বুলগেরিয়ায় পরিত্যক্ত ট্রাক থেকে ১৮ অভিবাসীর মরদেহ উদ্ধার

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ বলকান রাষ্ট্র বুলগেরিয়ার রাজধানী সোফিয়ার কাছে একটি পরিত্যক্ত ট্রাক থেকে ১৮ জনের মরদেহ পাওয়া গেছে। সেখান থেকে জীবিত উদ্ধার করা হয়েছে ৫ শিশুসহ ৩৪ জনকে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতির বরাত দিয়ে এ খবর দিয়েছে আল-জাজিরা।

পত্রিকাটির খবরে বলা হয়েছে, ট্রাকটির ভেতরে একটি গোপন কক্ষ বানিয়ে শরণার্থী ও অভিবাসীদের বহন করা হচ্ছিলো। ট্রাকে বদ্ধ অবস্থায় থাকায় তারা ঠিক মতো অক্সিজেন পাননি। শীতে জমে গিয়েছিলো তারা। কয়েক দিন ধরে খেতেও পাননি তারা।

প্রতিবেদনে বলা হয়েছে, পরিত্যক্ত ওই গাড়িটি প্রায় ৪০ জন অভিবাসীকে অবৈধভাবে পরিবহন করছিল বলে মনে করা হচ্ছে। এই ঘটনায় উদ্ধারকৃত জীবিতদের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী আসেন মেদজিদিয়েভ বলেন, ওই ট্রাকে জীবিত অবস্থায় খুঁজে পাওয়া গেছে ১৪ জনকে। তাদের মধ্যে আটজনের অবস্থা গুরুতর এবং পরে তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এছাড়া আরও ১০ জনকে আশপাশে লুকিয়ে থাকা অবস্থায় পাওয়া গেছে এবং পরীক্ষার জন্য তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হবে বলেও জানিয়েছেন আসান মেদঝিদিভ।

পুলিশ মানব পাচারকারীদের খোঁজে তল্লাশি চালাচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

উল্লেখ‌্য, মধ্যপ্রাচ্য ও আফগানিস্তান থেকে ইউরোপীয় ইউনিয়নে প্রবেশে শরণার্থী ও অভিবাসীরা বুলগেরিয়াকে উপযুক্ত রুট হিসেবে ব্যবহার করে থাকেন। তুরস্ক থেকে প্রবেশের চেষ্টাকারী লোকদের সঙ্গে অমানবিক ব্যবহারের অভিযোগ রয়েছে বুলগেরিয়ার বিরুদ্ধে।

আশ্রয়প্রার্থীদের অভিযোগ, দেশটিতে প্রবেশের চেষ্টার সময় তাদের আটকে দেওয়া ও গ্রেপ্তার করা হয়েছে। এমনকি আশ্রয়প্রার্থীদের মালামাল কেড়ে নেওয়া এবং মারধর করার অভিযোগের সম্মুখীনও হয়েছে বুলগেরিয়া।

SHARE THIS ARTICLE