হিন্দু বিধবা নারীরা স্বামীর কৃষি জমিতেও ভাগ পাবেনঃ হাইকোর্ট

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ দেশের সম্পত্তি আইনে ঐতিহাসিক রায় দিয়েছেন হাইকোর্ট। এই রায়ের ফলে হিন্দু বা সনাতন ধর্মাবলম্বী বিধবা নারীরাও স্বামীর সব সম্পত্তিতে ভাগ পাবেন। বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরীর একক বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

২ সেপ্টেম্বর, বুধবার এ সংক্রান্ত একটি মামলার চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট এই রায় দেন। এ রায়ের মাধ্যমে হিন্দু নারীরা উত্তরাধিকারের স্বীকৃতি পেলেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে আইনজীবী ব্যারিস্টার সৈয়দ নাফিউল ইসলাম বলেন, ‘এতোদিন বাংলাদেশে হিন্দু উত্তরাধিকারিত্বে যারা মৃত ব্যক্তির শ্রাদ্ধে শাস্ত্রমতে পিণ্ডদান করতে পারে তারাই মৃত ব্যক্তির একমাত্র সম্পত্তির উত্তরাধিকার। হিন্দুদের মধ্যে সাধারণত বিধবা নারীরা স্বামীর বসতভিটার মালিকানা লাভ করতেন। আজকের এ রায়ের ফলে হিন্দু বিধবা নারীরা এখন থেকে কৃষিজমিরও ভাগ পাবেন।’

৮৩ বছর ধরে স্বামীর কৃষি জমিতে কোনো প্রাপ্য ছিল না হিন্দু বিধবাদের। বিধবা বৌদি, স্বামীর কৃষি জমি পাওয়ার অধিকার রাখে না- এমন দাবি করে ১৯৯৬ সালে খুলনা কোর্টে মামলা করেন দেবর জ্যেতিন্দ্রনাথ মণ্ডল। এতে নিম্ন আদালত বলেন, বিধবারা স্বামীর অকৃষি জমির অধিকার রাখলেও কৃষি জমির রাখেন না। আপিল করার পর জেলা জজ দিলেন ভিন্নমত। ওই রায়ে বলা হয়, বিধবারাও স্বামীর কৃষি জমির অংশীদার হবেন। বিষয়টি গড়ালো উচ্চ আদালতে।

প্রসঙ্গত, ১৯৩৭ সালে হিন্দু বিধবা সম্পত্তি আইনে, বিধবা নারীদের স্বামীর অকৃষি জমির অধিকার দেয়া হলেও কৃষি জমিতে বঞ্চিত করা হয়। আইনটি নিয়ে দুপক্ষের দীর্ঘ শুনানি শেষে অ্যামিকাস কিউরির মত নেন হাইকোর্ট। এরপর  হিন্দু বিধবা নারীরা অকৃষি জমির মতো স্বামীর কৃষি জমিরও মালিক হবেন বলে রায় দেন বিচারক।

SHARE THIS ARTICLE