পার্টিতে বেলুন ব্যবহার করছেন? সতর্ক হোন!

এ, কে, আজাদ – আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ শিশুদের হাতে কিংবা পার্টিতে বেলুন যেন নিত্যসঙ্গী হয়ে উঠেছে। ঘরোয়া অনুষ্ঠান হোক বা যে কোন পার্টি অথবা জন্মদিন-সব কিছুর ভিতর যেটা আকর্ষন করে সেটা হচ্ছে বেলুন। রঙ বেরঙের বেলুন দিয়ে সাজানো হয় অনুষ্ঠান। অনেক জায়গায় এখন থিম মেনে লাগানো হয় বেলুন। এই যে এত আনন্দের ছোঁয়া লাগাতে সব জায়গায় লাগানো হয় বেলুন সেই বেলুন।

কিন্তু আপনি কি জানেন, বেলুন ফুটানোর মতো সাধারণ বিষয়টিও কখনো কখনো অত্যন্ত বিপজ্জনক হয়ে উঠতে পারে? সাম্প্রতিক এক গবেষণায় বিষয়টি কতখানি ভয়াবহ হয়ে উঠতে পারে, তা জানিয়েছেন গবেষকরা।

কারণ এই বেলুনও হতে পারে আপনার সন্তানের স্থায়ীভাবে শ্রবণ ক্ষমতা হ্রাসের কারণ।

‘ইউনিভার্সিটি অব আলবার্টা’র গবেষকরা একটি বেলুন ফাটানোর পর যে শব্দ দূষণ হয় তার মাত্রা নিরূপণ করেছেন। তারা তিন পদ্ধতিতে বেলুনগুলো ফাটান- পিনের সাহায্যে, চাপ প্রয়োগ করে এবং ততক্ষণ পর্যন্ত বাতাস ঢুকিয়ে যতক্ষণ না পর্যন্ত বেলুনটি ফেটে হয়।

এই তিন পদ্ধতির মধ্যে বাতাস ঢুকিয়ে ফাটানো অর্থাৎ মুখ দিয়ে বেলুন ফোলানোর সময় তা ফেটে হলে সর্বোচ্চ শব্দ হয়। গবেষকরা দেখেছেন এ সময় ১৬৮ ডেসিবল পর্যন্ত শব্দ তৈরি হতে পারে যা একটি শর্টগানের শব্দের চেয়ে বেশি এবং ৩৫৭ ম্যাগনাম রিভলবার এর সমতুল্য।

এই উচ্চ মাত্রার শব্দ একজন প্রাপ্ত বয়স্কের জন্যও অনিরাপদ। অন্য দুই পদ্ধতিতে বেলুন ফাটলে কিছুটা কম শব্দ উৎপন্ন করে। কিন্তু তারপরও এটি চিন্তার একটি বিষয় বটে।

এটা সত্যি যে বেলুন এমন কোনো উপাদান নয় যা প্রাত্যহিক জীবনে হুমকি বয়ে নিয়ে আসবে। বরং এটি খুব মজার এবং মুখে হাসি ফোটানোর জন্য খুব দারুণ একটা জিনিস।নিতান্ত যদি বেলুন ব্যবহার করতেই হয় তাহলে সম্ভাব্য শ্রুতির সমাধান করা যায় বাচ্চাদের বেলুন ফাটানো থেকে বিরত রেখে। কারণ গবেষণায় এও জানা যায় এই শব্দ কানের ভেতরের লোমগুলো ধ্বংস করে ফেলে যা পরবর্তীতে আর গজায় না এবং এটি স্থায়ীভাবে শ্রবণশক্তি হ্রাসের কারণ হয়ে দাঁড়াতে পারে।

তাই এরপর থেকে যখন আপনি কোনো পার্টিতে যাবেন তখন আপনার দায়িত্ব হবে তাদের বেলুন ফাটানোতে নিরুত্‍সাহিত করা। তাদের উত্‍সাহিত করুন মজাদার এপেটাইজার আর ডেজারটে। কারণ বেলুন থেকে খাবারই বেশি আকর্ষণীয়।

SHARE THIS ARTICLE