রসুন তেল। কিন্তু কম খরচে সহজে ঘরেই বানানো যায় এই তেল।

সেলেনিয়াম, অ্যালিসিন, ভিটামিন সি, ভিটামিন বি-সিক্স, কপার, জিংকসহ নানা উপাদানে ভরপুর রসুনের তেল। যা ব্রণ নিয়ন্ত্রণে সহায়তা করে। রাতে শুতে যাওয়ার আগে হাতে ও পায়ে মালিশ করলে অনেক আরাম পাওয়া যায়। রসুন তেল নিয়ে এমন প্রতিবেদন প্রকাশ করেছে নিউজ এইট্টিন।

এছাড়াও সালফার, ভিটামিন ই এবং ভিটামিন সি রয়েছে রসুন তেলে। যা মাথার ত্বক সুস্থ রাখে ও আগাফাটা কমিয়ে চুলের গোঁড়া শক্ত করে। রাতে গরম রসুনের তেল মাথার ত্বকে মালিশ করতে হবে। এরপর সকালে হালকা শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিতে হবে।

তুলোর বল রসুনের তেলে ডুবিয়ে দাঁতের ব্যথার অংশে লাগালে উপকার পাওয়া যাবে। এর অ্যালিসিন দাঁত ব্যথা ও সংক্রমণ কমায়। আর ব্যাকটেরিয়ার সংক্রমণ কমিয়ে দাঁতের ক্ষয় দূর করে।

কিভাবে বানাবেন রসুন তেল?

খুব সহজেই ঘরে বসেই বানানো যায় এই তেল। আর এ জন্য শুধু রসুন ও সরিষার তেল প্রয়োজন।

প্রথমে ১০ থেকে ১২ কোয়া রসুন ছাড়িয়ে নিন। এরপর লোহার কড়ায় তেল গরম করতে হবে। গরম তেলে রসুন দিয়ে কালো করে ভেজে নিতে হবে। এবার ওই তেল অন্য একটি পাত্রে রেখে ঠাণ্ডা করুন। তারপর ব্যবহার করুন।

SHARE THIS ARTICLE