সৌদিতে এক সপ্তাহে গ্রেফতার প্রায় সাড়ে ১৩ হাজার বিদেশি

আইরিশ বাংলাপোষ্ট অনলাইন ডেস্কঃ এক সপ্তাহের মধ্যে বিভিন্ন অঞ্চলে আবাসিক এবং শ্রম আইন এবং সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনকারী প্রায় ১৩ হাজার ৩৮৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

১০ থেকে ১৬ মার্চ সময়কালে নিরাপত্তা বাহিনীর বিভিন্ন ইউনিট এবং পাসপোর্টের জেনারেল ডিরেক্টরেট (জাওয়াজাত) পরিচালিত যৌথঅভিযানের সময় তাদের গ্রেফতার করা হয়। খবর সৌদি গেজেটের

গ্রেফতারকৃতদের মধ্যে আবাসিক আইন লঙ্ঘনকারী ৭,২৬৭ জন, সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনকারী প্রায় ৪,১৭২ জন এবং শ্রম আইন লঙ্ঘনকারী ১,৯৪৫ জনেরও বেশি।

সীমানা অতিক্রম করার চেষ্টা করার সময় মোট ২৪৯ জনকে গ্রেফতার করা হয়েছিল, যাদের মধ্যে ৩৪ শতাংশ ইয়েমেনি নাগরিক, ৬৫ শতাংশ ইথিওপিয়ান এবং এক শতাংশ অন্যান্য দেশের নাগরিক। এছাড়া ২৭১ জনকে সীমানা অতিক্রম করে পালানোর সময় গ্রেফতার করা হয়।

যে কারণে সৌদিতে চার বাংলাদেশি গ্রেফতার - বাংলাদেশের কথা

নিরাপত্তা বাহিনী ১৫ জনকে গ্রেপ্তার করেছে যারা লঙ্ঘনকারীদের পরিবহন এবং তাদের আশ্রয় দিয়েছিলেন।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, সীমান্ত সুরক্ষা বিধি লঙ্ঘনকারী কাউকে যদি কেউ পরিবহন ও আশ্রয়সহ কোনো প্রকার সহযোগিতা করে তাহলে এটি গুরুতর অপরাধ হিসেবে গণ্য হবে। এজন্য ওই ব্যক্তির ১৫ বছরের কারাদণ্ড এবং সর্বোচ্চ ১ মিলিয়ন সৌদি রিয়াল জরিমানা হতে পারে।

এছাড়া কোনো অপরাধীকে পরিবহনে সহযোগিতা করলে তার পরিবহন, আশ্রয় দিলে তার বাসস্থান বাজেয়াপ্ত করা হবে। সহযোগিতাকারীর নাম সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে।

সৌদিতে অবৈধরা বৈধ হতে সময় পেলেন দুই মাস | প্রথম আলো

অবৈধভাবে থাকা বিদেশিদের ব্যাপারে আগে থেকেই কঠোর অবস্থানে রয়েছে সৌদি আরব। তাদেরকে আটক করতে দেশজুড়ে যৌথ অভিযান চালানো হচ্ছে। অপরাধের মাত্রা অনুযায়ী নির্দিষ্ট শাস্তি ভোগের পর এসব বিদেশিকে তাদের দেশে ফেরত পাঠানো হয়। এছাড়াও এসব বিদেশিদের ওপর সৌদিতে এবং ক্ষেত্র বিশেষে গালফ দেশগুলোতে প্রবেশে নির্দিষ্ট সময়ের জন্য নিষেধাজ্ঞা দেয়া হয়।

SHARE THIS ARTICLE