জমকালো আয়োজনের মাধ্যমে যুক্তরাজ্যের রাজা হিসেবে শপথ নিয়েছেন তৃতীয় চার্লস

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ জমকালো আয়োজনের মাধ্যমে যুক্তরাজ্যের রাজা হিসেবে শপথ নিয়েছেন তৃতীয় চার্লস। পবিত্র গসপেলের ওপর হাত রেখে রাজ্যাভিষেকের শপথ নেন তিনি। রাজা হিসেবে তিনি তার প্রতিশ্রুতি পালন ও রক্ষা করবেন বলে শপথ নেন তৃতীয় চার্লস। ‘একনিষ্ঠ প্রোটেস্ট্যান্ট’ হিসেবেও শনিবার শপথ নেন তিনি। একই অনুষ্ঠানে কুইন কনসর্ট ক্যামিলার মাথায়ও পরিয়ে দেওয়া হয়েছে মুকুট।

ক্যান্টারবারির আর্চবিশপ ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে তার রাজ্যাভিষেক শপথ গ্রহণ করেন। এর আগে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে পৌঁছান রাজা তৃতীয় চার্লস এবং কুইন কনসোর্ট ক্যামিলা। এর আগে বাকিংহাম প্যালেস থেকে একটি ঘোড়ার গাড়িতে শোভাযাত্রায় অংশ নেন তারা।

একটি মিনিবাসে কুইন কনসোর্ট ক্যামিলার স্বজনরা অনুষ্ঠানে অংশ নেন। ক্যামিলার ছেলে টম পার্কার বোলস, মেয়ে লরা লোপস এবং তার সাবেক স্বামী অ্যান্ড্রিউ অ্যাবেতে পৌঁছান। তার সঙ্গে ওয়েস্টমিনিস্টারে যোগ দেন প্রিন্স হ্যারি, প্রিন্স উইলিয়াম, প্রিন্সেস কেট মিডেলটনসহ রাজ পরিবারের অন্যান্য সদস্যরা।

প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী রাজকীয় পোশাকে আসলেও প্রিন্স হ্যারি আসেন সাধারণ স্যুটে। তিনি যেহেতু ২০২০ সালে স্বেচ্ছায় রাজ দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছিলেন, ফলে তাকে রাজ অনুষ্ঠানে সামরিক পোশাক পরার অনুমতি দেওয়া হয়নি।

চার্লস ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে আসার পর শুরু হয় অভিষেক অনুষ্ঠানের মূল আনুষ্ঠানিকতা। প্রাচীন আমলে যেভাবে রাজ্যাভিষেক হতো চার্লসের ক্ষেত্রেও সেই ধারা অব্যাহত রাখার চেষ্টা ছিল। অনুষ্ঠানস্থল ছিল পুরোনো দিনের আসবাবপত্রে সাজানো। রাজা ও কুইন কনসর্ট ক্যামিলা দুইজনই পরেন সাদা পোশাক। এছাড়া ছিল ধর্মীয় সংগীত।

নিয়ম অনুযায়ী, রাজা চার্লস প্রথমে অভিষেক চেয়ারে বসেন। এরপর এক এক করে চলে বিভিন্ন আনুষ্ঠানিকতা। চার্লসের হাতে তুলে দেওয়া হয় ন্যায় বিচারের তরবারি, তার মাথায় দেওয়া হয় পবিত্র তেল। এরপর সর্বশেষ তার মাথায় পরিয়ে দেওয়া হয় মুকুট।

রাজা চার্লসের মাথায় যে মুকুটটি শোভা পাচ্ছে এটি ১৭ শতকে তৈরি করা হয়। রানি দ্বিতীয় এলিজাবেথ তার জীবদ্দশায় অন্য আরেকটি মুকুট পরতেন। সেটি কেবল রানির জন্যই তৈরি করা হয়েছিল। তবে ১৯৫৩ সালে রাজ্যাভিষেকে রানিও ১৭ শতকের মুকুটটি পরিধান করেছিলেন। মুকুটটি ভারী হওয়ায় শুধু অভিষেক অনুষ্ঠানে এটি ব্যবহারের প্রচলন শুরু হয়।

এটি রানি এলিজাবেথের আমলে লন্ডন ব্রিজে সংরক্ষিত ছিল। এলিজাবেথ মারা যাওয়ার পর মুকুটটি সেখান থেকে নিয়ে আসা হয় এবং এটির কিছুটা সংস্কার করা হয়। মুকুটটি তৈরি করা হয়েছে খাঁটি সোনা, রুবির আবরণ, মণি, নীলকান্তমণি, পোখরাজ ও টুম্যালিন ব্যবহার করে।

হাজার বছর ধরে চলা এই অভিষেক অনুষ্ঠানে প্রথমবার কোনো নারী বিশপ অংশ নেবেন। আনুষ্ঠানিকতা শেষ হবে ব্রিটিশ সময় আনুমানিক দুপুর ১টায়। এরপর রাজা চার্লস ও রানি ক্যামিলা স্বর্ণ খচিত ঘোড়ার গাড়িতে বাকিংহাম প্যালেসে ফিরে যাবেন। প্রায় ১ মাইল পথ (১.৬ কিমি) পাড়ি দেওয়ার সময় থাকবে ৪ হাজার সৈন্য এবং ১৯টি ব্যান্ড দল।

রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস

তারা যখন প্রাসাদে পৌঁছাবেন, তখন ঐতিহ্য মেনে ব্যালকনিতে রাজা ও রানির সঙ্গে আর কারা থাকবেন সেটা এখনো জানা যায়নি। তবে তারা যখন ব্যালকনিতে দাঁড়াবেন, সে সময় আকাশে বিমানের একটা বিশেষ প্রদর্শনী থাকবে। কিন্তু মেঘ ও বৃষ্টির পূর্বাভাস থাকায় আবহাওয়া নিয়ে শঙ্কা থাকছে।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজা চার্লসের শপথ অনুষ্ঠান পরিচালনা করেন, ক্যান্টারবুরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। এ সময় ওয়েস্টমিনস্টার অ্যাবেতে প্রায় দুই হাজার ২০০ অতিথি অংশ নেন। 

রাজার অভিষেক অনুষ্ঠানে বিশ্বের প্রায় ১০০টি রাষ্ট্র ও সরকার প্রধান হাজির হন অনুষ্ঠানস্থলে। 

৭০ বছর সিংহাসনে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার ছেলে চার্লস রাজা হন। যুক্তরাজ্য ছাড়াও তাকে আরো ১৪টি দেশে তাকে রাজা হিসেবে মান্য করা হয়। চার্লস যুক্তরাজ্য ও আরো ১৪টি রাষ্ট্রের রাজত্ব পান গত সেপ্টেম্বরে।

SHARE THIS ARTICLE