ঐক্যের মর্মস্পর্শী মুহূর্ত-ভ্যাক্সিনের সমন্বিত কর্মসূচী ইউরোপিয়ান ইউনিয়নে









আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ ইউরোপীয় ইউনিয়ন কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য একটি সমন্বিত ভ্যাকসিন কার্য্যক্রম শুরু করেছে। এটাকে ই.ইউ’র কর্মকর্তারা নাম দিয়েছেন “ঐক্যের মর্মস্পর্শী মুহূর্ত”।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়েন শনিবার বলেছেন, ফাইজার-বায়োনটেকের ভ্যাকসিনটি ২৭টি সদস্য রাষ্ট্রের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। কিছু দেশ শনিবার থেকেই টিকা প্রদান কর্মসূচী শুরু করে দিয়েছে, কেননা তারা অপেক্ষায় সময় কাটাতে নারাজ।

ইইউ দেশগুলোতে কোভিডের কারণে এ পর্য্যন্ত ১ কোটি ৪০ লাখের মত মানুষ আক্রান্ত হয়েছেন আর ৩ লক্ষ ৩৫ হাজারেরও বেশি মানুষ মৃত্যুবরণ করেছেন। ভ্যাক্সিন কার্য্যক্রম এমন একতা সময়ে শুরু হলো যখন ইউরোপের কিছু দেশে তৃতীয় দফা সংক্রমণের ঢেউ চলছে, কোভিডের পরিবর্তিত রূপ ধরা পড়েছে ইউ দেশ সহ, যুক্তরাজ্য, কেনেডা, জাপান সহ অন্যান্য দেশে। কিছু কিছু দেশে তৃতীয় দফা লক ডাউন কর্মসূচী চলছে।

গতকাল রবিবার ভোর থেকে ৪৪ কোটী ৪৬ লক্ষ ইউরোপের অধিবাসী জনগোষ্ঠীকে গনটিকা প্রদান কর্মসূচী শুরু করা হয়েছে। ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) এবং ইউরোপীয় কমিশন, জার্মান-আমেরিকান, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন অনুমোদন প্রদানের পরই এই ভ্যাক্সিন কর্মসূচী শুরু হলো। ইইউ ইতিমধ্যে বিভিন্ন ওষুধ সংস্থাগুলির কাছ থেকে দুইশত কোটীরও বেশি ভ্যাকসিন ডোজ ক্রয়ের চুক্তি সম্পন্ন করেছে।

উরসুলা ভন ডেন লিয়েন শনিবার এক টুইটার মন্তব্যে লিখেন, “আজ, আমরা একটি কঠিন বছরের পাতা উল্টানো শুরু করছি # কোভিড-১৯ এর ভ্যাকসিন সমস্ত ইইউ দেশে পৌঁছে দেওয়া হয়েছে। আগামীকাল ইইউ জুড়ে এই টিকা দেওয়া শুরু হবে # ইইউ ভ্যাক্সিনেশন দিনগুলি ঐক্যের একটি মর্মস্পর্শী মুহূর্ত”।


এদিকে আয়ারল্যান্ডে স্বাস্থ্য বিভাগের প্রধান পল রিড জানিয়েছেন, আয়ারল্যান্ড ইতিমধ্যে ১০ হাজার ডোজ ভ্যাক্সিন পেয়েছে এবং আগামী মঙ্গলবার থেকে টিকা প্রদান কর্মসূচী শুরু করা হবে। তিনি বলেন, প্রথমে চারটি হাসপাতালের অধিক বয়স্ক ব্যাক্তিদের দিয়ে এই কর্মসূচী শুরু করা হবে। প্রথম ৩ সপ্তাহ দ্রুত কিছু নার্সিং হোমে দেয়া হবে এবং পরের ৩ সপ্তাহে ফাইজার-বায়োনটেক ভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ প্রদান করা হবে।

Momentous day' as Covid-19 vaccine arrives in Ireland with two months when  normality could return pinpointed - Irish Mirror Online


পল রিড আরও জানান, ভ্যাকসিন গ্রহণকারী প্রথম দল “অত্যন্ত সংবেদনশীল” এবং সম্মতি প্রক্রিয়াটি “বেশ জটিল”। প্রায় ১৮০ জন স্বাস্থ্য কর্মীকে ইতিমধ্যে এই টিকা দেওয়ার প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং আরও ১৫০০ জনকে হাসপাতাল সমূহে টিকা প্রদানের জন্য প্রস্তুত করা হয়েছে। পরবর্তীতে এইচ এস ই তাদের ভ্যাকসিনেশন প্রোগ্রাম জিপি এবং ফার্মাসির মাধ্যমে পরিচালিত করবে বলে, তিনি যোগ করেন।

Explainer: Who should not get the Covid-19 vaccine and what if you have  already had the virus? - Independent.ie

ফাইজার ভ্যাকসিনের আরও ৩০,০০০ ডোজ পরবর্তী সপ্তাহে এসে পৌঁছে যাবে এবং আগামী জানুয়ারী- ফেব্রুয়ারি মাসের প্রতি সপ্তাহে ৪০,০০০ ডোজ করে বিতরণের কথা রয়েছে। মিঃ রেড আরও বলেন, মোডার্না ভ্যাক্সিনের ডেলিভারি শিডিউল এবং রোল আউট সম্পর্কে আলোচনা চলছে।

তথ্যসূত্রঃ বি বি সি, আইরিশ টাইমস

SHARE THIS ARTICLE