নোবেল জয়ী মালালা বিয়ে করলেন

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ ‘আমি বুঝি না, মানুষ কেন বিয়ে করে’ মাত্র চার মাসে আগে ব্রিটেনের সাময়িকী ভোগের সাংবাদিক এডওয়ার্ড এনিনফুলকে দেওয়া দীর্ঘ সাক্ষাৎকারের একটা অংশ এখন ভাইরাল।

সেখানে ‘বিয়ে কবে করবেন?’ এমন প্রশ্নের উত্তরে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী (২০১৪) বলেছিলেন, ‘আমি বুঝি না, মানুষ কেন বিয়ে করে। আপনি যদি একটা মানুষের সঙ্গে থাকতে চান, তো থাকুন। এর জন্য কাগজপত্র, সই-সাবুদের কী প্রয়োজন? কেন দুটো মানুষ সহজে একসঙ্গে জীবন ভাগাভাগি করতে পারে না?’

সেই শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই এখন বিয়ের পিঁড়িতে বসেছেন । যুক্তরাজ্যের বার্মিংহামের বাড়িতে অনাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে জীবনের দ্বিতীয় অধ্যায় শুরু করলেন মালালা।

মঙ্গলবার বিকেলে মালালা টুইট করে তার নিজের বিয়ের কথা জানান। সেই টুইটে স্বামী ও মা-বাবার সঙ্গে বেশ কয়েকটি ছবিও তিনি যুক্ত করে দিয়েছেন। স্বামীর বিস্তারিত পরিচয় না দিয়ে তিনি তার নাম লিখেছেন ‘আসার’।

মালালার বিয়ে: কে এই আসার মালিক - প্রবাস জার্নাল | Probash Journal

উচ্ছ্বসিত মালালা লিখেছেন, ‘আমাদের জন্য প্রার্থনা করবেন। সামনের পথটুকু একসঙ্গে চলার জন্য অধীর হয়ে আছি।’

যদিও এর আগে গত জুনে বিয়ের ব্যাপারে মালালা আগে তার অনাগ্রহের কথা জানিয়েছিলেন। গত জুন মাসেও ব্রিটেনের একটি সাময়িকীকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘মানুষকে কেন বিয়ে করতেই হবে এটা আমি বুঝতে পারি না। কাউকে জীবনে সঙ্গী করতে চাইলে কেন বিয়ের কাগজপত্রে সই করতে হবে। শুধুমাত্র যৌথতার মাধ্যমে কেন এটা হতে পারে না?’

মালালা ইউসুফজাই: বিয়ে করেছেন শান্তিতে নোবেলজয়ী মানবাধিকারকর্মী - BBC News  বাংলা

নারী শিক্ষার অধিকার নিয়ে আন্দোলনের জন্য ১৫ বছর বয়সে তালেবানের হাতে গুলিবিদ্ধ হয়। মারাত্মক আহত হয়ে মালালা তখন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন। সেই ঘটনা থেকে বেঁচে যাবার পর তার পরিবার নিয়ে ব্রিটেনে চলে যান।

১৭ বছর বয়সে মালালা সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে তিনি নোবেল শান্তি পুরষ্কার লাভ করেন। এরপর মালালা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন এবং মানবাধিকার নিয়ে বিশ্বজুড়ে সরব হন।

মালালা ইউসুফজাই: বিয়ে করেছেন শান্তিতে নোবেলজয়ী মানবাধিকারকর্মী - BBC News  বাংলা

বর্তমানে ব্রিটেনের বাসিন্দা মালালা জানিয়েছেন, তিনি ও তাঁর স্বামী আসের বার্মিংহামে শহরে একটি ছোট নিকাহ সেরেমনির মাধ্যমে বিয়ে সেরেছেন। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শুধুমাত্র তাঁদের পরিবার। টুইটারে নিজেদের বিয়ের ছবি শেয়ার করে মালালা লিখেছেন, এই দিনটি তাঁর জীবনে অত্যন্ত মূল্যবান। তিনি ও আসের জীবনে একসাথে চলার জন্য গাঁটছড়া বেঁধেছেন। এর বেশি মালালা তাঁর স্বামী আসের সম্পর্কে কোনো তথ্য না শেয়ার করলেও গুগল সার্চের মাধ্যমে জানা গেছে, আসের প্রকৃতপক্ষে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের হাই পারফরম্যান্স জেনারেল ম্যানেজার। তাঁর পুরো নাম আসের মালিক (Asser Malik)।

SHARE THIS ARTICLE