অর্থনৈতিক সহায়তা দিয়ে পাকিস্তানের পাশে দাড়াল সৌদি আরব

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ চরম অর্থনৈতিক সংকটে পড়া পাকিস্তানের পাশে দাঁড়াল সৌদি আরব। পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে ২০০ কোটি মার্কিন ডলার অর্থনৈতিক সহায়তা দিয়েছে সৌদি সরকার।আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে জরুরি বৈঠকের আগে সৌদির এই ডলারের সরবরাহ পাকিস্তানকে স্বস্তি এনে দিয়েছে।

বুধবার আইএমএফের নির্বাহী পর্ষদের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে পাকিস্তানের বহুল প্রতীক্ষিত ৩০০ কোটি ডলারের বেইল আউট বা ঋণসহায়তা প্যাকেজের অনুমোদন দেয় আইএমএফ।

পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার এক ভিডিও বার্তায় বলেছেন, সৌদি আরব কথা রেখেছে, তাদের এই সহায়তার কারণে পাকিস্তানের বিদেশি মুদ্রার রিজার্ভ শক্তিশালী হবে। সৌদি আরবের এই সহায়তা ঠিক ঋণ নয়, বরং বিদেশি মুদ্রার রিজার্ভ শক্তিশালী করতে দেওয়া এই অর্থ পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে অন্তত এক বছর থাকবে।

কেন্দ্রীয় ব্যাংকে সৌদি আরবের এই আমানত জমা করার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ টুইট করে সৌদি আরবের প্রতি গভীর কৃতজ্ঞতা জানিয়েছেন।

তিনি বলেন, সৌদি আরবের সহায়তা প্রমাণ করে পাকিস্তানের অর্থনৈতিক পুনরুদ্ধারের বিষয়ে দেশটির আস্থা ও আত্মবিশ্বাস আছে। পাকিস্তান সরকারও অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য যা যা করা দরকার, সব করবে।

এর আগে মঙ্গলবার পাকিস্তানে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত নাওয়াফ বিন সাঈদ আল মালকির সঙ্গে বৈঠকে শেহবাজ শরিফ পাকিস্তানের প্রতি সৌদি আরবের এই অকুণ্ঠ সমর্থনের জন্য ধন্যবাদ জানান।

তিনি বলেন, আইএমএফের ঋণ পাওয়ার ক্ষেত্রে সৌদি আরবের এই সহায়তা খুবই গুরুত্বপূর্ণ।

SHARE THIS ARTICLE