হযরত মুসা (আঃ) জামানার একটি ছোট্ট ঘটনা

হযরত মুসা (আঃ) মহান আল্লাহ খুব প্রিয় ছিলেন, তিনি আল্লাহর প্রায় কথা বলতেন, একবার তিনি আল্লাহ কে জিজ্ঞেস করলেন,- হে আল্লাহ! আমি জান্নাতি হলে বলবেন কি… আমার সাথে কে থাকবে?

জবাবে বলা হলো, ওমুক কসাই! জবাবে কসাইয়ের নাম শুনে, মুসা(আঃ) খুব আশ্চর্য হলেন যে, পৃথিবীতে এত এত মানুষ থাকতে কসাই কেন? তার আগ্রহ জাগ্লেন… কে এই কসাই….!
অনেক খোঁজ করার পর মুসা (আঃ) তাকে খুজে বের করলেন, দেখলেন বাজারে কসাই গোস্ত বিক্রীতে ব্যস্ত, মুসা তাকে Follow করলেন, সবশেষে মাংস বিক্রি শেষে কসাই কিছু গোস্ত একটি কাপড়ে মুড়িয়ে নিলেন, অতঃপর বাড়ির দিকে রওয়ানা হলেন, মুসা (আঃ) তার সম্পর্কে আরো জানার জন্য তার পিছুপিছু তার বাড়ি পর্যন্ত গেলেন!

কসাই বাড়ি পৌছে গোস্ত রান্না করলেন।অতঃপর রুটি বানিয়ে তা গোস্তের ঝোলে মেখে নরম করলেন, তারপর ঘরের ভিতরের কামড়ায় প্রবেশ করে শয়নরত একবৃদ্ধাকে উঠিয়ে বসালেন। তারপর তার মুখে টুকরো টুকরো রুটি পুরে দিতে লাগলেন। খাওয়ার পর বৃদ্ধা কানে-কানে বললেন, অমনি কসাই মুচকি হাসলেন।

দূর থেকে মুসা (আঃ) সব-ই দেখছিলেন, কিন্তু কিছুই বুঝলেন না। মুসা(আঃ) বৃদ্ধার পরিচয় জিজ্ঞাসা করলেন এবং তার মুচকি হাসার বিষয়টি কসাইকে জিজ্ঞেস করলেন।

কসাই হেসে বললেন, আর বলবেন নাহ! উনি হলেন আমার মা! আমি রোজ বাজার থেকে আসার পর সর্ব প্রথম আমার মা’কে রান্না করে খাওয়াই, আর মা খাওয়ার পর কেন জানি খুশি হয়ে আমার কানের কাছে হেসে বলেন, আল্লাহ্ তায়ালার কাছে এই বলে দোয়া করেছেন…
” আল্লাহ্ তায়ালা আমার ছেলেকে জান্নাত দান করুক এবং মুসা (আঃ) সাথে রাখুন। “
আর প্রতিদিন আমি এই দোয়া শুনে, এই ভেবে মুচকি হাসি যে

” কোথায় মুসা (আঃ) আর কোথায় আমি “।

সুবহান-আল্লাহ…!

SHARE THIS ARTICLE