ন্যাটোর ৩১তম সদস্য ফিনল্যান্ড

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ অবশেষে আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে যাচ্ছে ফিনল্যান্ড।মঙ্গলবারই (৪ এপ্রিল) এই পশ্চিমা সামরিক জোটের পূর্ণাঙ্গ সদস্যপদ পাচ্ছে দেশটি। এ ঘোষণা দিয়েছে ফিনিশ প্রেসিডেন্টের কার্যালয়। ২০২০ সালে নর্থ মেসিডোনিয়ার পর এই প্রথম নতুন সদস্য নিচ্ছে ন্যাটো। খবর স্কাই নিউজের।

বেলজিয়ামের ব্রাসেলসে ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের ঐতিহাসিক বৈঠকের প্রাক্কালে ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেন, মঙ্গলবারই আমরা ফিনল্যান্ডকে ৩১তম সদস্য হিসেবে স্বাগত জানাব।

গত বছর ফেব্রুয়ারিতে রাশিয়া প্রতিবেশী ইউক্রেনে আগ্রাসন শুরু করলে নিজেদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়া ফিনল্যান্ড ওই বছর মে মাসেই ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করে। রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের দীর্ঘ সীমান্ত রয়েছে।

বিশ্বের সবচেয়ে সুখী দেশ 'ফিনল্যান্ড' জাতিসংঘের জরিপ অনুযায়ী

ফিনল্যান্ডের সঙ্গে নর্ডিক আরেক দেশ সুইডেনও ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করেছে। কিন্তু ন্যাটোর সদস্যরাষ্ট্র তুরস্কের আপত্তিতে এখনও সুইডেনের ভাগ্যের সুতা ছেঁড়েনি।

শুরুতে অবশ্য আঙ্কারা সুইডেন ও ফিনল্যান্ড উভয় দেশকেই ‘সন্ত্রাসবাদের মদদদাতা দেশ’ বলে বর্ণনা করে ন্যাটোতে তাদের সদস্যপদ পাওয়ার বিষয়ে আপত্তি জানিয়েছিল। ফলে দীর্ঘদিন ধরে দুই দেশের আবদন ঝুলে থাকে।

SHARE THIS ARTICLE