আজ আয়ারল্যান্ডের নতুন সরকারের প্রথম দিন। নতুন প্রধানমন্ত্রী মিহল মার্টিন

প্রধানমন্ত্রী মিহল মার্টিন

এ,কে,আজাদ – আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ আজ নূতন সূর্য্য উদয়ে্র পর থেকে আয়ারল্যান্ডে তিন দলীয় নূতন সরকার গঠিত হয়েছে। এই সরকারে থাকছেন ফিনা ফল, ফিনা গেইল ও গ্রিন পার্টী। এই সরকারে প্রথম দুই বছরের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে যাচ্ছেন ফিনা ফল প্রধান মিহল মার্টিন।
গতরাতে গ্রিন পার্টি প্রধান ইমন রাইয়ান ৭৫% সদস্যের ভোটে চুক্তি গৃহীত হলে জানান যে এখন এক ধরনের “দায়িত্বের অনুভূতি” তৈরি হয়েছে। পূর্বাহ্নে ফিনা ফল এবং ফিনা গেইল সদস্যদের ভোটে সরকার গঠনে ত্রীপক্ষীয় চুক্তি গৃহীত হলে আগামীকাল নূতন সরকার গঠনে আর কোন অন্তরায় থাকলোনা।
নতুন প্রধানমন্ত্রী মিহল মার্টীন তার দলের সিদ্ধান্তে উল্লসিত হয়ে বলেন, “এটা একটি অনন্য ঐতিহাসিক পদক্ষেপ, অত্যন্ত কর্মশক্তিসম্পন্ন” তিনি আরও বলেন, ” আমাদের দলে গণতান্ত্রিক চর্চা চমৎকার ও প্রাণবন্ত। আমি আমার দলের সদস্যদের নিকট কৃতজ্ঞ। সরকার পরিচালনার দায়িত্ব গ্রহণে আমরা উন্মুখ।”


বিদায়ী প্রধানমন্ত্রী লিও ভরাদকার, “দলীয় সদস্যের ধন্যবাদ জানিয়ে বলেন, “আমরা তৃতীয়বারের মত সরকার গঠন করতে যাচ্ছি। আশা করি এই কোয়ালিশন সরকার কোভিড মহামারী নিয়ন্ত্রণে সফলতা অর্জনে সক্ষম হবে, বিশেষ করে অর্থনীতি পুনরুদ্ধার করে জনগণকে কাজে ফিরিয়ে আনতে সক্ষম হবে।”
এদিকে শিন ফেইন দলের পক্ষ থেকে জানানো হয়, ” আমরা বিরোধী দল হিসেবে কাজ করতে প্রস্তুত। জনগণ একটি পরিবর্তনের লক্ষ্যে ভোট প্রদান করেছিলো, তারা নূতন একটি অধ্যায় শুরু করতে চেয়েছিলো। তারা বিগত একশত বছর ধরে সরকার পরিচালনায় অধিষ্ঠিত দুটি দলকে সরিয়ে দিতে ভোট প্রদান করেছিলো। কিন্তু এই পরিবর্তন রুখতে সেই দুই দল একতাবদ্ধ হয়ে তৃতীয় দল গ্রিন পার্টিকে ডুমুরের পাতা হিসাবে ব্যাবহার করেছে।”

SHARE THIS ARTICLE