পদ্মার আগ্রাসী ভাঙনে বিদ্যালয় ভবনটি নদীতে বিলীন হতে যাচ্ছে

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ পদ্মা নদীর আগ্রাসী ভাঙনের ফলে মাদারীপুর জেলার শিবচর উপজেলার চরাঞ্চলের বাতিঘরখ্যাত নূরুদ্দিন মাদবরেরকান্দি গ্রামের এস.ই.এস.ডি.পি মডেল উচ্চ বিদ্যালয়ের ৩ তলা দৃষ্টি নন্দন ভবনটি হেলে পড়েছে।

বুধবার (২২ জুলাই) রাতে বিদ্যালয় ভবনটির মাঝ বরাবর দ্বিখণ্ডিত হয়ে হেলে পড়ে নদীর দিকে। বৃহস্পতিবার বিকেল পর্যন্ত বিদ্যালয়টি নদীর দিকে আরও হেলে পড়েছে। 

পদ্মার আগ্রাসী ভাঙনে যে কোনো সময় পুরো বিদ্যালয় ভবনটি পানির নিচে তলিয়ে যাবে। চোখের সামনে বিদ্যালয় ভবনটি নদীতে বিলীন হওয়ার ঘটনায় মর্মাহত স্থানীয় শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। 

বিদ্যালয় সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০০৯ সালে নূরুদ্দিন মাদবরেরকান্দি এস.ই.এস.ডি.পি মডেল উচ্চ বিদ্যালয়টি স্থাপিত হয়। বন্দরখোলা ইউনিয়নের চরাঞ্চলে স্থাপিত এই বিদ্যালয়ে লেখাপড়া করতো শিবচর উপজেলার বন্দরখোলা ইউনিয়নের ২৪টি গ্রাম ও ফরিদপুর জেলার সদরপুর উপজেলার চর নাসিরপুরসহ বেশ কয়েকটি গ্রামের ছেলে-মেয়েরা। এটি ছিল চরাঞ্চলের একমাত্র আধুনিক সুবিধা সমৃদ্ধ একটি উচ্চ বিদ্যালয়। এই বিদ্যালয়ের শিক্ষার্থীদের সবাই চরাঞ্চলের বাসিন্দা। মূল ভূ-খণ্ড থেকে বেশ দূরবর্তী হওয়ায় চরের ছেলে-মেয়েরা অন্যত্র গিয়ে লেখাপড়া করার সুযোগ পেতো না। এই বিদ্যালয়টির কারণে তিন শতাধিক শিক্ষার্থী দেখেছিল শিক্ষার আলো।

স্থানীয়রা জানান, পদ্মার নিকটবর্তী হওয়ায় প্রতি বছরই বন্যার পানিতে ডুবে যেতো বিদ্যালয়সহ আশেপাশের এলাকা। গত বছর পদ্মা নদী ভাঙতে ভাঙতে পেছন দিক দিয়ে বিদ্যালয়টির কাছাকাছি চলে আসে। এরপর গত বছরই ওই এলাকায় ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড বালির বস্তা (জিও ব্যাগ) ফেলে। চলতি বর্ষা মৌসুমেও ভাঙন ঠেকাতে জিও ব্যাগ ডাম্পিং চলতে থাকে ওই এলাকায়। তবে পানি বেড়ে যাওয়ায় প্রচণ্ড স্রোতে তেমন সুবিধা করতে পারছে না কর্তৃপক্ষ। এর ফলে বুধবার রাতে তিন তলা ভবনের বিদ্যালয়টির কিছু অংশ হেলে পড়ে। 

এ বিষয়ে বন্দরখোলা ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. ইসমাইল জানান, বুধবার রাত ১১টার দিকে হঠাৎ করেই বিকট শব্দ হতে থাকে স্কুলের ভবনের মধ্য থেকে। খবর পেয়ে অসংখ্য মানুষ ট্রলারে করে বিদ্যালয়টি দেখতে আসে। আমাদের সামনেই বিদ্যালয়টি মাঝখান থেকে ফাটল ধরে পেছন দিকে হেলে পড়ে।

বিষয়টি নিয়ে শিবচর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আসাদুজ্জামান জানান, পদ্মা নদীর ভাঙনে চরাঞ্চলের দৃষ্টিনন্দন ৩ তলা বিদ্যালয় ভবনটি বিলীন হয়ে যাচ্ছে। বিদ্যালয় ভবনটি ভাঙনের হাত থেকে রক্ষা করার জন্য গত বছর থেকেই ভাঙন কবলিত এলাকায় জিও ব্যাগ ফেলে ভাঙন ঠেকানোর কাজ করা হচ্ছিল।

SHARE THIS ARTICLE