তৃণমূল রাজনীতি নিয়ে নতুন কৌশলে এগোচ্ছে বিএনপি!

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ স্থবিরতা আর হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়াতে চায় বিএনপির তৃণমূলের নেতাকর্মীরা। কেন্দ্রের যে কোন নির্দেশ বাস্তবায়নে সদা প্রস্তুত তারা। কেন্দ্রের সঙ্গে তৃণমূলের দূরত্ব আর সমন্বয়হীনতা কাটিয়ে ওঠার ওপর জোর দিতে নীতি নির্ধারকদের প্রতি আহবান তাদের।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরই তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত মাঠ গোছাতে শুরু করে বিএনপি। নানা প্রতিকূলতা পার করে সেপথে বেশ খানিকটা পথও এগোয় তারা। তবে, মাঝপথে তাদের থামিয়ে দেয় করোনামহামারি। স্থগিত সাংগঠনিক কাজও। বিএনপির তৃণমূল নেতাদের প্রত্যশা কেন্দ্রের সঠিক নির্দেশানায় শিগগিরই রাজপথে সরব হবেন তারা।

ঢাকা মহানগর উত্তর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক এম কফিলউদ্দিন আহমেদ বলেন, আমরা আমাদের সংগঠনের কর্মকান্ড নিয়ে আমরা তৃণমূলের নেতাকর্মীদের সঙ্গে বসবো। তাদের অভাব-অভিযোগ শুনবো পারলে সমাধান করবো। তাদের সবকিছু দলের হাই কমান্ডদের জানাবো। কিন্তু আমরা এই সুযোগটা পাচ্ছি না। যার ফলে আমরা দলের উচ্চ পর্যায় থেকে শুরু করী তৃণমূল পর্যন্ত সকল নেতাকর্মী হতাশ।

বাগেরহাট জেলা বিএনপির সহ সভাপতি কাজী খায়রুজ্জামান শিপন বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ইতোমধ্যেই ছাত্রদল, যুবদলের কমিটি যাচাই বাছাইয়ের নির্দেশ দিয়েছে। আমরা রাজনীতিতে সক্রিয় আছি।

বিএনপির নির্বাহী কমিটির সদস্য শেখ মুজিবুর রহমান ইকবাল বলেন, অঙ্গ-সংগঠনের সঙ্গে যদি মূল দলের সমন্বয় না থাকে তাহলে দল কখনো মজবুত হবে না। দলীয় প্রধান নিজেই এসব তদারকি করছেন, আমাদেরকেও দেখতে বলছেন। কেন্দ্রীয় নেতারা বলছেন, তৃণমূলের নেতাদের মূল্যায়ন না করলে বিএনপি কখনোই ঘুরে দাঁড়াতে পারবে না।

বিএনপি ভাইস চেয়ারম্যান মেজর (অব) হাফিজউদ্দিন আহমেদ বলেন, আমরা নিজেদের মধ্যেই আলাপ-আলোচনা করতে পারি না সরকারকে প্রতিহত করার জন্য নামা অনেক পরের কথা। তবে আমাদের এখন সাংগঠনিকভাবে নিজেদের শক্তিশালি করা ছাড়া আর কোন উপায় নেই।

বিএনপির আরেক ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, রাজনৈতিক ক্ষেত্রে বিএনপি কোন ইতিবাচক ভূমিকা রাখতে পারেনি। দেশনেত্রী খালেদা জিয়া দীর্ঘদিন রাজনৈতিক প্রতিহিংসার কারণে যে মামলা ছিল সেই মামলার ব্যাপারেই রাজপথে কোন আন্দোলন করতে পারেনি।

বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা তৈমুর আলম খন্দকার বলেন, যতদিন পর্যন্ত না তৃণমূলের কথা মূল্যায়ন করা না হবে, তাদের কথামত দল পরিচালনা করা না হবে, তাদের সিদ্ধান্ত না বিবেচনা করলে বিএনপি কোনদিন সফল হতে পারবে না।

দলটির নীতি নির্ধারকদের দাবি- রাজনৈতিকভাবে বিএনপি এখন পোক্ত অবস্থানে। পরিস্থিতি স্বাভাবিক হলে দল পুনর্গঠনের কাজও স্বাভাবিকভাবে চলবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, আমাদের কোন রাজনৈতিক দলের সঙ্গে তাদের প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে না, রাষ্ট্রীয় সন্ত্রাসীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। তাই রাজনৈতিক ভাবে আওয়ামী লীগই চিন্তায় আছে। বিএনপি তাদের তুলনায় শক্তিশালী অবস্থানেই আছে।

করোনা সংক্রমণের কারণে স্বাভাবিক রাজনীতির পরিবেশ না থাকায় ভার্চুয়াল যোগাযোগের মাধ্যমে নেতাকর্মীদের দিক নির্দেশনা দেয়া হচ্ছে বলেও জানান নেতারা।

সূত্র: ডিবিসি নিউজ

SHARE THIS ARTICLE