যেকোনো সময় দেশে ফিরতে পারেন শেখ হাসিনা

গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী আন্দোলনে দেশের উদ্ভূত পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। তারপর থেকে ভারতে রয়েছেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী। দেশ ত্যাগের পর থেকেই বাংলাদেশে ছাত্র-জনতা হত্যাসহ বিভিন্ন অভিযোগে তার বিরুদ্ধে শতাধিক মামলা হয়েছে। এরই মধ্যে সম্প্রতি বিদেশে থাকা একজন নেতাকর্মীর সাথে সাবেক এই প্রধানমন্ত্রীর কল রেকর্ড বিভিন্ন গনমাধ্যমে ভাইরাল হয়েছে।

সেখানে শেখ হাসিনা জানান তিনি দেশের খুব কাছাকাছি রয়েছেন। সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, আমি দেশের কাছাকাছি আছি, যাতে চট করে ঢুকে পড়তে পারি। এছাড়া এসময় তিনি নেতাকর্মীদের বিভিন্ন নির্দেশনাও দেন।

অপরদিকে, শেখ হাসিনাকে ফিরিয়ে দেওয়ার বিষয়ে সম্প্রতি প্রশ্নের সম্মুখীন হয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। জার্মানির বার্লিনে এক সংবাদ সম্মেলনে তাকে এ নিয়ে প্রশ্ন করা হয়। সংবাদ সম্মেলনে এ বিষয়ে ভারতের অবস্থান জানতে চাওয়া হলে জবাবে জয়শঙ্কর স্পষ্ট তথ্য না দিয়ে সাংবাদিককে থামিয়ে দেন।

তবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গণহত্যা চালানোর অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করা হবে বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নবনিযুক্ত চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম।

SHARE THIS ARTICLE