সুনামগঞ্জের ছাতক উপজেলার গোবিন্দ গঞ্জ পয়েন্টে নির্মাণাধীন চত্বরকে ‘আফজল শাহ চত্ত্বর’ নামকরনের দাবি

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ গোবিন্দ গঞ্জের পাশেই আফজলাবাদে শায়িত রয়েছেন হযরত আফজল শাহ উরফে আরমান আলী নামক একজন সুফি সাধক। এই সুফি সাধকের সম্মানে ছাতকের গোবিন্দ গঞ্জ পয়েন্টে নির্মাণাধীন চত্ত্বরকে আফজল শাহ চত্ত্বর করার দাবিতে দেশ বিদেশের ফেসবুক সহ বিভিন্ন সামাজিক গণ মাধ্যমে রীতিমত ঝড় উঠেছে।

আজ থেকে প্রায় দুইশত বছর পুর্বে জন্ম নেয়া এই সুফি সাধক নিরবে নিবৃত্তে কাটিয়ে গেছেন তার জীবনের একশত বিশটি বছর। বাংলা, আরবি, উর্দু, ফার্সী ভাষা সহ সিলেটি নাগরিতে অসাধারন পান্ডিত্যের অধিকারি কীর্তিমান এই সাধক রচনা করে গেছেন অনেক গুলো গ্রন্থ। যে গুলো আজও দেশ বিদেশের বিভিন্ন গবেষকের গবেষনার খোরাক হিসাবে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন পিএসসির সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক এর উদ্যোগে উর্দুতে রচিত হযরত আফজল শাহর রিসালায়ে মারিফত গ্রন্থখানি অনুদিত হয়। এবং সিলেটি নাগরিতে রচিত মানবসৃষ্টি রহস্য সংক্রান্ত আফজল শাহর অবিস্মরণীয় গ্রন্হ “নুর পরিচয়” সাবেক চিফ ইঞ্জিনিয়ার আব্দুল মান্নানের উদ্যোগে অনুবাদ হয়। এখনো আফজলশাহর অনেক গুলো গ্রন্থ অনুবাদের বাকি রয়েছে।

সিলেট-ছাতক রেললাইনে “আফজলাবাদ রেলষ্টেশন” এবং আফজলাবাদ ইউনিয়নও আফজলশাহর নামানুসারে করা হয়। বৃহত্তর সিলেটের বিভিন্ন অঞ্চল যেমন ছাতক, জগন্নাথপুর, দোয়ারা বাজার, সুনামগঞ্জ সদর, বিশ্বনাথ, কোম্পানিগঞ্জ, তাহিরপুর, মৌলভী বাজার, হবিগঞ্জ সদর, শায়েস্তা গঞ্জ, চুনারুঘাট, নবীগঞ্জ, দিরাই এবং সিলেটের বাহিরে ব্রাহ্মণবাড়িয়া, ময়মনসিংহ গাজিপুর, ঢাকা সহ বাংলাদেশের বিভিন্ন স্থানে রয়েছে আফজল শাহর ভক্ত মুরিদান।

উর্ধতন কতৃপক্ষের নিকট এলাকাবাসী সহ আফজল শাহর ভক্ত মুরিদান গণের দাবি নির্মানাধিন চত্ত্বরকে আফজাল শাহ চত্ত্বর নাম করন করা হোক।

SHARE THIS ARTICLE