আল-আকসায় ইসরায়েলি হামলায় বাংলাদেশের নিন্দা (ভিডিও)

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, দখলদার ইসরায়েলি বাহিনীর আল আকসা মসজিদে হামলা, শেখ জাররাহ পাড়ায় ফিলিস্তিনি পরিবারদের উচ্ছেদ এবং বেসামরিক জনগোষ্ঠীকে স্থানান্তরিত করা মানবাধিকার, আন্তর্জাতিক আইন এবং চুক্তির লঙ্ঘন। এই ধরনের সন্ত্রাসী আক্রমণ বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানাচ্ছে বাংলাদেশ।

পূর্ব জেরুজালেমে আল-আকসা মসজিদ চত্বরে ইসরায়েলি পুলিশের হামলায় নিন্দা জানিয়েছে বাংলাদেশ। গত কয়েক দিন ধরে দফায় দফায় হামলায় আহত হয়েছেন কয়েক শ ফিলিস্তিনি।

ফিলিস্তিনের ওপর ইসরায়েলি দখলদার পুলিশের এমন হামলায় নিন্দার ঝড় উঠেছে বিশ্বজুড়ে। সোমবার রাতে নিন্দা জানিয়েছে বাংলাদেশও।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দখলদার ইসরায়েলি বাহিনীর আল আকসা মসজিদে হামলা, শেখ জাররাহ পাড়ায় ফিলিস্তিনি পরিবারদের উচ্ছেদ এবং বেসামরিক জনগোষ্ঠীকে স্থানান্তরিত করা মানবাধিকার, আন্তর্জাতিক আইন এবং চুক্তির লঙ্ঘন। এই ধরনের সন্ত্রাসী আক্রমণ বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানাচ্ছে বাংলাদেশ।

পবিত্র রমজানের শেষ শুক্রবার কয়েক হাজার ফিলিস্তিন আল-আকসা মসজিদে জুমার নামাজ পড়েন। এ সময় ইসরাইল কর্তৃক দখলকৃত জমি থেকে উচ্ছেদের প্রতিবাদ জানান অনেক ফিলিস্তিনি।

তাদের ছত্রভঙ্গ করতে গিয়ে ইসরায়েলি পুলিশ হামলা চালায়। তাদের ছোড়া রাবার বুলেটে আগত হয়েছেন অনেক ফিলিস্তিনি।

আল-আকসা প্রাঙ্গণে উত্তেজনা থামছে না।ফিলিস্তিনিরা ভেবেছিলেন, সোমবার আল-আকসা মসজিদে শান্তিতে ফজরের নামাজ পড়তে পারবেন তারা। কিন্তু ওই সময়ও কয়েক শ ইসরায়েলি পুলিশ মসজিদটির চত্বরে হানা দিলে সংঘর্ষ বাধে। আহত হন কয়েক শ ফিলিস্তিনি।

আহতদের মধ্যে প্রায় ৫০ জনকে বিভিন্ন হাসপাতাল ও রেড ক্রিসেন্টের ফিল্ড হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধ শেষে জেরুজালেমের প্রাচীন শহর দখলে নেয় ইসরায়েল। এ উপলক্ষে ৯ মে বিকেল থেকে পরের দিন ১০ মে বিকেল পর্যন্ত ‘জেরুজালেম দিবস’ হিসেবে পালন করে ইসরায়েল। এ দিবসকে ঘিরে চলমান সহিংসতা আরও বাড়তে পারে বলে আশঙ্কা ছিল।

পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদে ইসরায়েলের সাম্প্রতিক তৎপরতায় পবিত্র রমজানের শুরু থেকে ওই অঞ্চলে উত্তেজনা বিরাজ করছে। গত তিন দিনে উত্তেজনা সহিংসতায় রূপ নেয়।

SHARE THIS ARTICLE