আয়ারল্যান্ডে কামাল হোসেনের স্বপ্নের শখের বাগান

শিপন দেওয়ান – আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ কিলকেনী প্রবাসী জনাব কামাল হোসেন বাংলাদেশী কমিউনিটির একজন অন্যতম প্রিয় মুখ। জনাব কামাল হোসেন তিনি মানুষের চোখে একজন সৎ আদর্শবান মানুষ। কমিউনিটির সুখে দুঃখে সব সময় সবার পাশে নিজেকে উৎসর্গ করে দেন।

প্রকৃতিপ্রেমী কামাল হোসেন ও তার সহধর্মিণী নাজমা কামাল এর সঙ্গে আইরিশ বাংলাপোষ্টের একান্তই আলাপকালে তারা বলেন প্রতি বছর শখের বশে সবজির চাষ করতে অনেক ভালো লাগে। সবজি চাষ করে অবসর সময় পার করি।বিশেষ করে এই বছর বৈশ্বিক মহামারিতে পুরো পৃথিবী যখন কোনঠাসা হয়ে গেছে, দীর্ঘ সময় ধরে লকডাউন থাকার কারণে অবসর সময় কেটেছে সবজির চাষ করে।

সবজির চাষ করে প্রকৃতির সঙ্গে এক নিবিড় প্রেম গড়ে উঠেছে। শখের বসে বাগান করলেও এখন এই বাগানের পরিচর্যা করা, নানা জাতের সবজির চাষ করা আমাদের নেশায় পরিণত হয়েছে। এ প্রসঙ্গে নাজমা কামাল বলেন ছোট বেলা থেকে আমার বাগান করার শখ ছিলো। দেশে থাকার সময় বাড়ির আঙিনায় নানা ধরনের ফুলের গাছ লাগাতাম। পাশাপাশি অব্যবহৃত জমিতে মৌসুমি সবজির চাষ করতাম।

আয়ারল্যান্ডে আসার পর থেকেই একটি বাগান প্রতিষ্ঠার স্বপ্ন ছিল, আমার বাগানে নানা জাতের সবজির পাশাপাশি নানা ধরনের ফুল গাছও লাগিয়েছি। যখন সবজি বাগানে কাজ করি তখন মনে হয় যেন আমি বাংলাদেশে আমার মাতৃভূমিতে আছি। এই ভালো লাগাটাও আমাকে উদ্বুদ্ধ করছে সবজি চাষের প্রতি। তারা আরও বলেন সবজি শুধু নিজেদের খাওয়ার জন্য নয় , আত্মীয় স্বজন ও আসে পাশের বন্ধু বান্ধবদের মধ্যে সবজি বিতরণ করে অনেক আনন্দ পান।

সবজি চাষ অথবা ফুলের বাগান করা লকডাউনের মধ্যে এটি নিঃসন্দেহে শারীরিক ও মানসিক ভাবে স্বস্তিদায়ক, তিনি আরও বলেন কোভিড-১৯ পুরো পৃথিবী এক কঠিন সময় পার করেছেন। আশা করছি পৃথিবী খুব শীঘ্রই এই মহামারী ভাইরাস থেকে অতিক্রম করে পৃথিবী তার হারানো রুপ ফিরে পাবে। জনাব কামাল হোসেন ও নাজমা কামাল সকলের কাছে দোয়া চেয়েছেন এবং সবার সু স্বাস্থ্য কামনা করেন।

SHARE THIS ARTICLE