ঝুলে আছে মার্কিন নির্বাচনী ফলাফলঃ ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত বক্তব্য (ভিডিও)

আইরিশ বাংলা পোস্ট ডেস্কঃ ৩রা নভেম্বর মঙ্গলবার যুক্তরাষ্ট্র নির্বাচনী ভোটের সমাপ্তি ঘটলেও, ভোট গণনার দুই দিন পরও নির্বাচনী ফলাফল এখনো ঝুলন্ত রয়ে গেছে। বর্তমান প্রেসিডেন্ট রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচন পরবর্তী সময়ে বলেছেন, “নির্বাচনে বিশাল কারচুপি হয়েছে, তিনি সুপ্রিম কোর্টে যাচ্ছেন তবে তিনি নির্বাচনে বিজয়ী হয়ে গেছেন।” এদিকে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বলেন, “তিনি ফলাফল ঘোষণা করতে আসেন নি, তিনি আশা করেন তিনি বিজয়ী হবেন। তিনি বলেন, “আমি বিজয়ী হলে, কোনভাবেই ডেমোক্র্যাট প্রেসিডেন্ট হিসাবে নয় বরং ঐক্যবদ্ধ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করবো। জাতিকে নির্বাচনী প্রচারণার সময়ের বিভক্তি ভুলে গিয়ে ঐক্যবদ্ধ রাখার জন্য কাজ করবো।” 

এবারের নির্বাচন ইতিহাসে কয়েকটি কারণে বৈশিষ্ট্যময় হয়ে থাকবে। এই সময়ে সারা বিশ্ব কোভিড-১৯ মহামারীতে প্রায় ৫ কোটী মানুষ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন প্রায় ১২ লক্ষ ৫০ হাজার মানুষ। সবচেয়ে বেশী আক্রান্ত মার্কিন যুক্তরাষ্ট্র। শুধুমাত্র যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা প্রায় ১ কোটি আর মৃতের সংখ্যা ২ লক্ষ ৪০ হাজারের বেশী। এই অবস্থায় ঐতিহাসিকভাবে ১০ কোটির বেশী ভোটার পোস্টাল ভোটে অংশগ্রহণ করেছেন। ৩রা নভেম্বর প্রত্যক্ষ ভোট দিয়েছেন আরও প্রায় ৫ কোটী মানুষ। ইতিমধ্যে ৭ কোটির বেশী ভোট পেয়ে জো বাইডেন আমেরিকার ইতিহাসে প্রেসিডেন্ট প্রার্থী হিসাবে সর্বোচ্চ ভোট পাওয়ার যোগ্যতা অর্জন করেছেন। 



ইতিমধ্যে ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে বেশ কয়েকটি মামলা করা হয়েছে বলে সংবাদে প্রকাশিত হয়েছে যার একটি জর্জিয়াতে আর অন্যটি মিশিগানে, উভয় স্থানেই তাদের দাবী উপযুক্ত প্রমাণের অভাবে বিচারালয়ে গৃহীত হয়নি। তাদের দাবী ছিল পোস্টাল ভোট গননা স্থগিত করা আর অন্যটি ছিল ভোট পুনর্গননা। এছাড়াও ডোনাল্ড ট্রাম্প আজ বৃহস্পতিবার তিন শব্দের একটি টুইট বার্তা পাঠিয়েছেন, তাতে তিনি লিখেছেন, STOP THE COUNT, ভোট গননা বন্ধ করো। 

এদিকে সর্বশেষ গননা অনুসারে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ২১৪ টি ইলেক্টোরাল ভোট অর্জন করেছেন আর ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পেয়েছেন ২৬৪ টি। কিছু কিছু সংবাদ মাধ্যমে বাইডেনকে ২৫৩ টি ভোট পেয়েছেন দেখানো হচ্ছে। ১১টি ইলেক্টরাল ভোট সম্বলিত এরিজোনাতে বাইডেন ৬৮ হাজারের বেশী ভোটে এগিয়ে আছেন বিধায় কিছু সংবাদ মাধ্যম ইতিমধ্যেই এই ১১টি ভোট তাকে দিয়েছেন, সেই হিসেবে তাঁর ইলেক্টরাল ভোট ২৬৪ হয়েছে। প্রেসিডেন্ট পদে নির্বাচিত হতে লাগে সর্বমোট ২৭০ টি ইলেক্টোরাল ভোট। সেই দিক দিয়ে জো বাইডেনের আর মাত্র ৭টি ভোট প্রয়োজন হলেও গত দুদিন থেকে ঝুলে আছে ফলাফল। এক পর্য্যবেক্ষনে দেখা যায় ফলাফল বাকী আছে পেনসিলভেনিয়া (২০) , জর্জিয়া (১৬) , নেভাডা (৬) , নর্থ ক্যারোলিনা (১৫)।

পেনসিলভেনিয়া রাজ্যে বিজয় অর্জন ডোনাল্ড ট্রাম্পের জন্য এই মুহূর্তে বড়ই প্রয়োজন। শেষ ভোটের হিসাবে ডোনাল্ড ট্রাম্প এগিয়ে থাকলেও প্রতি মুহূর্তে ভোটের ব্যাবধান কমে আসছে। এই মুহূর্তে ৬৫ হাজার ভোটে এগিয়ে থাকলেও এখানে আরও প্রায় ৭ লক্ষ ভোট গণনার বাকী আছে। এই সকল ভোট পোস্টাল হওয়ায় অধিকাংশ ভোট জো বাইডেনের বলেই প্রতীয়মান হচ্ছে। অনেকেই মনে করেন পেনসিলভেনিয়াতেও শেষ পর্য্যন্ত জো বাইডেনের বিজয় অর্জনের সম্ভাবনা অত্যন্ত  উজ্জ্বল।
 
গতকাল বিকেলে উইলমিংটন, দেলাওয়ারী থেকে জো বাইডেন এক টেলিভিশন বার্তায় বলেন,  তিনি এবং কামালা হ্যারিস, এই মুহূর্তে কোভিড-১৯ এবং অর্থনৈতিক অবস্থা নিয়ে একটি ব্রিফিং এ যোগদান থেকে ফিরছেন। তিনি মহামারি এবং অর্থনৈতিক অবস্থা নিয়ে তাঁর উদ্বিগ্নতা প্রকাশ করেন। তিনি আরও বলেন, “গনতন্তান্ত্রিক পন্থা সহজ নয়, কখনো ধৈর্য্যের প্রয়োজন হয়। সকল ভোট গননা করা অত্যাবশ্যক। তিনি সকলকে ধৈর্য্য ধারণের আহবান জানিয়ে আশা প্রকাশ করেন যে তিনি বিজয় অর্জন করবেন।”


শেষ মুহূর্তে আমেরিকান সময় ্গতকাল সন্ধ্যা ৭ ঘটিকার দিকে হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি বিজয়ী হয়েছেন তবে প্রতারণার মাধ্যমে তাকে পরাজিত করার চেষ্টা করা হচ্ছে। তিনি বলেন, ফ্লোরিডা সহ বেশ কয়েকটি অংগরাজ্যে তিনি সহজেই বিজয়ী হয়েছেন। তবে অন্যান্য বেশ কয়েকটি রাজ্যে তাকে পরাজিত করার উদ্দেশ্যে প্রতারণা করা হয়েছে এবং এটা মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য অসম্মানের। তিনি বলেন এই ব্যাপারে মামলা করা হয়েছে এবং আরও মামলা হবে। এই সময় তাকে বিমর্ষ দেখাচ্ছিল এবং তিনি সাংবাদিকদের সাথে কোন কথাই বলেন নি। বক্তব্য শেষ করেই তিনি ফিরে যান।

রিক সেন্টোরাম রিপাবলিকান দলের প্রাক্তন একজন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের এই বক্তব্যে তাঁর ভিন্নমত পোষণ করে বলেন, প্রেসিডেন্টের এই বক্তব্য অত্যন্ত বেদনার, তিনি কোন প্রমাণ উপস্থাপন ছাড়াই সম্পুর্ন নির্বাচনকে প্রতারণা বলেছেন। তিনি বলেন, তাঁর হাতে কোন প্রমাণ থাকলে তিনি তাঁর সাথে থাকবেন, কিন্তু কোন প্রমাণ উপস্থাপন ছাড়া এই বক্তব্য প্রদান অত্যন্ত বেদনার। তিনি সকল রিপাবলিকান নেতাদের এই মুহূর্তে সত্যের পক্ষে কথা বলার আহবান জানান। 

জিম একোস্টা, হোয়াইট হাউসের প্রতিনিধি ডোনাল্ড ট্রাম্পের এই বক্তব্যে তীব্র হতাশা ব্যাক্ত করে বলেন, প্রেসিডেন্টের এই ধরনের বক্তব্য অত্যন্ত বেদনার ও হতাশার। মনে করা হচ্ছে ডোনাল্ড ট্রাম্প আরও কিছু মামলা করার প্রয়াস গ্রহণ করবেন। ইতিমধ্যে কয়েকবার চেষ্টা করে পরাজিত হয়ে তাঁর নির্বাচনী শিবিরে কিছুটা হতাশা নেমে এসেছে বলে মনে করা হচ্ছে। অনেকের মত আমাদেরও ধারনা যে, হোয়াইট হাউসে পালা বদল অত্যাসন্ন, ফলাফল সহসা প্রকাশিত হবে এবং জো বাইডেন বিজয়ী হবেন। 

SHARE THIS ARTICLE