লকডাউনে শিশুকিশোরদের মানসিক সমস্যার আশঙ্কা, উদ্বিগ্ন অভিভাবকরা

শিপন দেওয়ান – আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ কোরোনা ভাইরাসে প্রাদূর্ভাব শুরুর পর পরই গত মার্চ মাসের ১২ তারিখ থেকে বন্ধ করে দেয়া হয়, আয়ারল্যান্ডের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। আরোপ করা হয় নানা বিধিনিষেধ।
ফলে, স্কুলের শিশুকিশোরদের লেখাপড়ায় পিছিয়ে পড়ার পাশাপাশি, দৈহিক ও মনোগত নানা সমস্যা সৃষ্টি হচ্ছে। অনেকেই আসক্ত হয়ে পড়ছে টেবলেট, প্লে স্টেশন, ও মোবাইল, সহ নানা যন্ত্রের প্রতি। ফলে, তাদের স্বাভাবিক বিকাশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই আপনার সন্তানকে সুস্থ রাখতে চাইলে তাদের হাতে স্মার্টফোন দেবেন না!
ছোট বয়সে মোবাইল​:
অনেক মা-বাবা শিশুকে ব্যস্ত বা শান্ত রাখতে হাতে মোবাইল দিয়ে রাখেন। নিজেদের সুবিধা বা আরামের ফল পরবর্তীতে ভয়ঙ্কর হতে পারে। বিশেষ করে একেবারে ছোট বয়সে মোবাইল হাতে দিলে শঙ্কাটা বেশি৷
নিজেরাই পরীক্ষা করুন
যে শিশু নিয়মিত মোবাইল ব্যবহার করে, তাকে কয়েকদিন মোবাইল থেকে দূরে রাখুন। তার আচরণের পরিবর্তনটুকু নিজেরাই বুঝতে পারবেন। খুব ভালো হয় আপনি যদি আপনার সন্তানদের বেশি বেশি সময় দেন, তাদের সাথে গল্প করেন , বই পড়েন, একসাথে খেলাধুলা করেন, অথবা বাগান করেন, ইত্যাদি ইত্যাদি।
তাই অনেক লম্বা সময় থেকে লকডাউন থাকায়, প্রবাসী বাংলাদেশিদের সন্তানদের মধ্যে, শারীরিক ও মানসিক সমস্যা দেখা দেয়ার আশঙ্কা করছেন অভিভাবকরা।

SHARE THIS ARTICLE