১৪ মাস পর মুক্তি পেলেন জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ প্রায় ১৪ মাস পর মুক্তি পেলেন জম্মু কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (পিডিপি)-এর সভাপতি মেহবুবা মুফতি। মঙ্গলবার (১৩ অক্টোবর) রাত ৯.৪৫ মিনিট নাগাদ তাকে মুক্তি দেওয়া হয়। ট্যুইট করে বিষয়টি নিশ্চিত করেন কেন্দ্রীয় শাসিত অঞ্চলের মুখপাত্র রোহিত কানসাল। 

গত বছরের ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করে ওই রাজ্যকে দুইটি কেন্দ্রীয় শাসিত অঞ্চলে (জম্মু-কাশ্মীর ও লাদাখ) ভাগ করার সিদ্ধান্ত নেয় মোদি সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে অশান্তি ছড়ানোর আশঙ্কায় কার্যত সেই সময় থেকেই মেহবুবাসহ উপতক্যার একাধিক রাজনৈতিক নেতাদের গৃহবন্দী করে রাখা হয়। বন্ধ করে দেওয়া হয় মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। এরপর পরিস্থিতির উন্নতি হলে চলতি বছরেই ধাপে ধাপে জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহসহ বেশ কয়েকজন রাজনীতিবিদকে মুক্তি দেওয়া হয়। কেবল বাকি ছিলেন মেহবুবা মুফতি। এরই মধ্যে গত জুলাই মাসে ‘জনসুরক্ষা আইন’ অনুযায়ী মেহবুবার আটকের মেয়াদ তিন মাসের জন্য বৃদ্ধি করা হয়। কড়া পুলিশ পাহাড়ায় নিজের সরকারি আবাসন ‘ফেয়ার ভিউ’-তেই আটক ছিলেন তিনি। 

এদিকে মায়ের মুক্তির দাবি তুলে কেন্দ্রের মোদি সরকারের ওপর ক্রমাগত চাপ বাড়াচ্ছিলেন মেহবুবার কন্যা ইলতিজা মুফতি। গত ফেব্রুয়ারি মাসে সুপ্রিম কোর্টেও যান ইলতিজা। তা নিয়ে শীর্ষ আদালতে মামলাও চলছিল। এক রাজনৈতিক নেতাকে এত দীর্ঘ সময় ধরে আটক রাখা নিয়ে শীর্ষ আদালত উদ্বেগও প্রকাশ করেন। 

এরই মধ্যে মঙ্গলবার মেহবুবাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় জম্মু-কাশ্মীরের প্রশাসন। এদিন মেহবুবা মুফতির ট্যুইট অ্যাকাউন্ট ব্যবহার করে তার কন্যা ইলতিজা জানান, অবশেষে মায়ের অবৈধ ভাবে আটকের সময়সীমা শেষ হল। এই কঠিন সময়ে যারা আমার পাশে থেকেছেন তাদের সকলকে ধন্যবাদ জানাই। আমি সকলের কাছে অত্যন্ত ঋণী। আল্লাহ যেন আপনাকে (মেহবুবা) রক্ষা করেন।

SHARE THIS ARTICLE