১লা এপ্রিল মুসলিম নিধনের এক রক্তাক্ত ইতিহাস

এ,কে, আজাদ- আইরিশ বাংলা পোষ্টঃ “April” ইংরেজী চতুর্থ মাস এটা অবশ্যই সবাই জানেন, ফুল “Fool” একটি ইংরেজী শব্দ, যার অর্থ বোকা । এপ্রিল ফুলের অর্থ ‘এপ্রিলের বোকা’ । “এপ্রিল ফুল” ইতিহাসের একটি জঘণ্যতম ও ঘৃণ্য এবং হৃদয়বিদারক লোমহর্ষক ইতিহাস । আজ আমরা অনেকই এসর্ম্পকে জানিনা বলে ইহুদী খৃষ্টানদের সাথে এপ্রিল ফুল পালন করে থাকি। মূল কথায় আসি- হিজরী প্রথম শতাব্দীর শেষের দিকে ইউরোপ-আফ্রিকাসহ চারদিকে যখন মুলমানদের জয় জয়কার তখন মুসলমানগন স্পেন জয় করে প্রায় ৮০০ বছর শান্তি আরসাম্য বজায় রেখে স্পেন শাসন করে। এদীর্ঘ আটশত বছর মুসলমানেরা স্পেনের বর্বর চেহারা সম্পূর্ণ্য সভ্যতার আলোকে উদ্ভাসিত করেন। এক সময় মুসলিম শাসকরা ভোগ-বিলাসিতা, অর্থের লোভ, নৈতিক অবক্ষয় এমন কি নৈতিক অধঃপতনের নিম্নপর্যায়ে উপণীত হল, তখনই নেমে আসে মুসলমানদের উপর বিপদের ঘনঘটা।

পর্তুগিজ রাণী ইসাবেলা এবং পার্শবর্তি রাজা ফার্ডিন্যান্ডের নেতৃত্বে এক বিশাল বাহিনী নিয়ে ১৪৯২ সালের ১লা এপ্রিল চতুর দিক থেকে মুসলমানদেরকে ঘেরাও করে পশুর মত ঝাপিয়ে পড়ে। নেতৃত্বহীন নিরীহ অপ্রস্তুত মুসলমানেরা বুকভরা আশা নিয়ে রাজধাণী গ্রানাডায় গিয়ে আশ্রয় গ্রহন করে। কিন্তু তাদের হতাশা ছাড়া আর কিছুই ছিলনা। ক্রমে খৃস্টানগন গ্রনাডা দখল করে মুসলমানদের উপর চালালো অত্যাচারের স্টীমরোলার। যখন মুসলমানরা দিশেহারা, তখন ধূর্তবাজ ফার্ডিন্যান্ডে ঘোষনা দেয়, যে মুসলমানেরা অস্ত্র সর্মপণপূর্বক মসজিদ সমূহে আশ্রয় নিবে তাদেরকে পূর্ণ্য নিরাপাত্তা দেওয়া হবে এবং যারা সমূদ্রের জাহাজ সমূহে আশ্রয় নিবে, তাদেরকে অন্যান্য মুসলিম দেশে পাঠিয়ে দেওয়া হবে । নেতৃত্বহীন অসহায় মুসলমানেরা অস্ত্রবিহীন ক্ষুধা-পিপাসায় কাতর হয়ে অর্ধৈয্য হয়ে পড়েছিল । তারা নরপিচাশ খৃস্টানদের প্রতরানা না


বুঝে সরলমনে মসজিদ এবং জাহাজ সমূহে আশ্রয় নেয়। তখনই জালিম, নরপিচাশ প্রতারক রাজা ফর্ডিন্যান্ডের নির্দেশে খৃষ্টান সৈন্যরা মসজিদ সমূহ তালাবদ্ধ করে দিয়ে ভিতরে ও বাহিরে আগুন লাগিয়ে লক্ষ লক্ষ মুসলমানদেরকে পুড়িয়ে ণির্মমভাবে শহিদ করে এবং জাহাজ গুলোতে আশ্রিত মুসলমানদেরকে গহীন সমূদ্রে ডুবিয়ে মারে । ত্রিশ লক্ষ মুসলমানকে একসাথে পুরিয়ে মারে নরপিচাশরা । অসহায় নারি- পুরুষ আরশিশুদের আত্ম চিৎকারে ঐদিন আকাশ- বাতাস ভারি হয়ে উঠেছিল। মুসলমানদের দুর্দশা দেখে জালিম, নরপিচাশ, প্রতারক রাজা ফর্ডিন্যান্ডের তার স্ত্রী ইসাবেলাকে জড়িয়ে ধরে আনন্দ উল্লাসে বলে উঠে Oh Muslim ! How fool you are. হায় মুসলমান! তোমরা কতবোকা ! সে দিনটি ছিল এপ্রিল মাসের ১ তারিখ । সেই থেকে মুসলমানদেরকে উপহাস করার জন্য খৃষ্টানেরা প্রতি বছর ১লা এপ্রিলকে অত্যন্ত জাক-জমকের সাথে ‘এপ্রিল ফুল’ বা এপ্রিলের বোকা দিবস হিসাবে পালন করে আসছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয়, এপ্রিলের এ দিনে লক্ষ লক্ষ মুসলমান ভাই-বোনেরা নির্মমভাবে প্রান হারিয়েছিল, আজ মুসলমানের সন্তানেরা খৃস্টানদের অনুসরনে সে দিনটিকে হাসি-খুশির দিন হিসাবে পালন করে থাকে। এপ্রিলের এই নির্মম ও হৃদয় বিদারক ইতিহাস জানার পরও কোন মুসলমান এই দিনকে হাসি খুশির দিন হিসাবে উদযাপন করতে পারে না । এপ্রিল ফুলের এই ইতিহাস আমরা সকল মুসলমান ভাইকে জানিয়ে দেই যাহাতে আর কোন মুসলমান এই দিন কে আনন্দ র্ফুতি হিসাবে পালন না করে । আসুন আমরা সকলে মিলে এই দিনটিকে ঐতিহাসিক ঘৃণ্য এবং কালো দিবস হিসাবে পালন করি । আল্রাহ পাক সকল মুসলমানদের কে সহী বুঝ দান করুন ।

SHARE THIS ARTICLE