আয়ারল্যান্ডে বৈশাখী মেলা উদযাপন

এ,কে,আজাদ- আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ বাংলা নববর্ষ ১৪৩১ উপলক্ষে বেঙ্গলী কালচারাল সোসাইটি, আয়ারল্যান্ড এর উদ্যোগে মনোরম মেলার আয়োজন করে। রোববার ডাবলিন এর গ্রিনহিলস কমিউনিটি সেন্টারে এ অনুষ্ঠানে দেশীয় খাবার নিয়ে হাজির হয়েছিলেন প্রবাসী বাঙালিরা। থরে থরে সাজানো রকমারি খাবার দেখে বলার উপায় নেই এটি দেশ থেকে হাজারো মাইল ‍দূরে বাংলার কোনো আয়োজন।


সাংস্কৃতিক অনুষ্ঠানে গানে গানে ফিরে এসেছে দেশের কথা, বৈশাখ বরণের নানা অনুষঙ্গ। এর ফাঁকেই চলেছে আড্ডা ও স্মৃতিরোমন্থন। কাজের ব্যস্ততায় বহুদিন পর কাউকে কাছে পেয়ে উচ্ছ্বাস প্রকাশের হইচই আর আনন্দ মেতে ছিল প্রবাসীরা। বাঙ্গালীর ঐতিহ্যকে ধারণ করে নারী-পুরুষ বর্ণিল সাজে সজ্জিত হয়ে মেলায় অংশগ্রহন করেন । তাছাড়া আয়ারল্যান্ডের বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ মেলায় উপস্থিত ছিলেন ।


মেলায় সাস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন দিলীপ বড়ুয়া এবং সাজিলা চৌধুরী। অনুষ্ঠানের শুরুতেই পরিকল্পনাকারী রন্টি চৌধুরী আগত অতিথিদের উদ্দেশ্যে শুভেচ্ছা ব্যক্তব্যে বৈশাখী মেলা আয়োজনের উদ্দেশ্য এবং প্রয়োজনীয়তা তুলে ধরেন ।

আধুনিক বাংলা, ফোক ও বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ডের বাছাই করা গান পরিবেশনের মাধ্যমে শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিল আয়ারল্যান্ড প্রবাসী গায়ক ও গায়িকারা। আর স্থানীয় প্রবাসী শিল্পীদের বাদ্যযন্ত্রের মিষ্টি সুর জ্যোতি ছড়িয়েছে পুরো অনুষ্ঠান জুড়ে। সঙ্গীত পরিবেশন করেন আভি অজিতাভ ,দিদারুল আলম, মাহমুদুল হাসান সবুজ , রুনা জলীল এবং মিল্টন হক প্রমূখ।

“মেলায় যাইরে, মেলায় যাইরে” এই জনপ্রিয় গানটিতে কণ্ঠে কণ্ঠ মিলিয়ে এক টুকরো বাংলাদেশকে গ্রিনহিলস কমিউনিটি সেন্টারে নিয়ে এসেছিলেন মিল্টন হক ও আগত অতিথিগন। কবিতা আবৃত্তি করেন ডঃ শ্যামল হোসেন বিল্লাল।

১৪ এপ্রিলের অনুষ্ঠানে পুরুষদের সঙ্গে পাল্লা দিয়ে নারীদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। নানা ব্যস্ততার মধ্যেও নিজ হাতের খাবার, কারুকাজের পিঠা নিয়ে রীতিমতো প্রতিযোগিতায় নেমেছিলেন প্রবাসী বাংলাদেশিরা। বিরানী, মোরগচিতই, জিলাপি, নানা জাতের মিষ্টির সমাহার পুরো আয়োজনকে ভিন্ন মাত্রা দিয়েছে।

আভিজাত্যে ও চমকে ভরা এই অনুষ্ঠানের আয়োজনে ছিলেন ফিরোজ হোসেন, রন্টি চৌধুরী, দিদারুল আলম, মিল্টন হক ।

SHARE THIS ARTICLE