আয়ারল্যান্ডে নাগরিকত্ব লাভের জন্য অপেক্ষমান ৩৬০০ জন অভিবাসী, ২ বছরেও আবেদন নিষ্পত্তি হয়নি

ওবায়দুর রহমান রুহেল – ডোনেগাল প্রতিনিধিঃ ডিপার্টমেন্ট অব জাস্টিসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, কাউন্টি কিলার্নী ও কেরীতে এই বছর জুলাই মাসের পূর্ব নির্ধারিত নাগরিকত্ব সনদ প্রদান অনুষ্ঠান কভিড-১৯ মহামারীর কারণে স্থগিত করা হয়েছে।

চরম ভোগান্তিতে আছেন আবেদনকারী অভিবাসীরা, সম্প্রতি ডিপার্টমেন্ট অব জাস্টিসের এক পরিসংখ্যানে বলা হয়েছে এরকম অপেক্ষমান আবেদনকারীর সংখ্যা ৩৬০০ জন যারা দীর্ঘ ২ বছর ধরে নাগরিকত্ব লাভের আবেদন ফর্মটি জমা দিয়েছেন। আজ সংসদে সোস্যাল ডেমোক্রেটিক দলের টিডি কিন ও’কালাগানের এক প্রশ্নের উত্তরে জাস্টিস মিনিষ্টার চার্লি ফ্লানাগান বলেন, “নাগরিকত্ব লাভের এসব আবেদনকারীর মধ্যে ২০% লোক ২৪ মাসের বেশী সময় ধরে অপেক্ষমান আছেন।”

ডিপার্টমেন্ট অব জাস্টিসের দায়িত্বশীল কর্মকর্তারা স্বাস্থ্যবিধি মেনে নাগরিকত্ব সনদ প্রদান অনুষ্ঠান আয়োজন করা যায় কিনা তা খতিয়ে দেখছেন। সর্বশেষ নাগরিকত্ব লাভের অনুষ্ঠান এই বছরের মার্চের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হয় যেখানে ১৩৫ দেশের ৫ হাজার মানুষকে আইরিশ নাগরিকত্ব দেয়া হয়।

গত ডিসেম্বর থেকে ডিপার্টমেন্ট অব জাস্টিস প্রায় ২০,৫০০ আবেদনকারীর পুরনো আবেদন নিষ্পত্তিতে কাজ শুরু করে।
উল্লেখ্যঃ আইরিশ আইন অনুযায়ী কোন ব্যাক্তি আইরিশ নাগরিকত্বের আবেদন করতে চাইলে শেষ বৎসর অর্থাৎ যে বৎসর আবেদন ফর্মটি জমা দেওয়া হচ্ছে সেই বৎসরের পুরো ৩৬৫ দিন আয়াল্যান্ডে অবস্থান করতে হবে। যদি আবেদনকারী শেষ বৎসর আয়ারল্যান্ডের বাহিরে দিন/সপ্তাহ/মাসের জন্য অবস্থান করেন তাহলে আবেদনকারী আবেদনের অযোগ্য হতে পারেন।
সংক্ষিপ্ত অনুবাদ করা হয়েছে আইরিশ টাইমস্ থেকে

SHARE THIS ARTICLE