লেবাননঃ ম্যাক্রোনের মন্তব্যে শিয়া গোত্রের বিস্ময়

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ লেবাননে মনোনীত প্রধানমন্ত্রী মোস্তফা আদিবের পদত্যাগের দায় শিয়া গোষ্ঠীর উপর চাপিয়ে ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোনের মন্তব্যে শিয়া আমল মুভমেন্ট বিস্ময় প্রকাশ করেছে। গত শনিবার প্রধানমন্ত্রী মোস্তফা আদিব একটি নিরপেক্ষ মন্ত্রীসভা গঠনে ব্যার্থ হয়ে পদত্যাগ করলে, লেবাননকে অর্থনৈতিক বিপর্য্যয় থেকে রক্ষায় ফরাসী প্রস্তাব মুখ থুবড়ে পড়ে।

সংকটে নিপতিত লেবাননে সম্প্রতি দুই দুইবার সফর করে ইমানুয়েল ম্যাক্রন লেবাননের সকল নেতাদের প্রতি তাদের ক্ষুদ্র স্বার্থ পরিত্যাগ করে দেশের স্বার্থকে প্রাধান্য দেয়ার আহবান জানিয়ে বলেছিলেন, তাদের আচরণে তিনি “লজ্জিত”। সরকার গঠনে বাধা দেওয়ায়  লেবাননের দুটি প্রধান শিয়া গোষ্ঠী আমল ও হিজবুল্লাহর ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছিলেন ম্যাক্রন।

আমল মুভমেন্টের পক্ষ থেকে এক বিবৃতিতে প্রকাশিত হয় যে, “ফরাসী রাষ্ট্রপতি ম্যাক্রনের সাম্প্রতিক ভূমিকাকে তারা শ্রদ্ধা জানায় কিন্তু সরকার গঠন ব্যার্থ হওয়ার ব্যাপারে আমল মুভমেন্ট ও হিজবুল্লাহকে দায়ী করে তিনি যে মন্তব্য করেছেন তাতে তারা অবাক হয়েছেন।”  

Amal Movement - Wikipedia

অর্থনৈতিক সংকট উত্তরণে ফরাসী রোডম্যাপ অনুসারে নূতন নিরপেক্ষ সরকার গঠন করে  দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হলে আর বিপুল ঋণে ডুবে থাকা অর্থনীতি পুনরুদ্ধার করতে সরকারের নীতি ও কর্মপদ্ধতিতে প্রয়োজনীয় সংস্কার আনিত হলে আন্তর্জাতিক মহল থেকে কোটি কোটী ডলার সাহায্য করার অঙ্গীকার করেছিলেন। তবে আমল মুভমেন্ট ও ইরান সমর্থিত হিজবুল্লাহ নূতন সরকারে অর্থমন্ত্রী পদ আঁকড়ে রাখার দাবী করলে নূতন সরকার গঠন প্রক্রিয়া ব্যাহত হয় এবং মোস্তাফা আদিব পদত্যাগ করলে সংকট আবারো ঘনীভূত হয়। 

সূত্রঃ আল সাবাহ

SHARE THIS ARTICLE