আয়ারল্যান্ডের বিপক্ষে কানাডার ঐতিহাসিক জয়

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ আয়ারল্যান্ডকে চমকে দিয়ে ঐতিহাসিক জয় পেল কানাডা ক্রিকেট দল। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসেই নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রথম জয়ের স্বাদ পেল কানাডা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান নবম আসরের উদ্বোধনী ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখ হয় কানাডা। সেই ম্যাচে ১৯৪ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েও দুর্ভাগ্যবশত জয় পায়নি কানাডা। সেই ম্যাচে অবিশ্বাস্য সুন্দর ব্যাটিং করে ৭ উইকেটের বড় ব্যবধানে জয় পায় যুক্তরাষ্ট্র।

শুক্রবার যুক্তরাষ্ট্রের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে কানাডা ৭ উইকেটে ১৩৭ রান করেও দারুণ বোলিংয়ের সুবাদে জয়ের স্বাদ পেল।

অন্যদিকে আয়ারল্যান্ড ক্রিকেট দল ভারতের পর তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ কানাডার কাছেও হেরে গেল। টানা দুই ম্যাচে হেরে গ্রুপপর্ব থেকেই বিদায়ের শঙ্কায় পড়ে গেল আইরিশরা।

গত বুধবার আইরিশদের ৭৭ রানে অলআউট করে ৮ উইকেটের দাপুটে জয়ে বিশ্বকাপ মিশন শুরু করে ভারত। পরাজয়ের সেই বৃত্ত থেকে এদিনও বের হতে পারল না আয়ারল্যান্ড।

কানাডার বিপক্ষে ১২০ বলে ১৩৮ রানের মামুলি স্কোর তাড়া করতে নেমে আয়ারল্যান্ড হেরে যায় ১২ রানে। লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের শুরু থেকেই চাপের মধ্যে ছিল আয়ারল্যান্ড। নিয়মিত বিরতিতে উইকেট পতনের কারণে ১০ ওভারে ৪ উইকেটে ৫০ রানের বেশি করতে পারেনি আইরিশরা।

জয়ের জন্য শেষ ৬০ বলে করতে হতো ৮৮ রান। কানাডার নিয়ন্ত্রিত বোলিংয়ের কারণে সেটা সম্ভব হয়নি আয়ারল্যান্ডের। শেষ ওভারে জয়ের জন্য আইরিশদের প্রয়োজন ছিল ১৭ রান।

ওভারের দ্বিতীয় বলে মার্ক এডেয়ার আউট হয়ে যাওয়ায় জয়ের বন্দরে নোঙ্গর ফেলতে পারেনি আইরিশরা। ১২ রানের ঐতিহাসিক জয়ের উল্লাসে মেতে ওঠে কানাডা ক্রিকেট দল।

এদিন আগে ব্যাট করে ৭ উইকেটে ১৩৭ রান করে করে কানাডা। দলের হয়ে সর্বোচ্চ ৪৯ রান করেন নিকোলাস কিরটন।

টার্গেটে তাড়া করতে নেমে ৭ উইকেট হারিয়ে ১২৫ রানের বেশি করতে পারেনি আয়ারল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৩৪ রান করেন মার্ক এডেয়ার। এছাড়া ৩০ রান করেন জর্জ ডকরিল।

SHARE THIS ARTICLE