যুক্তরাষ্ট্রে মসজিদে মুসলিমদের ঢল, রাতভর চলছে ধর্মীয় বয়ান

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ যুক্তরাষ্ট্রে ইসলাম বিদ্বেষ ছড়িয়ে দেয়া সত্ত্বেও উৎকর্ষ ঘটছে মুসলমানদের। টুইন টাওয়ার পতনের পর যুক্তরাষ্ট্রে ইসলাম বিদ্বেষ আরও বাড়তে শুরু করে। ইসলামের প্রতি বিষোদগার ছড়িয়ে দেয়া হয়েছে মূলত এই কারণে যে, যুক্তরাষ্ট্রের বৃহত্তর শেতাঙ্গ অধ্যুষিত সংস্কৃতিতে অপ্রত্যাশিতভাবে মুসলিম নামধারী একজন কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট (বারাক ওবামা) নির্বাচিত হয়েছিলেন।

পরে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, যুক্তরাষ্ট্র থেকে মুসলমানদের বিতাড়িত করার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন। এসেই মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেন। এতকিছু সত্ত্বেও গোটা যুক্তরাষ্ট্রে বেড়েছে মুসলিমদের সংখ্যা। বেড়েছে মসজিদের সংখ্যাও।

মুসলমানদের ক্রমবর্ধমান উৎকর্ষ এবং বিস্তৃতির কারণে মার্কিন শেতাঙ্গবাদীরা তাদের ইউরোপীয় মিত্রদের তুলনায় কট্টর ইসলামী চর্চার থেকে বরং মুসলমান অভিবাসন সম্পর্কে বেশি উদ্বিগ্ন।

ইসলামফোবিয়ার মধ্যেই এবার মসজিদ  বিপুল সংখ্যক মুসল্লির আগমন লক্ষ্য করা গেছে।  শুধু মসজিদেই নয় উন্মুক্ত স্থানে আয়োজিত তারাবির নামাজেও মুসল্লির ঢল নেমেছে।

খোজ নিয়ে জানা গেছে, এবারের রমজানে যুক্তরাষ্ট্রে বিভিন্ন অঙ্গরাজ্যে প্রবাসী বাংলাদেশিদের দ্বারা পরিচালিত পাঁচ শতাধিক মসজিদে চলছে ‘খতম তারাবি’। পাশাপাশি চলছে প্রতিদিনের ইফতার মাহফিলও।

কয়েকটি অঙ্গরাজ্যের দুই-তিনটি শহর ব্যতীত বেশিরভাগ এলাকায় প্রবাসী বাংলাদেশিরা শনিবার থেকে রোজা শুরু করেছেন।

মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় দুই বছর ধরে লাখ লাখ প্রবাসী বাংলাদেশি ছিলেন ঘরবন্দি। তবে গত দুই বছরের চেয়ে এবারে স্বতঃস্ফূর্তভাবে মসজিদের ভেতরে খতম তারাবি নামাজে অংশ নিতে পারছেন অনেকেই।

যুক্তরাষ্ট্রের জনবহুল ও বাংলাদেশি অধুষ্যিত নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহিও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ও কেন্টাকির প্রায় শতাধিক মসজিদে নিয়মিত খতম তারাবি নামাজের ব্যবস্থা করেছেন বাংলাদেশি পরিচালিত মসজিদ কমিটি।

এছাড়া বিভিন্ন মসজিদে ইফতার মাহফিলের পর গভীর রাত পর্যন্ত চলছে ধর্মীয় বয়ান। কোরআন ও হাদিসের আলোকে মাহে রমজানের তাৎপর্য তুলে ধরে ইসলামী চিন্তাবিদরা গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করছেন।

যুক্তরাষ্ট্রের উত্তর পূর্বাঞ্চল তথা নিউ ইংল্যান্ডের ছয়টি অঙ্গরাজ্য মেইন, ম্যাসাচুসেটস, নিউ হ্যাম্পশায়ার, রোড আইল্যান্ড, ভারমন্ট ও কানেকটিকাটের প্রায় ৩০টিরও বেশি মসজিদে চলছে খতম তারাবি ও নিয়মিত ইফতার মাহফিল। এসব মসজিদে প্রতিদিন শত শত ধর্মপ্রাণ বাংলাদেশি মুসল্লি তারাবি ও ইফতার মাহফিলে অংশগ্রহণ করছেন।

নিউইয়র্কের টাইমস স্কয়ারে ইতিহাসে প্রথমবারের মতো সালাতুত তারাবি অনুষ্ঠিত হচ্ছে। এতে অংশ নিয়েছেন শত শত মুসল্লি।

প্রসঙ্গত, সর্বশেষ জরিপ অনুযায়ী যুক্তরাষ্ট্রে মুসলিমদের সংখ্যা সবচেয়ে দ্রুত বিকাশমান হলেও আমেরিকার মাত্র ১ শতাংশ মুসলিম। অন্যদিকে খ্রিস্টানদের সংখ্যা শতকরা ৭০ ভাগ। আর আমেরিকানদের ২৩ শতাংশ নিজেদের কোনো ধর্ম-বিশ্বাসের সঙ্গে সম্পৃক্ত মনে করেন না। বরং তাঁরা নিজেদের নাস্তিক বা অবিশ্বাসী হিসেবে ভাবেন।

SHARE THIS ARTICLE