করোনা প্রকোপ ঠেকাতে কঠোর ব্যবস্থা নিচ্ছে অস্ট্রেলিয়া ॥ রাজ্য সীমান্ত ও বিমান রুট বন্ধ ঘোষণা

মোহাম্মাদ আবদুল মতিন: অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের মেলবোর্নে নতুন সংক্রমণের সংখ্যা পুরো অস্ট্রেলিয়ার ৯৫ শতাংশ। সোমবার ভিক্টোরিয়ায় নতুন ১২৭ জন রোগী শনাক্ত হয়েছে। করোনাভাইরাস মহামারি শুরুর পর এই রাজ্যে একদিনে এত রোগী কখনই শনাক্ত হয়নি।
করোনাভাইরাস সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় অস্ট্রেলিয়ার সবচেয়ে ঘনবসতিপূর্ণ দুই রাজ্য ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলসের সীমান্ত বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত একশ বছরের মধ্যে এই দুই রাজ্যের মধ্যে এই প্রথম সীমান্ত বন্ধ হচ্ছে। সিডনি এবং মেলবোর্নের বিমান রুট বিশ্বের ব্যস্ততম রুটগুলোর অন্যতম।
এমনকি অস্ট্রেলিয়ায় ভাইরাস সংক্রমণ যখন তুঙ্গে ছিল তখনও ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলসের মধ্যে অবাধ যাতায়াত ছিল। কিন্তু গত দুই সপ্তাহে ভিক্টোরিয়ার রাজধানী শহর মেলবোর্নে শতশত নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছে। মেলবোর্নের অনেকগুলো বহুতল আবাসিক ভবন পুরোপুরি লকডাউন করা হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার রাত ১২টা থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। শুধু বিশেষ পারমিটধারীরা এ দুই রাজ্যের মধ্যে যাতায়াত করতে পারবেন।
করোনার প্রকোপ নিয়ন্ত্রণে সরকারের নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নে সামরিক বাহিনীর কর্মকর্তা এবং পুলিশ সদস্যরা সীমান্তে মোতায়েন থাকব। তবে সীমান্ত বন্ধ হলেও খুব অল্প সংখ্যক মানুষ বিশেষ প্রয়োজনে দুই রাজ্যে যাতায়াত করতে পারবেন।
অস্ট্রেলিয়রা স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী সমগ্র অস্ট্রেলিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮,৫৮৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ১০৬ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭,৪২০ জন। ভিক্টোরিয়া রাজ্যে নতুন আক্রান্ত ১২৭ জন, এখন পর্যন্ত মোট ২ হাজার ৬৬৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মৃত্যুবরণ করেছেন ২২ জন।

SHARE THIS ARTICLE