ফিলিপাইনে ভয়াবহ বিস্ফোরণে ৫সেনা সদস্যসহ ৯ জন নিহত

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ ফিলিপিন্সে ভয়াবহ বিস্ফোরণে দেশটির ৫ সেনা সদস্য নিহত হয়েছেন। বিস্ফোরণের এই ঘটনায় আরও ৪ বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন

ফিলিপাইনে একটি গির্জা ও বাজারে পরপর দুটি বিস্ফোরণে অন্তত ৯ জন নিহত এবং ১৭ জন আহত হয়েছেন। দেশটির দক্ষিণাঞ্চলীয় সুলু প্রদেশে সোমবার দুপুরে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে অন্তত ৫ সেনা রয়েছে। সেনা ও পুলিশের বরাত দিয়ে এ খবর দিয়েছে সিনহুয়া। প্রাথমিক খবরে দেশটির সেনার পক্ষ থেকে বলা হয়েছে, সুলু প্রদেশের রাজধানী জোলো শহরে ব্যস্ত রাস্তার পাশে একটি বাজারে প্রথম বিস্ফোরণের ঘটনা ঘটে। সোমবার দুপুর বারোটায় প্রথম বিস্ফোরণ হয়। প্রথম বিস্ফোরণের ঘণ্টাখানেক পর এর ৭০ মিটার দূরে একটি গির্জায় দ্বিতীয় বিস্ফোরণ হয়। এপির খবরে বলা হয়েছে, আগে থেকেই সেখানে হামলার হুমকি দিয়েছিল বিদ্রোহী গোষ্ঠী আবু সায়াফ। সেই কারণে ওই এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়েছিল।

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠলো ফিলিপিন্স, ৫ সেনা সদস্যসহ নিহত ৯

সেনাবাহিনীর আঞ্চলিক মুখপাত্র ক্যাপ্টেন রেক্স পায়োট এবং পুলিশ জানিয়েছে, বিস্ফোরণের ঘটনায় একটি খাবারের দোকান, কম্পিউটারের দোকান এবং দুটি সেনা ট্রাক ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রথম বোমাটি একটি মটরসাইকেলের সঙ্গে লাগানো ছিল বলে জানানো হয়েছে। দ্বিতীয় বিস্ফোরণেও ক্ষয়ক্ষতি হলেও এখনো বিস্তারিত জানানো হয়নি। দুই সেনা কর্মকর্তা বলেছেন, প্রথম বিস্ফোরণে ৫ সেনা নিহত হয়েছেন। এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। বিস্ফোরণের পর এখনো কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। তবে আবু সায়াফ বিদ্রোহী গোষ্ঠীকে এই হামলার জন্য দায়ী করা হয়েছে। সুলু ও তার পাশের প্রদেশগুলোতে আবু সায়াফের উপস্থিতি রয়েছে। মাসব্যাপী আবু সায়াফের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে সেনাবাহিনী। আবু সায়াফ ছোট্ট গোষ্ঠী হলেও এরা আইএসের সঙ্গে জোটবদ্ধ ছিল। এই জঙ্গিগোষ্ঠী যুক্তরাষ্ট্র ও ফিলিপাইনের কালো তালিকাভূক্ত।

SHARE THIS ARTICLE