যুক্তরাষ্ট্রে নতুন ইতিহাস, হিজাব পরে বিচার করবেন অভিবাসী নারী

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ পবিত্র কুরআন শরিফে হাত রেখে শপথগ্রহণ করেছেন যুক্তরাষ্ট্রের প্রথম হিজাবধারী মুসলমান বিচারক নাদিয়া কাহাফ। যুক্তরাষ্ট্রে বিচারক হিসেবে দায়িত্ব পালন করা প্রথম মুসলিম নারী নন কাহাফ, তবে তিনিই প্রথম হিজাব পরে বেঞ্চে বসবেন। তিনি প্যাসাইক কাউন্টিতে বিচারকের দায়িত্ব পালন করবেন।

নাদিয়া কাহাফ একজন সিরিয়ান বংশোদ্ভূত পারিবারিক আইন এবং ওয়েন শহরের অভিবাসন বিষয়ক অ্যাটর্নি। স্থানীয় মিডিয়া অনুসারে, নিউ জার্সির গভর্নর ফিল মারফি এক বছর আগে তাকে বিচারক হিসেবে মনোনীত করেন। তিনি প্যাসাইক কাউন্টি সুপিরিয়র কোর্টের বিচারক হিসেবে কাজ করবেন।

মাত্র দুই বছর বয়সে সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান নাদিয়া কাহাফ। নিউ জার্সিতে নতুন এ পদে নিযুক্ত হওয়ার পর নাদিয়া কাহাফ তার দাদীর কাছ থেকে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত পবিত্র কোরআনের উপর হাত রেখে শপথ নেন। ৫০ বছর বয়সী নাদিয়া কাহাফ বলেন, আমি খুব খুশি এবং খুব্ গর্বিত।

নাদিয়া কাহাফ ২০০৩ সাল থেকে আমেরিকান-ইসলামিক সম্পর্ক বিষয়ক কাউন্সিলের নিউ জার্সির বোর্ডে বসেছেন। এটি মার্কিন মুসলমানদের নাগরিক অধিকার সংস্থা, যেখানে কাহাফ এখন চেয়ারউইম্যান হিসেবে কাজ করছেন।

এছাড়া তিনি ক্লিফটন শহরে অবস্থিত একটি অলাভজনক সংস্থা ওয়াফা হাউসের আইনি উপদেষ্টা ও ইসলামিক সেন্টার অফ প্যাসাইক কাউন্টির চেয়ারউইম্যান।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে অনেক মুসলিম বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন। এই নিয়ে আমেরিকান ইসলামিক বিষয়ক কাউন্সিলের নিউজার্সি চ্যাপ্টার নিউজার্সি সুপিরিয়র কোর্টে শপথ গ্রহণের জন্য নাদিয়া কাহাফকে অভিনন্দন জানিয়েছে। নাদিয়ার বিচারক হিসেবে মনোনয়ন এক বছর আগে হলেও সিনেটার ক্রিস্টেন কোরাডো আপত্তি করায় আটকে ছিল।

SHARE THIS ARTICLE