গুগল ডাউন হওয়ায় দুর্ভোগে ব্যবহারকারী

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ বহুজাতিক টেক জায়ান্ট সংস্থা গুগলের পরিষেবা ব্যাহত হওয়ার অভিযোগ উঠেছে। যার জেরে গুগল সার্চ, জিমেল, ইউটিউব ব্যবহারকারীরা রীতিমতো সমস্যায় পড়েন। সোমবার, ১২ আগস্ট সোশ্যাল মিডিয়ায় এই সংক্রান্ত খবর ভাইরাল হতেই নেটিজেনদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে সমস্যার জেরে ব্যাহত হয়েছে গুগলের পরিষেবা। যদিও এই নিয়ে মার্কিন বহুজাতিক টেক জায়ান্ট সংস্থার পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

উল্লেখ্য, গুগল বিভ্রাটের বিষয়টি প্রথমে নজরে পড়ে ‘ডাউনডিটেক্টর’ নামের একটি ওয়েবসাইটের। এরপরই বিভিন্ন জায়গা থেকে এই সংক্রান্ত খবর আসতে শুরু করে। যদিও ১২ আগস্ট সকালের দিকে সমস্যাটা কতটা জটিল, তা বোঝা যায়নি। বেলা গড়াতেই এর গভীরতা বুঝতে পারেন মার্কিন যুক্তরাষ্ট্রের অফিস কর্মীরা। গুগল ডাউন থাকার কারণে কাজকর্মের গতি ধীর হয়ে যায়। ফলে এই নিয়ে একের পর এক পোস্ট করতে শুরু করেন তারা।

‘ডাউনডিটেক্টর’ ওয়েবসাইটের দেওয়া তথ্য অনুযায়ী, গুগলের পরিষেবা সবচেয়ে বেশি ব্যাহত হয়েছে আমেরিকার লস অ্যাঞ্জেলেস ও নিউ ইয়র্কে। এ দিন হলুদ জোনে দাঁড়িয়েছিল হাডসন, সান ফ্রান্সিসকো, ডালাস, বস্টন ও শিকাগো। সূত্রের খবর, আমেরিকায় গুগল পরিষেবা ব্যাহত নিয়ে যত অভিযোগ জমা পড়েছে, তার ৫৭ শতাংশই করেছেন সার্চ ব্যবহারকারীরা।

এ ছাড়া গুগল ডাউনের কারণে ওয়েবসাইট ব্যবহারে অসুবিধার অভিযোগে জমা পড়েছে ৩১ শতাংশ। আর গুগল ড্রাইভ সংক্রান্ত সমস্যা ১১ শতাংশ বলে জানা গিয়েছে। আমেরিকার পাশাপাশি এ দিন প্রবল বিপাকে পড়েন ব্রিটেনসহ ইউরোপের প্রায় অধিকাংশ দেশের গুগল ব্যবহারকারীরা।

একই চিত্র দেখা গিয়েছে এশিয়া ও দক্ষিণ আমেরিকার দেশগুলোতে। গুগল ঠিকমতো কাজ না করায় সরকারি-বেসরকারি বিভিন্ন কাজও যথেষ্ট পরিমাণে ব্যাহত হয়। যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগড়ে দেন নেটিজেনদের একাংশ। তাদের কেউ কেউ এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘এ এক অদ্ভুতুড়ে সমস্যা। হঠাৎ হঠাৎ কম্পিউটার-ল্যাপটপ কাজ করছে না। কাউকে ইমেল পাঠানো যাচ্ছে না।’ যদিও রাতের দিকে সমস্যার সমাধান হয়েছে বলেও দাবি করেছেন ব্যবহারকারীরা।

SHARE THIS ARTICLE