আয়ারল্যান্ডে কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ছেঃ গতকাল একদিনে এই সংখ্যা ছিল ২৪৬৬ জন

COVID 19 Data Hub, Datasets and other sources of information - data.gov.ieআইরিশ বাংলাপোস্ট ডেস্কঃ আয়ারল্যান্ডের স্বাস্থ্য অধিদপ্তর গতকাল ২২শে অক্টোবর জানিয়েছে বিগত ২৪ ঘণ্টায় আয়ারল্যান্ডে নূতন করে কোভিড শনাক্ত হয়েছেন ২৪৬৬ জন। করোনভাইরাস নিয়ে হাসপাতালে ৪৪৯ জন ভর্তি আছেন। আইসিইউতে ৯৩ জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। 

গত সপ্তাহের এই দিনে কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন ৪০৬ জন আর ঠিক এর আগের সপ্তাহে একই দিনে ছিলেন ৩৫৩ জন। স্পষ্টতই হাসপাতালে ভর্তির সংখ্যা যেমন বাড়ছে ঠিক একইভাবে নূতন শনাক্তের সংখ্যাও বেড়ে চলেছে। 

গতকালের নূতন শনাক্তের এই সংখ্যা বিগত জানুয়ারি মাসের ২১ তারীখের ২৬০৮ জনের পর সর্বোচ্চ। গত সেপ্টেম্বর মাসের ২২ তারিখে নূতন শনাক্তের সংখ্যা ছিল ১৪৩২, অর্থাৎ গত মাসের তুলনায় গতকালের এই বৃদ্ধি ছিল ৮২%। 

আয়ারল্যান্ডে ৯৩% নাগরিক ইতিমধ্যে টিকার দুটি ডোজ নিয়েছেন। এখন যারা কোভিড আক্রান্ত হচ্ছেন তাদের ৫০-৬০% হচ্ছেন তারা, যারা টিকা গ্রহণ করেন নি। সর্বমোট ৩,৫০,০০০ মানুষ যারা এখনো টিকা গ্রহণ করেন নি তাদের মধ্য থেকেই আক্রান্ত হচ্ছেন অধিকাংশ মানুষ আর তাদের থেকেই বেশী সংখ্যায় হাসপাতালে এবং আই সি ইউতে ভর্তি হচ্ছেন। তাই বিশেষজ্ঞরা বলছেন, যারা টিকা গ্রহণ করেন নি তারা যদি দ্রুত টিকা গ্রহণ করেন তাহলে এই সংখ্যা অর্ধেকেরও নীচে নেমে যাবে। যেহেতু টিকা প্রদান শুরু হয়েছিলো বিগত জানুয়ারি মাসে তাই অনেকেই মনে করছেন ইতিমধ্যে টীকার কার্য্যকারিতা কমতে শুরু করায় কিছু টিকাপ্রাপ্ত নাগরিক আক্রান্ত হচ্ছেন। তাই তৃতীয় (বুস্টার) ডোজ টিকা প্রদানের জন্য সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় আছেন অনেক মানুষ। 

তথ্যসূত্রঃ আর টি ই, জার্নাল.আই ই,

SHARE THIS ARTICLE