রাশিয়ার তেল-গ্যাসের ওপর নিষেধাজ্ঞা নিয়ে ইইউ’তে বিভক্তি

আইরিশ বাংলাপোষ্ট ডেস্কঃ রাশিয়াকে অর্থনৈতিকভাবে আরও চাপে ফেলতে দেশটির তেল, গ্যাসসহ অন্যান্য জ্বালানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। ইউরোপের সবচেয়ে বড় জোট ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) একই পথে হাঁটতে চাইছে। তবে রাশিয়ার তেল ও গ্যাসের ওপর নিষেধাজ্ঞা নিয়ে বিভক্তি দেখা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নে। বেশ কয়েকটি দেশ এই নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে।

এর মধ্যে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান প্রকাশ্যে জানিয়েছেন, তার দেশ রাশিয়ার জ্বালানির ওপর কোনো নিষেধাজ্ঞায় থাকবে না। তিনি সরাসরি বলেছেন, রাশিয়ার গ্যাস ছাড়া চলতে পারব না আমরা।

ভিসেগার্ড বৈঠকে যুক্তরাজ্য, পোল্যান্ড, চেক রিপাবলিক ও স্লোভাকিয়ার রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠক শেষে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন ভিক্টর ওরবান।

এ ব্যাপারে বিবৃতিতে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর বলেন, হাঙ্গেরি রাশিয়ার ইউক্রেনে হামলার নিন্দা জানায়। কিন্তু আমরা রাশিয়ার জ্বালানির ওপর নিষেধাজ্ঞা দিতে পারব না। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের মূল্য হাঙ্গেরির জনগণের ওপর চাপিয়ে দেওয়া যাবে না।

তিনি আরও জানিয়েছেন, রাশিয়ার গ্যাসের ওপর নিষেধাজ্ঞা দিলে হাঙ্গেরিতে এর মারাত্বক প্রভাব পড়বে। হাঙ্গেরির ৯০ ভাগ মানুষের ঘর উষ্ণ রাখে রাশিয়ান গ্যাস। তাদের গ্যাস ও তেল ছাড়া হাঙ্গেরি অচল হয়ে যাবে।

সূত্র: আনাদলু এজেন্সি

SHARE THIS ARTICLE