নোয়াখালীর বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র: দেশজুড়ে প্রতিবাদের ঝড় ( ভিডিও)

আইরিশ বাংলাপোষ্ট অনলাই ডেস্কঃ নোয়াখালীর বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় গতকাল সোমবার দিনভর বিক্ষোভে উত্তাল ছিল রাজধানীসহ সারা দেশ। জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবিতে সোচ্চার বিভিন্ন সংগঠন, রাস্তায় নেমে প্রতিবাদমুখর নানান শ্রেণি-পেশার মানুষ। বিভিন্ন স্থানে সড়ক অবরোধ, চোখে কালো কাপড় বেঁধে মানববন্ধনসহ হয়েছে প্রতিবাদী মিছিল। ক্ষোভে উত্তাল ছিল নোয়াখালী। সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকের নিউজ ফিড হয়ে ওঠে ঘৃণা, প্রতিবাদ ও শাস্তির দাবি জানানোর অন্যতম মাধ্যম। অনেকে প্রোফাইল কালো রেখে জানিয়েছে প্রতিবাদ। বিচার ও শাস্তি চেয়ে বক্তব্য দিয়েছেন রাজনৈতিক নেতারাও।

গৃহবধূকে শ্লীলতাহানী ঘটনায়, ইশা ছাত্র আন্দোলনের বিক্ষোভ

মানবাধিকারকর্মীরা উদ্বেগ প্রকাশ করে বলছেন, আইনের পরিবর্তনসহ সমাজ থেকে রীতিনীতির অবক্ষয় দূর করতে না পারলে এ ধরনের ঘটনা বন্ধ হবে না। নারীসমাজ হুমকির মধ্যে রয়েছে বলেও মন্তব্য করেন তারা।

গতকাল রাজধানীর শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি উত্তরার হাউজ বিল্ডিং মোড়ে সড়ক অবরোধ করে আন্দোলনকারীরা। জাতীয় প্রেস ক্লাবের সামনেও হয়েছে বিক্ষোভ-সমাবেশ। এছাড়া প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী ও নেত্রকোনাসহ দেশের বিভিন্ন জেলায়। আন্দোলনকারীরা নারী নিপীড়ক ও ধর্ষকদের দ্রুত বিচারের আওতায় এনে শাস্তি নিশ্চিত করার পাশাপাশি সারা দেশে সামাজিক-সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছে। দেশের সব ধর্ষণের ঘটনার মামলা বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে দ্রুত বিচার করে আসামিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করারও দাবি জানায় বিক্ষোভকারীরা। রাজধানীতে আজ মঙ্গলবারও প্রতিবাদ কর্মসূচি পালনের কথা রয়েছে বিভিন্ন সংগঠনের।

এদিকে ধর্ষণের একমাত্র শাস্তি মৃত্যুদন্ড এবং তা দ্রুততম সময়ের মধ্যে কার্যকর করার দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছয় শিক্ষার্থী। গতকাল বিকেল থেকে তারা টিএসসির রাজু ভাস্কর্যে অবস্থান নেন। বিস্তারিত নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবরে :

বিক্ষোভে উত্তাল শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় : ছাত্র ইউনিয়ন ও ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ প্ল্যাটফরমের নেতাকর্মীরা গতকাল সকালে ‘বন্দি সময়ের চিৎকার’ ব্যানারে শাহবাগ মোড়ে প্রতিবাদী অবস্থান নেয়। একই সময় শাহবাগে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে বিক্ষোভ সমাবেশ এবং রাজু ভাস্কর্যের সামনে ছাত্রদলের বিক্ষোভ সমাবেশ ও মিছিল হয়।

ছাত্র ইউনিয়নের কর্মসূচিতে সংহতি জানিয়ে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, ‘বাংলাদেশ এসব ঘটনা নতুন নয়, প্রতিদিন এক একটা ঘটনা ঘটে, আমাদের আতঙ্ক কাটতে না কাটতেই পরদিন তার চেয়েও ভয়াবহ ঘটনার কথা শুনি। ধর্ষণ একটা বীভৎস ঘটনা নয় বরং এটি পুরুষতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা প্রদত্ত ক্ষমতার নির্মম প্রদর্শনী। একদিকে ক্ষমতার পৃষ্ঠপোষকতা, অন্যদিকে বিচারহীনতা, যে কারণে ধর্ষণকারী ও যৌন নিপীড়নকারীরা ঘরে বাইরে নারীকে নির্যাতন করছে। এটা যেন তাদের অধিকার।’

নোয়াখালীতে গৃহবধূকে নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ

বিকেল ৩টা পর্যন্ত নিজেদের কর্মসূচি অব্যাহত রাখে আন্দোলনকারীরা। পরে বিকেলে ৪টার দিকে ‘লাঠি মিছিল’ হয়। মিছিলের পর জাতীয় জাদুঘরের সামনে বক্তৃতায় প্রকাশক রবিন আহসান বলেন, ‘যেখানেই ধর্ষণের ঘটনা ঘটছে, সেখানে দেখা যায় তারা ক্ষমতাসীন দলের সাইনবোর্ড ব্যবহার করে এসব অপকর্ম করছে। প্রধানমন্ত্রী আর বঙ্গবন্ধুর ব্যানারের সামনে ছবি থাকলেও পুলিশও নীরব ভূমিকা পালন করছে। এ অবস্থার পরিবর্তন হতে হবে। অপরাধীকে যারা আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে তাদেরও বিচারের আওতায় আনতে হবে।’

গতকাল ‘ধর্ষণ ও নিপীড়নবিরোধী ছাত্র-জনতা’ ব্যানারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ভিপি নুরের সংগঠন ছাত্র অধিকার পরিষদ। সমাবেশে নুরুল হক নুর বলেন, ‘আওয়ামী লীগ দীর্ঘদিন ধরে ক্ষমতায় থেকে রাষ্ট্রের সব বিভাগে একটা দুর্বৃত্তায়ন তৈরি করেছে। এ গণধর্ষণের ঘটনা দেশের আইন ব্যবস্থার মুখোশ খুলে দিচ্ছে। বিচারব্যবস্থা দলীয়করণ করেছে। বিরোধী দলের মুখ বন্ধ করে দিয়েছে। এই বাংলাদেশের সংস্কার করতে হবে।’

এছাড়া ধর্ষণের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরা ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে রাজু ভাস্কর্যে সমাবেশে মিলিত হয়। সমাবেশে ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, ‘বাংলাদেশে ধর্ষণের ঘটনা যদি পর্যবেক্ষণ করা হয়, তাহলে দেখা যাবে প্রতিটি ঘটনায় ছাত্রলীগ এবং আওয়ামী লীগের নেতৃবৃন্দ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। নোয়াখালীতে যে ঘটনা ঘটেছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের পক্ষ থেকে আমরা তীব্র নিন্দা জানাই এবং এ ঘটনার বিচারের দাবি জানাই।’

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র নির্যাতনের প্রতিবাদ, বিচার দাবিতে  উত্তাল নোয়াখালী - bdtoday24

এদিকে ধর্ষণের একমাত্র শাস্তি মৃত্যুদ- এবং তা দ্রুততম সময়ের মধ্যে কার্যকর করার দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছয় শিক্ষার্থী। গতকাল বিকেল থেকে তারা টিএসসির রাজু ভাস্কর্যে অবস্থান নেন। কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা হলেন কবি জসীম উদ্দীন হল ছাত্র সংসদের সদ্য সাবেক জিএস ইমাম হাসান, সংগীত বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শাকিবুল ইসলাম সুজন, একই বর্ষের সোয়েব আহাম্মেদ সাজিব, পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ শিক্ষার্থী লিমন সিকদার, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের শিক্ষার্থী মেহেদী হাসান এবং উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাসুম বিল্লাহ।

ধর্ষক-নিপীড়কদের শাস্তির দাবিতে শাহবাগ অবরোধ

উত্তরার হাউজ বিল্ডিং মোড়ে মহাসড়ক অবরোধ : গতকাল দুপুরে উত্তরার হাউজ বিল্ডিং মোড় অবরোধ করে আন্দোলন করেন শিক্ষার্থীরা। উত্তরা ইউনিভার্সিটি ও এশিয়ান ইউনিভার্সিটির শিক্ষার্থীদের এ অবস্থান কর্মসূচিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে প্রায় ১০ কিলোমিটার সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। আন্দোলনকারীরা বলেন, দেশে একের পর এক ধর্ষণের ঘটনা চলেছে। সম্প্রতি সিলেটের এমসি কলেজ এবং নোয়াখালীর বেগমগঞ্জে ভয়ংকর নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। দেশে বিচারহীনতার সংস্কৃতির জন্যই এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটছে।

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র নির্যাতনের প্রতিবাদ, বিচার দাবিতে  উত্তাল নোয়াখালী - bdtoday24

জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ : জাতীয় প্রেস ক্লাব চত্বরে গতকাল বিকেলে বিক্ষোভ করেছে ইসলামি যুব আন্দোলন। নোয়াখালীতে গৃহবধূকে পাশবিক নির্যাতনকারীদের গ্রেপ্তার ও ধর্ষণের সঙ্গে জড়িতদের ফাঁসির দাবি জানায় তারা। সমাবেশে ইসলামি যুব আন্দোলনের সেক্রেটারি জেনারেল মাওলানা মুহাম্মাদ নেছার উদ্দিন বলেন, ‘সরকারের মদদপুষ্ট বাহিনী দেশে ধর্ষণের মহড়ায় লিপ্ত। গত ১০ দিনে এ বাহিনীর উল্লেখযোগ্য পাঁচটি ন্যক্কারজনক ঘটনা মিডিয়ায় প্রকাশ পেয়েছে। আরও অপ্রকাশিত বহু ঘটনা গুণ্ডাবাহিনীর ভয়ে আড়ালেই থেকে যাচ্ছে। তাই শুধু প্রতিবাদ নয়, এদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে।’

রাজধানীতে আজকের কর্মসূচি : সম্মিলিত সাংস্কৃতিক জোট আজ মঙ্গলবার বিকেল ৪টায় কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতিবাদী সমাবেশ আহ্বান করেছে। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ গতকাল দেশ রূপান্তরকে এ তথ্য জানিয়েছেন। অন্যদিকে আজ বেলা ১১টায় শাহবাগে গণজমায়েত এবং ধর্ষণের বিচার ও স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবিতে প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে পতাকা মিছিলের ঘোষণা দিয়েছে ছাত্র ইউনিয়ন ও ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’।

নোয়াখালীতে প্রতিবাদের ঝড় : গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় প্রতিবাদের ঝড় উঠেছে নোয়াখালীজুড়ে। গৃহবধূকে নির্যাতনে জড়িতদের বিচারের দাবিতে গতকাল দিনভর প্রতিবাদ কর্মসূচি পালন করে স্থানীয়রা। এদিন সকাল থেকে নোয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়, জেলার টাউন হল মোড় এবং নোয়াখালী প্রেস ক্লাবের সামনে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠন মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। নোয়াখালী প্রেস ক্লাব ও জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নিরাপদ সড়ক চাই, নারী নির্যাতন প্রতিরোধ কমিটি, ছাত্র অধিকার পরিষদ, এসো গড়ি উন্নয়ন সংস্থা, নারী অধিকার জোট, এফপিএবি ও এনআরডিএসসহ বিভিন্ন সামাজিক সংগঠন মানববন্ধন ও সমাবেশ করে। তারা দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন: জেলায় জেলায় প্রতিবাদ, মানববন্ধন

বিশেষ ট্রাইব্যুনালে দ্রুত বিচার করে সর্বোচ্চ শাস্তির দাবি : সারা দেশের মতো ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ ও মানববন্ধন করেছে চট্টগ্রামের সর্বস্তরের নাগরিকরা। এতে বিশেষ ট্রাইব্যুনালে ধর্ষক ও নিপীড়কদের সর্বোচ্চ শাস্তি করার দাবি জানানো হয়। গতকাল বিকেলে নগরীর চেরাগী পাহাড় মোড়ে ‘সর্বস্তরের সচেতন নাগরিকবৃন্দ’র ব্যানারে আয়োজিত সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। ‘শুধু গ্রেপ্তার নয়, দ্রুত বিচার নিশ্চিত কর’ এ সেøাগান নিয়ে আয়োজিত সমাবেশ থেকে ধর্ষকদের পৃষ্ঠপোষক এবং তাদের আশ্রয়-প্রশ্রয়দাতাদের চিহ্নিত করে তাদের বিচার ও সামাজিকভাবে বয়কট করার দাবি জানানো হয়।

সমাবেশে কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল বলেন, ‘দেশে যে ধর্ষণের ঘটনা ঘটছে তাতে শুধু একজন মা বা একজন বোন ধর্ষিতা হচ্ছেন তা কিন্তু নয়। ধর্ষিত হচ্ছে একজন মানুষ, ধর্ষিত হচ্ছে এই সমাজ এবং ধর্ষিত হচ্ছে আমাদের প্রিয় স্বদেশ।’

আবৃত্তি শিল্পী রাশেদ হাসান বলেন, ‘বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে বিচার করতে না পারলে এই ঘৃণ্য প্রবণতা রুখে দেওয়া যাবে না। সাংস্কৃতিক চর্চার অনুপস্থিতি, নানা রকম রাজনৈতিক অপশক্তির পৃষ্ঠপোষকতা ধর্ষকদের বেপরোয়া করে তুলেছে। বিচার ও শাস্তিতে দৃষ্টান্ত স্থাপন করা গেলে নারী নিপীড়ন বন্ধ করা যাবে। সেজন্য আমাদের সবাইকে প্রতিবাদ জারি রাখতে হবে।’

গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন: জেলায় জেলায় প্রতিবাদ, মানববন্ধন

সাংবাদিক প্রীতম দাশের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন গণজাগরণ মঞ্চের সমন্বয়ক শরীফ চৌহান, সাংবাদিক আহমেদ মুনীর, সৌমেন ধর, চট্টগ্রাম প্রেস ক্লাবে প্রচার সম্পাদক মিন্টু চৌধুরী, আবৃত্তি শিল্পী প্রণব চৌধুরী। সমাবেশে উপস্থিত ছিলেন বাসদ (মার্কসবাদী) নেতা শফি উদ্দিন কবির আবিদ, ছাত্রফ্রন্টের নগর শাখার সভাপতি রায়হান উদ্দিন, ছাত্র ইউনিয়ন জেলার সভাপতি এনি সেন, সংস্কৃতিকর্মী শাহরিয়ার পারভেজ, রুবেল দাশ প্রিন্স, সাংবাদিক আমিনুল ইসলাম মুন্না প্রমুখ।

নেত্রকোনায় সচেতন শিক্ষার্র্থীদের বিক্ষোভ : দেশব্যাপী সংগঠিত হত্যা, ধর্ষণের প্রতিবাদে নেত্রকোনায় জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও কর্মসূচি পালন করেছে সচেতন শিক্ষার্থীরা। গতকাল দুপুরে নেত্রকোনা জেলা ছাত্র ইউনিয়ন ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সচেতন শিক্ষার্থীরা এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী চলা বিক্ষোভ কর্মসূচিতে বিভিন্ন সংগঠনের নেতারাও অংশগ্রহণ করেন। এ সময় বক্তারা অবিলম্বে ধর্ষকদের মৃত্যুদ- নিশ্চিতের জোরালো দাবি জানান। পরে জেলা প্রশাসক কাজী আবদুর রহমান বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতার পাশাপাশি নির্যাতন ও ধর্ষণ প্রতিরোধে এলাকাভিত্তিক সামাজিক সচেতনতা বৃদ্ধিতে শিক্ষার্থীদের ভূমিকা রাখার নির্দেশ দিয়ে সার্বিকভাবে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এতে সচেতন শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়নের মিঠুন শর্মা ও পার্থ প্রতিম সরকার, শিক্ষার্থীদের মধ্যে আবদুস সামি নিকু, নাবিলা ইসলাম, তাজিম রহমান, নিবিড়, রাহিন, নাদিম প্রমুখ। এর আগে বিক্ষোভ মিছিলটি নেত্রকোনা কেন্দ্রীয় শহীদ মিনার থেকে যাত্রা করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ বিক্ষোভ কর্মসূচি পালন করে।

কুমিল্লায় চোখে কালো কাপড় বেঁধে মানববন্ধন : কুমিল্লায় ধর্ষণ ও যৌন নির্যাতনের বিরুদ্ধে কালো কাপড় বেঁধে প্রতিবাদ কর্মসূচি পালন করে কয়েকটি বিদ্যালয়ের শিক্ষক ও লাল সবুজ সংগঠনের সদস্যরা। গতকাল দুপুর ১২টার দিকে কুমিল্লা টাউন হল মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারে স্বেচ্ছাসেবী সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘের উদ্যোগে এ মানববন্ধন হয়। পরে সেখানে এক প্রতিবাদ সমাবেশ থেকে নোয়াখালীতে গৃহবধূকে নির্যাতনে জড়িতদের দ্রুত আটক করে বিচারের দাবি জানানো হয়।

নোয়াখালীতে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের প্রতিবাদে শাহবাগে বিক্ষোভ

লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেলের সভাপতিত্বে বক্তব্য রাখেন ছোটনা মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. খালিদ হোসেন, বিবিরবাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জাকির হোসেন ভূঁইয়া, লাল সবুজ উন্নয়ন সংঘের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আশরাফ উদ্দিন নিলয়, সদর দক্ষিণ শাখার সভাপতি যোবায়ের ইসলাম, দেবিদ্বার শাখার সভাপতি ইমরান আরেফিন।

নোয়াখালীর বেগমগঞ্জে ঘরে ঢুকে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন করে একদল যুবক ও কিশোর। ছেলের বয়সী ওইসব কিশোর-যুবকের পায়ে ধরেও রেহাই পাননি ৩৫ বছর বয়সী ওই নারী। ভয়ে ৩২ দিন আগের ঘটনাটি কাউকে জানাতেও পারেননি নির্যাতিতা কিংবা তার স্বজনরা। গত ২ সেপ্টেম্বর রাতের ঘটনার একটি ভিডিওচিত্র গত রবিবার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তা জানাজানি হয়। গতকাল রাত ১০টা পর্যন্ত ওই ঘটনায় জড়িত অভিযোগে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। নির্যাতিতা নারীকে উদ্ধার করে নেওয়া হয়েছে নিরাপত্তা হেফাজতে।

মানবাধিকারকর্মীদের উদ্বেগ : সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে তরুণীকে দলবদ্ধ ধর্ষণ ও নোয়াখালীর বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার কর্মীরা। গতকাল প্রতিক্রিয়া জানাতে গিয়ে মানবাধিকারকর্মী খুশী কবির দেশ রূপান্তরকে বলেন, ‘বেগমগঞ্জের ওই নারীর ওপর যেভাবে অত্যাচার করা হয়েছে তা ভাষায় প্রকাশ করার মতো নয়। ঘটনার এক মাস পরও ওই নারী এই জঘন্য ঘটনা প্রকাশ করেনি বা প্রশাসনের কাছে যায়নি। এতে বোঝা যায়, কতটা ভয় আর হুমকির মধ্যে আছে এ দেশের নারীসমাজ। তারা প্রশাসনের চেয়েও এলাকার গুণ্ডাদের বেশি ভয় পায়। সময় এসেছে সরকারের সজাগ হওয়ার। সরকারি দলের নামে তাদের সমর্থকরা কী কী করছে, এসব বন্ধ করার জন্য এখনই যেন তারা পদক্ষেপ নেয়। আর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও যাতে এসব গুণ্ডাকে কোনোভাবেই প্রশ্রয় না দেয়।’

বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি সালমা আলী দেশ গণমাধ্যমকে বলেন, ‘আমি নোয়াখালীর এই ঘটনায় মর্মাহত-ক্ষুব্ধ। সব থেকে বড় বিষয় এ ধরনের ঘটনাগুলো ঘটাচ্ছে একবারে কিশোর থেকে নব্য যুবকরা। আমি আইনজীবী হিসেবে বলতে চাই, এ অপরাধগুলো কমানোর জন্য স্বচ্ছ ও দৃশ্যমান বিচার দরকার। সেটা শুধু আইন নয়, প্রতিরোধের দরকার আছে পাশাপাশি প্রয়োজন আইনের।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ করা দরকার। দেখা গেছে, কোনো একটা ঘটনা ঘটলে আমরা তার পেছনে দৌড়াই। তার আগে আমরা সে বিষয়গুলো নিয়ে ভাবি না। আমরা পর্নোগ্রাফি নিয়ন্ত্রণে তেমন কোনো পদক্ষেপ নিতে পারিনি। যৌনতা মানুষের থাকে কিন্তু সেই প্রবৃত্তিকে রোধ করার জন্য সংস্কৃতি-সুশাসন সবকিছু নিয়ে কাজ করতে হয়। কিন্তু আমাদের এখানে দেখা যাচ্ছে, একটা অস্বাস্থ্যকর পরিবেশে কিশোররা বেড়ে উঠছে। সেখানে তারা নিজেরাও নির্যাতনের শিকার। আমাদের দেশে সংবেদনশীলতা, সংযম এই বিষয়গুলোর প্রতি একেবারেই কোনো নজর নেই। আগে বিনোদন ছিল স্কুল-কলেজে, এখন বিনোদন বলতে মোবাইল ফোনে পর্নোগ্রাফি প্রভৃতি। ধর্ষণ প্রতিরোধের জন্য রাজনৈতিক লিডারদের আগে এগিয়ে আসতে হবে। পাশাপাশি বিরোধী দলকে এগিয়ে আসতে হবে। এটা দেশের সমস্যা, সবাইকে এগিয়ে আসতে হবে। সমাজকে এগিয়ে আসতে হবে।’

এ প্রসঙ্গে বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী অ্যাডভোকেট এলিনা খান বলেন, ‘আমি বরাবর বলে আসছি সমাজের মারাত্মক অবক্ষয় হয়েছে। পাশাপাশি দেশে সুশাসনের অভাব, নৈতিকতার অভাব ও মূল্যবোধের অবক্ষয় রয়েছে। আর সমাজের যুবকরা ধ্বংস হচ্ছে মূলত মাদক আর বেকারত্বের জন্য।’ সরকারের উদ্দেশে তিনি বলেন, ‘যুবসমাজকে কর্মমুখী করতে হবে। তা না হলে এ দেশের যুবসমাজ ধ্বংস হয়ে যাবে। আমাদের শিক্ষাব্যবস্থায়  প্রাথমিক স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত নীতি-নৈতিকতাবিষয়ক কোর্স রাখতে হবে। আইনের পরিবর্তন করে দ্রুত আইন প্রয়োগ করলেই এ সমস্যা সমাধান করা যাবে।’

SHARE THIS ARTICLE