আই এম সি সির ভার্চুয়াল তাফসির মাহফিল অনুষ্ঠিত

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ গতকাল রোববার আইরিশ মুসলিম কালচারাল সেন্টার (আই এম সি সি) এর উদ্যোগে ভার্চুয়াল তাফসিরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের বিশেষ অতিথি ইটালি থেকে যুক্ত হন মাওলানা মুহাম্মাদ ইকবাল হোসেন। অনুষ্ঠানের শুরুতে সুরা আলে ইমরানের ১০১ থেকে ১০৫ নম্বর আয়াতের ব্যাখ্যা প্রদান করে তিনি সৎ কাজের আদেশ এবং অসৎ কাজের নিষেধের গুরুত্বে সম্পর্কে বিশদ আলোচনা করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্য্যায়ে পবিত্র কোর’আনের সুরা লুকমানের ১১ থেকে ১৯ নম্বর আয়াতের ব্যাখ্যা প্রদান করেন অস্ট্রিয়া ইসলামিক কালচারাল কমপ্লেক্সের ইমাম ও খতিব শায়েখ আব্দুল মতিন আল-আজহারি। সুরা লুকমানের ১১ নাম্বার আয়াতের উল্লেখ করে শায়েখ বলেন লুকমান (আঃ) কে প্রজ্ঞা প্রদানের মাধ্যমে আল্লাহর প্রতি কৃতজ্ঞতার আদেশ প্রদান করা হয়েছে, একই সাথে এই আয়াতে বলা হয়েছে যে, যারা আল্লাহ’র প্রতি কৃতজ্ঞ হয় তারা প্রকৃতপক্ষে নিজেদেরই কল্যাণ করে।

এরপর কয়েকটি অধ্যায়ে লোকমান (আঃ সাঃ) তার সন্তানদের প্রতি উপদেশ প্রদান করেন। সুরা লুকমানে বর্নিত পরবর্তী আয়াত সমূহে শিরক থেকে নিজেদের সুরক্ষা রাখার আদেশ প্রদান করা হয়েছে, এরপর পিতামাতার প্রতি কৃতজ্ঞ থাকা এবং তাদের প্রতি সদ্ব্যাবহারের আদেশ, পরবর্তীতে কিভাবে আল্লাহ’র আদেশ সমূহ মান্য করে পিতামাতাকে সম্মান করা যায় তার সম্পর্কে বিশদ আলোচনা করেন। এছাড়া সালাত প্রতিষ্ঠা, ভালো কাজের আদেশ ও মন্দ কাজের নিষেধ, বিপদাপদে ধৈর্য্য ধারনের কথাও এই আয়াতসমূহে উল্লেখিত হয়েছে। সুরার পরবর্তী আয়াত সমূহে বর্নিত অহংকার বর্জন, মানুষকে অবজ্ঞা না করা, গর্বভরে পদচারনা না করার আদেশ সমূহ উল্লেখ করা হয়। পদচারনায় মধ্যবর্তীতা অবলম্বন এবং কণ্ঠস্বর নিচু রাখার গুরুত্ব উল্লেখ করা হয়েছে। শায়েখ তার ব্যাখ্যায় লুকমান (আঃ সাঃ) এই সকল উপদেশ সমূহ তার সন্তানদের প্রতি প্রদানের গুরুত্ব ও ব্যাবহারিক প্রয়োগের উপর গুরুত্ব আরোপ করে বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানের তৃতীয় পর্বে ছিল প্রশ্নোত্তর পর্ব। এই পর্বে জনাব আবু বকর সিদ্দিক, আনোয়ারুল আজিম, আজিজুর রহমান মাসুদ, শামিম আহমেদ, শাহিন রেজা প্রমুখ সাদাকা, পিতামাতা ও গুরুজনের সাথে ব্যাবহার সম্পর্কিত কিছু গুরুত্ত্বপূর্ন প্রশ্ন উত্থাপন করলে শায়েখ সে সম্পর্কিত প্রশ্নসমূহের উত্তর প্রদান করেন।

অনুষ্ঠানের এই পর্য্যায়ে অনুষ্ঠান পরিচালক জনাব আব্দুল মান্নান, ডাঃ মুশাব্বির হোসেনকে কোভিড মহামারি সম্পর্কে আলোচনার আহবান জানালে ডাঃ মুশাব্বির সকলকে সচেতন থেকে আরোপিত বিধিনিষেধ মান্য করে পরিষ্কার পরিচ্ছন্নতা অবলম্বন করে নিজেদের সুরক্ষিত রাখার আহবান জানান ।

সভাপতির বক্তব্যে জনাব শামসুল হক উপস্থিত সকলকে এবং বিশেষ করে অতিথিদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন । জনাব শামসুল হক সুরা লুকমানে বর্নিত আয়াত সমূহের গুরুত্ব উল্লেখ করে সকলকে আল্লাহর আদেশ সমূহ মেনে চলার কথা উল্লেখ করেন।

SHARE THIS ARTICLE