করোনার ভ্যাকসিন সংক্রান্ত এমওইউ স্বাক্ষর আজ

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ করোনা ভ্যাকসিন সংক্রান্ত একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হবে আজ বৃহস্পতিবার।

বুধবার রাতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রধান তথ্য কর্মকর্তা এমআই প্রধান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বৃহস্পতিবার (৫ নভেম্বর) ১টার দিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনা ভ্যাকসিন সংক্রান্ত এমওইউ স্বাক্ষর অনুষ্ঠান হবে। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে।

এর আগে, মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে সরকার গঠিত কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটি তাদের প্রথম সভায় ব্যয়ের পরিমাণ তুলে ধরে।

সভায় উপস্থিত ছিলেন, এমন কয়েকজন সদস্য গণমাধ্যমকে জানান, টাস্কফোর্স কমিটি ৬০ বছরের বেশি বয়সী জনগোষ্ঠীকে সবার আগে টিকা দেয়ার প্রস্তাব করেছে। টিকা পাওয়ার ক্ষেত্রে এর পরই অগ্রাধিকার তালিকায় রয়েছেন করোনা চিকিৎসায় নিয়োজিত প্রথম সারির স্বাস্থ্যকর্মী ও মাঠে কাজ করা প্রথম সারির সাংবাদিকরা।

টাস্কফোর্স কমিটি করোনার টিকা দেশে আনার পর সংরক্ষণ ও দেয়া পর্যন্ত মোট ব্যয়ের একটি খসড়া বাজেটও তুলে ধরেছে সভায়। 

সভায় উপস্থিত থাকা একজন সদস্য বলেন, ভ্যাকসিন দিতে যে খরচ হবে, সে টাকার জন্য আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আবেদন করবো। টাকার পরিমাণটা চূড়ান্ত হয়নি। আরো কিছু হিসেব আছে। সেগুলো শেষ হলে আবেদন করা হবে। 

তিনি আরো বলেন, ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে আবেদন জমা নেয়া শুরু হবে। আবেদন করার জন্য তারা গাইডলাইন দিয়েছে। আবেদন করার অনুমতি পেলেই আমরা গ্যাভিতে (গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশন) অন্তর্ভুক্ত হতে পারবো।

SHARE THIS ARTICLE