বিদেশি শিক্ষার্থিদের পক্ষ নিয়ে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে ২০০ বিশ্ববিদ্যালয়

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ হার্ভার্ড ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) বিদেশি শিক্ষার্থিদের পক্ষ নিয়ে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে মামলা করেছে ২০০ বিশ্ববিদ্যালয়।। এছাড়া মামলা দায়ের করেছে টেক কোম্পানি গুগল, ফেসবুক এবং মাইক্রোসফট।

সোমবার আদালতে গিয়েছে ১৭টি রাজ্য ও কলম্বিয়া জেলা। ক্যালিফোর্নিয়া রাজ্য, জন হপকিন্স বিশ্ববিদ্যালয় ও ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় বলেছে, তারা মামলা দায়ের করার প্রস্তুতি নিচ্ছে।

এদিকে ডোনাল্ড ট্রাম্প নতুন অভিবাসন নীতিতে বলছেন, যে সব বিদেশি শিক্ষার্থিরা অনলাইনে সম্পূর্ণ ক্লাস করবেন তাদের নিজ দেশে ফিরতে হবে। সেই সঙ্গে যে সব বিভাগের ক্লাস অনলাইনে হবে এমন শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের প্রবেশের অনুমতি দেয়া হবে না ও নতুন কোনো ভিসা ইস্যু করা হবে না।

মামলায় বলা হয়েছে, এই প্রক্রিয়া আইন লঙ্ঘন। ট্রাম্প সম্পূর্ণ রাজনৈতিভাবে এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এ মামলা চলাকালে নতুন ভিসা নীতি কার্যকর স্থগিত রাখার কথাও বলা হয়েছে।

হার্ভার্ড ও এমআইটির মামলায় শুনানি মঙ্গলবার হবে। এমআইটির অ্যাটর্নি জেনারেল মাউরা হিয়েলে বলেন, এই নিয়মের ফলে শিক্ষা প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক শিক্ষার্থিদের তালিকায় রাখা এবং তাদের ক্যাম্পাসে সুরক্ষা দেওয়ার ব্যাপারে সমস্যার সম্মুখীন হতে পারে।

ইউএস চেম্বার অফ কমার্স এবং অন্যান্য আইটি অ্যাডভোকেসি গ্রুপগুলো নতুন ভিসা নীতির পরিবর্তন চেয়েছে। তারা বলছে, ট্রাম্পের এই ঘোষণার ফলে বিদেশি স্নাতকরা বিশ্বের অন্য সংস্থায় যোগদান করতে পারেন। সেক্ষেত্রে প্রতিদ্বন্দ্বীতামূলক বিশ্ববাজারে ক্ষতিগ্রস্ত হবে মার্কিন কোম্পানিগুলো।

SHARE THIS ARTICLE