ডাবলিনে তাসনুভা শামীম ফাউন্ডেশনের উদ‍্যোগে ষষ্ঠবারের মত অনুষ্ঠিত হল মাল্টিকালচারাল ফেস্টিভাল।

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ দুই হাজারের ও বেশী লোক সমাগমে আয়ারল‍্যান্ডের ডাবলিনে অনুষ্ঠিত হয়ে গেল মাল্টিকালচারাল ফেস্টিভাল ২০২৪। ক্লনগ্রিফিনের ফাদার কলিনস পার্কে  ষস্ট বারের মত এই ইভেন্টটির আয়োজনে ছিল ডাবলিন সিটি কাউন্সিল।

তাসনুভা শামীম ফাউন্ডেশন আয়ারল্যান্ড,   বেলামাইন কমিউনিটি গ্রুপ ও ক্লনগ্রিফিন কমিউনটি এসোসিয়েশন। আয়ারল‍্যান্ডের বসবাসরত ৫০ টিরও বেশী দেশের মানুষের অংশগ্রহন ছিল এই ফেস্টিভালে। ১৯ মে রবিবার দুপুর ১ টা থেকে সন্ধা ৬ টা পর্যন্ত চলা এ ফেস্টিভালে নানা ধরনের স্টল নিয়ে বসেছিলেন বিশ্বের বিভিন্ন দেশের মানুষ।

মাল্টিকালচারাল ফেস্টিভালটির প্রধান আয়োজক হিসেবে ছিলেন আয়ারল‍্যান্ডের গুরুত্বপুর্ন একটি এনজিও তাসনুভা শামীম ফাউন্ডেশনের উদ‍্যোগতা বাংলাদেশী বংশদ্ভুোত আইরিশ নাগরিক জনাব সাগর শামীম। কেন প্রতিবছর এই আয়োজন সে সম্পর্কে তিনি বলেন যে, ‘’ আয়ারল‍্যান্ড এখন একটি ছোট্ট পৃথিবী হয়ে উঠেছে, এখানে এখন বিশ্বের প্রায় সকল দেশেরই মানুষ কম বেশী বসবাস করে। আমরা প্রতি বছর এখানে এই মাল্টিকালচারাল ইভেন্টটি আয়োজন করি, লোকাল কাউন্সিল ও লোকাল কমিউনিটি গ্রুপগুলো এ কাজে আমাদের সাহায‍্য করে। প্রতিবারের মত এবারেও এখানে ১০০০ এর ও বেশী লোকজনের সমাগম হয়েছে।

৫০ টিরও বেশী দেশের মানুষ এখানে এসেছেন। তিনি যারা ফেস্টিভালে এসেছেন তাদের সকলকে ধন‍্যবাদ জানান।  ফেস্টিভালে উপস্থিত জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম এ কনসাল্টেন্ট পদে কর্মরত এবং বাংলাদেশ কালচারাল সেন্টার, আয়ারল‍্যান্ড পরিচালক রন্টি চৌধুরী ফেস্টিভাল সম্পর্কে জানান, প্রতিবছররে মত এবারও যে সুন্দর আয়েজনটি হয়েছে তা ইতিবাচক আয়ারল‍্যান্ড তৈরিতে সাহায‍্য করবে। আইরিশ সরকার এবছর ইন্টিগ্রেশনে বেশী জোর দিয়েছে।

সরকার চায় এদেশে যারা যুগ যুগ ধরে বসবাস করছে বা যারা কিছুদিন হল বসবাস শুরু করে আয়ারল‍্যান্ডকে নিজেদের হোম মনে করছে সবাই দেশের অংশ হোক, সবাই সবার কালচার প্রমোট করুক। সরকারের এই উদ‍্যোগের সাথে এই ধরনের মাল্টিকালচারাল ফেস্টিভালের আয়োজন একেবারে যথার্ত হয়েছে। তাসনুভা ফাউন্ডেশন এ কাজটি ছয় বছর ধরে করে যাচ্ছে এ জন‍্যে তিনি ফাউন্ডেশনকে ধন‍্যবাদ জানান।

মাল্টিকালচারাল ফেস্টিভালে এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি, স্থানীয় কাউন্সিলর, এমপি সহ বিশিষ্ট ব‍্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। উল্লেখ‍্যে, লাভিং আয়ারল‍্যান্ড শ্লোগান নিয়ে তৈরি হওয়া তাসনুভা শামীম ফাউন্ডেশন আয়ারল্যান্ড গত প্রায় দশ বছর ধরে আয়ারল‍্যান্ডে হোমলেস মানুষদের সাহায‍্যার্থে কাজ করে যাচ্ছে। তারা প্রতি সপ্তাহে অন্তত ৫০০ হোমলেস মানুষকে বিনামুল‍্যো খাবার সরবরাহ করে।

SHARE THIS ARTICLE