২০২০ সালে সাহিত্যে নোবেল পেলেন মার্কিন কবি লুইস

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ ২০২০ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন আমেরিকান কবি লুইস গ্লাক। বৃহস্পতিবার সুইডিশ একাডেমি একথা জানিয়েছে। একাডেমির কথায়, “লুইস গ্লাকের সুস্পষ্ট কাব‍্যিক কন্ঠ যা দৃঢ় সৌন্দর্যে ব‍্যক্তিত্বের অস্তিত্ব সার্বজনীন করে তুলেছে।”

একাডেমির পার্মানেন্ট সেক্রেটারি ম‍্যাটস মালয় জানিয়েছেন, নর্থ আমেরিকাতে বসে ভোরের দিকে গ্লাক যখন তাঁর পুরস্কার পাওয়ার সংবাদ জানতে পারলেন তখন তিনি খুশি হওয়ার সাথে অবাকও হয়েছিলেন।

একাডেমির পক্ষ থেকে বলা হয়েছে, গ্লাকের লেখা কবিতা ‘এ স্ট্রিভিং ফর ক্ল‍্যারিটি’-তে শৈশব-পারিবারিক জীবন, পিতা-মাতা, ভাইবোনদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন তিনি। নিঃসঙ্গতা, বিষণ্ণতা তাঁর কবিতার বৈশিষ্ট্য। নিজের কী কী স্বপ্ন বাকি রয়েছে, তা কবিতার মাধ্যমে তুলে ধরেন তিনি।

৭৭ বছরের লুইস গ্লাকের জন্ম আমেরিকার নিউইয়র্ক শহরে। এখানেই বেড়ে ওঠেন তিনি। এই মুহূর্তে ম‍্যাসাচুসেটসের কেম্ব্রিজ শহরে থাকেন তিনি এবং ইয়েল ইউনিভার্সিটিতে অধ‍্যাপনার কাজের সাথে যুক্ত।

তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘ফার্স্টবর্ণ’, যা ১৯৬৮ সালে প্রকাশিত হয়েছিল। এরপর একের পর কাব্যগ্রন্থ, কবিতা সংকলন প্রকাশিত হয়েছে তাঁর। তাঁর শেষ কাব‍্যগ্রন্থ ২০১৪ সালে প্রকাশিত হয়েছিল, ‘ফেথফুল অ‍্যান্ড ভার্চুয়াল নাইট’। ১৯৯৩ সালে পুলিৎজার পুরস্কার পেয়েছেন তিনি। আমেরিকান সমসাময়িক সাহিত‍্যের অন‍্যতম শীর্ষস্থানীয় কবি হিসেবে গণ্য করা হয় তাঁকে।

SHARE THIS ARTICLE