নিউইয়র্কে বন্দুক জমা দিলেই মিলছে ৫০০ ডলার উপহার

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ‘বাইব্যাক’ প্রোগ্রাম শনিবার থকে শুরু হয়েছে। এ প্রোগ্রাম শুরু হওয়ার পর বন্দুক জমা দিয়ে বিনিময়ে গিফট কার্ড পেয়েছেন বন্দুক মালিকরা। নিউইয়র্কের বাসিন্দারা যারা হ্যান্ডগান জমা দিয়েছে তারাও প্রথম অস্ত্রের জন্য ৫০০ ডলার এবং প্রতিটি অতিরিক্ত হ্যান্ডগানের জন্য অতিরিক্ত ১৫০ ডলার পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বন্দুক মালিকরা যারা বিপজ্জনক অস্ত্র জমা দিয়েছে তাদের বন্দুকের বিনিময়ে ৫০০ ডলার মূল্যের গিফট কার্ড পেয়েছেন।

বাইব্যাক প্রোগ্রামটির আয়োজন করেছে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমসের কার্যালয়। প্রোগ্রাম শুরুর পর থেকে এখন পর্যান্ত ৩ হাজার টিরও বেশি বন্দুক জমা পড়েছে। এর মধ্যে রয়েছে অ্যাসল্ট রাইফেল এবং ঘোস্ট বন্দুক যেগুলো আগ্নেয়াস্ত্রের কিছু অংশ থেকে তৈরি করা হয় এবং একত্রিত না করে বিক্রি করা হয়ে থাকে।

জেমস টুইটারে জানান, আমরা আজ ৩ হাজার ৭৬টি বন্দুক উদ্ধার করেছি, যার মধ্যে ১৮৫টি অ্যাসল্ট রাইফেল রয়েছে৷ এই বন্দুকগুলোর প্রতিটি একটি সম্ভাব্য দুর্ঘটনার উপাদান। আমাদের এই বিষয়ে সাহায্য করার জন্য আইন প্রয়োগকারী সংস্থা এবং সরকারের সমস্ত অংশীদারদের ধন্যবাদ৷ নিউইয়র্কবাসীদের বন্দুকের সহিংসতা থেকে রক্ষা করার জন্য আমরা যা যা করতে পারি তা চালিয়ে যাব।

নিউইয়র্ক জুড়ে নয়টি বাইব্যাক কেন্দ্র স্থাপন করা হয়েছে।

SHARE THIS ARTICLE